ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

পাহাড়ি জনগোষ্ঠীর ওপর হামলার প্রতিবাদে গাইবান্ধায় বিক্ষোভ
প্রকাশ: শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫:১৯ পিএম  (ভিজিট : ৩১৬)
সারাদেশে সংগঠিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং পাহাড়ি জনগোষ্ঠীর ওপর হামলা, অগ্নিসংযোগ লুটপাট ও হত্যার প্রতিবাদে গাইবান্ধায় বিক্ষোভ মিছিল-সমাবেশ করেছে বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন। এসময় বক্তারা দ্রুত এসব ঘটনায় জড়িতদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

গাইবান্ধা নাট্য ও সাংস্কৃতিক সংস্থার (গানাসাস) সামনে থেকে শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে এ বিক্ষোভ মিছিল বের করে দলটির নেতাকর্মীরা। শহরের বিভিন্ন সড়ক ঘুরে মিছিলটি আসাদুজ্জামান মার্কেটের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, হাজারো ছাত্র-জনতার শহীদি আত্মদান এবং প্রায় ২৫ হাজার মানুষের পঙ্গুত্ব বরণের মধ্য দিয়ে গেল ৫ আগস্ট ফ্যাসিবাদী হাসিনা সরকার উৎখাত হয়েছে। গুম-খুন-বিচার বহির্ভূত হত্যা বন্ধসহ গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠার দাবি ছিল আন্দোলনকারীদের অন্যতম দাবি। কিন্তু দুঃখজনক হলেও সত্য বর্তমানে যারা দেশ শাসন করছে তাদের প্রায় একমাস সময়কালের মধ্যেই যৌথ বাহিনীর অভিযানের নামে কয়েকজনকে বিচারবহির্ভূতভাবে হত্যা করা হয়েছে। ঢাবি, জাবিসহ দেশের বিভিন্ন এলাকার বেশ কয়েকজন মানুষকে পিটিয়ে হত্যা করা হয়েছে। এইসব হত্যাকাণ্ড ৫ আগস্টের গণ-অভ্যুত্থানের আকাঙ্ক্ষা বিরোধী। তারা অবিলম্বে বিচারবহির্ভূত সকল হত্যাকাণ্ডের যথাযথ তদন্তসহ প্রকৃত অপরাধীদের দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানান।

নেতৃবৃন্দ পাহাড়ে সংগঠিত সংঘর্ষ-হামলা-অগ্নিসংযোগ ও হত্যার ঘটনার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে বলেন, এসব ঘটনায় জড়িতদের চিহ্নিত করে দ্রুত গ্রেফতার এবং তাদের বিচার করতে হবে। দীর্ঘদিন ধরে কার্যত পাহাড়ে সেনা শাসন চলছে, কোন গণতান্ত্রিক রাষ্ট্রে এটা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারেনা। আমরা অবিলম্বে পাহাড় থেকে সেনাবাহিনী প্রত্যাহার করে পাহাড়ি জনগোষ্ঠীর যৌক্তিক দাবি মেনে নেওয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের জেলা সদস্য জাহিদুল হক, ওয়ারেস মন্ডল রাংগা ও শামিম আরা মিনা।

সময়ের আলো/আরআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close