ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

পাহাড়িদের বাড়িতে অগ্নিকাণ্ড ও হামলার প্রতিবাদে বান্দরবানে শিক্ষার্থীদের মিছিল
প্রকাশ: শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ২:১৪ পিএম  (ভিজিট : ৩৭২)
সম্প্রতি খাগড়াছড়ির দীঘিনালায় সন্ত্রাসী কায়দায় পাহাড়ীদের বাড়িতে অগ্নিসংযোগ ও সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে বান্দরবানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া আদিবাসী শিক্ষার্থীরা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বেলা ১১টায় স্থানীয় ঐতিহ্যবাহী রাজার মাঠে জড়ো হতে থাকে বান্দরবানে বিভিন্ন সম্প্রদায়ে পাহাড়ি প্রতিনিধি হাজারো শিক্ষার্থীরা। সেখান থেকে হাতে ব্যানার ও প্লেকার্ড নিয়ে "বান্দরবানের সম্মিলিত আদিবাসী ছাত্র সমাজ" ব্যানারে বিক্ষোভ মিছিল করে প্রেসক্লাবের সামনে অবস্থান নেন। পরে সেখানে সংক্ষিপ্ত বিক্ষোভ সমাবেশ আয়োজন করে।

বক্তারা বলেন, অন্যায়ের প্রতিবাদ করলে, আদিবাসীদের অধিকার আদায়ে কথা বললে আমাদেরকে সন্ত্রাসীদের আখ্যায়িত করা হয়। সম্প্রতি খাগড়াছড়িতে দীঘিনালা একটি ঘটনাকে কেন্দ্র করে উগ্রপন্থী কিছু সেটেলার বাহিনী উস্কানিতে পাহাড়িদের ঘর-বাড়ি, দোকানপাটে অগ্নিসংযোগ ও হামলা করা হয়েছে। যারা এসব ন্যক্কারজনক ঘটনা ঘটিয়েছে তাদেরকে আইনে আওতার আনার জন্য সরকারে প্রতি জোর দাবি জানান। 

বক্তারা আরও বলেন, ছাত্রদের অভ্যুত্থানে মধ্য দিয়ে দেশ স্বাধীন হলেও পাহাড়ে কিছু স্যাটেলার বাহিনী কর্তৃক আজ পাহাড়ে শান্তিপ্রিয় পাহাড়ি ও বাঙালি নিজেদের মধ্যে রক্তক্ষয়ি সংঘাতের লিপ্ত হয়েছে। স্বাধীনতার ৫৪ বছরেও পাহাড়ের মানুষ সাম্প্রদায়িক হামলা শিকার হতে হয়েছে। আমাদের দেওয়ালের পিঠ ঠেকে গেছে। আমাদের আর ঘরে বসে থাকার সুযোগ নেই। সমাবেশে আগামীতে লংমার্চ-এর যাওয়া ঘোষণা দেন তারা।

সমাবেশে অংশেসিং মারমা সভাপতিত্বের বক্তব্য রাখেন, জন ত্রিপুরা, হিরো খেয়াং, বিটন তচংগ্যা, টনযা ম্রোসহ অনেকে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close