ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

ত্বকী হত্যা: আসামিকে নিয়ে আজমেরীর সেই টর্চার সেল পরিদর্শনে র‌্যাব
প্রকাশ: বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৮:৩৬ পিএম  (ভিজিট : ৩০৪)
নারায়ণগঞ্জের আলোচিত মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার ঘটনায় অপহরণ, হত্যা ও লাশ গুম করার স্থান পরিদর্শন করেছে র‌্যাব-১১’র তদন্ত টিম। এসময় মামলার আসামি শাফায়েত হোসেন শিপনকে নিয়ে হত্যাকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করেছে র‍্যাব। 

বুধবার (১৮ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে মিডিয়া কর্মীদের উপস্থিতিতে র‍্যাব-১১’র অধিনায়ক ও র‍্যাবের অন্যান্য কর্মকর্তারা শহরের আল্লামা ইকবাল রোড এলাকার আজমেরী ওসমানের তৎকালীন উইনার ফ্যাশন নামের টর্চার সেল ও শীতলক্ষ্যা নদীর কুমুদিনী শাখা খাল এলাকায় ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এসময় ওই এলাকার লোকজনের সঙ্গেও কথা বলেন র‍্যাবের কর্মকর্তারা।

পরিদর্শন শেষে র‌্যাব-১১’র অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তানভীর মাহমুদ পাশা গণমাধ্যমকে বলেন, ত্বকী হত্যা মামলাটি মাঝখানে কিছুদিন স্থবির হয়ে থাকার পরে পুনরায় গতি পেয়েছে এর অন্যতম কারণ হচ্ছে আমরা র‍্যাব হেডকোয়ার্টার্সের সহায়তা পাচ্ছি এবং তাদের তদন্ত শাখা, গোয়েন্দা শাখা আমাদের ব্যাটালিয়নকে সহায়তা করছে বলে আমরা নিস্তারে গাইডলাইন পাচ্ছি। এ মামলায় নতুন করে ৫ জন আসামিকে গ্রেফতার করা হয়েছে। ইতোমধ্যে এক আসামি ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে আদালতে এবং অন্যদের জিজ্ঞাসাবাদে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য বেরিয়ে এসেছে। আসামি শিপন রিমান্ডে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। এজন্য তাকে সঙ্গে নিয়ে আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি।

তিনি বলেন, আসামির দেওয়া বেশ কিছু তথ্য আমরা পরিদর্শনে মিল পেয়েছি। এ মামলা যেহেতু আগের তদন্তকারী কর্মকর্তারা এখন আর নেই তাই নতুন তদন্ত কর্মকর্তাকে সাথে নিয়ে ঘটনাস্থল দেখা হয়েছে। এখানে স্থানীয় বাসিন্দা, প্রতিবেশী, দোকানি সবার কাছ থেকে তথ্য নেওয়া হয়েছে। আজমেরী ওসমানের উইনার ফ্যাশনটি এখন আর নেই। সেখানে বহুতল ভবন নির্মাণ করা হয়েছে। ত্বকীকে অপহরণ, নির্যাতন এবং লাশ ফেলার স্থান তদন্তের স্বার্থে পরিদর্শন করা হয়েছে। আশা করছি, এ মামলায় আমরা খুব দ্রুতই সুষ্ঠু রিপোর্ট দিতে পারবো।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন র‍্যাব-১১ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তানভীর মাহমুদ পাশা, মেজর অনাবিল ইমাম, মামলার তদন্ত কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার শাহাবুদ্দিন ও র‍্যাব-১১–এর মিডিয়া কর্মকর্তা সনদ বড়ুয়া।

আলোচিত ত্বকী হত্যাকাণ্ডে গত ৮ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত র‍্যাব-১১’র একটি বিশেষ দল অভিযান পরিচালনা করে এ মামলায় ঢাকা ও নারায়ণগঞ্জের বিভিন্নস্থান থেকে অভিযুক্ত মোট ৫ জনকে গ্রেফতার করেছে। গ্রেফতাররা হলেন- নারায়ণগঞ্জ-৫ আসনের জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য প্রয়াত নাসিম ওসমানের ছেলে আজমেরি ওসমানের গাড়িচালক জামশেদ শেখ, শাফায়েত হোসেন শিপন, মামুন মিয়া, কাজল হাওলাদার ও ইয়ার মোহাম্মদ পারভেজ। 

মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৩ সালের ৬ মার্চ নারায়ণগঞ্জের শায়েস্তা খান রোডের বাসা থেকে বেরিয়ে নিখোঁজ হন ত্বকী। পরে ৮ মার্চ শীতলক্ষ্যা নদীর কুমুদিনী খাল থেকে ত্বকীর মরদেহ উদ্ধার করে সদর থানা পুলিশ। সেই রাতেই নারায়ণগঞ্জ সদর মডেল থানায় দণ্ডবিধি ৩০২/৩৪ ধারায় আসামি অজ্ঞাত উল্লেখ করে হত্যা মামলা করা হয়। মামলাটির তদন্ত প্রথমে পুলিশ এবং পরে উচ্চ আদালতের নির্দেশে র‍্যাবের ওপর ন্যস্ত হয়। র‌্যাব ওই বছরের ২৯ জুলাই ইউসুফ হোসেন লিটন এবং ১২ নভেম্বর সুলতান শওকত ভ্রমর নামে দুই জন অভিযুক্তের ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি গ্রহণ করে। 

জবানবন্দিতে তারা জানান, আজমেরী ওসমানের নেতৃত্বে ত্বকীকে অপহরণের পর হত্যা করা হয়। এ ঘটনায় মামলার বাদী ত্বকীর বাবা সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বির আবেদনের প্রেক্ষিতে মামলাটি কোর্টের নির্দেশে তদন্তের দায়িত্বভার পায় র‍্যাব-১১।

২০১৪ সালের ৫ মার্চ তদন্তকারী সংস্থা র‌্যাব সংবাদ সম্মেলন করে জানায়, নারায়ণগঞ্জের ওসমান পরিবারের নির্দেশে তাদেরই টর্চার সেলে ১১ জন মিলে ত্বকীকে হত্যা করেছে। 

উল্লেখ্য, আজমেরী ওসমান নারায়ণগঞ্জের আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য শামীম ওসমানের ভাতিজা এবং জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য নাসিম ওসমানের ছেলে। ত্বকী হত্যায় যাদের নাম উঠে এসেছে তারা আজমেরী ওসমানের ঘনিষ্ঠ। প্রায় সাড়ে ১১ বছর পর আসামিদের গ্রেফতার করার মধ্যে দিয়ে আলোচিত এ মামলাটি নতুন করে গতি পেয়েছে। 

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  ত্বকী হত্যা মামলা   টর্চার সেল পরিদর্শন-র‌্যাব   সিদ্ধিরগঞ্জ   নারায়ণগঞ্জ জেলা  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close