ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

প্রথম দফার বিধানসভা ভোট হচ্ছে ভারতের জম্মু ও কাশ্মীরে
প্রকাশ: বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৫:৩১ পিএম  (ভিজিট : ১৭৬)
এক দশক পর ফের বিধানসভা ভোট হচ্ছে ভারতের জম্মু ও কাশ্মীরে। জম্মু ও কাশ্মীরের মোট ৯০টি বিধানসভা আসনের মধ্যে বুধবার (১৮ সেপ্টেম্বর) প্রথম দফায় ভোটগ্রহণ হচ্ছে ২৪টি আসনে। 

এদিন সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয় জম্মু ও কাশ্মীরে। জম্মু-কাশ্মীরে  ৩৭০ ধারা বাতিলের ফলে বিশেষ মর্যাদা খোয়ানোর পাশাপাশি রাজ্যের তকমাও হারিয়েছে জম্মু ও কাশ্মীর। ফলে এই বিগত ১০ বছরে অনেক কিছু পাল্টে গিয়েছে উপত্যকার রাজনীতিতে। 

বুধবারের ভোটগ্রহণে সকলকে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন ভারতের  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক্স (সাবেক টুইটার) বার্তায় তিনি লেখেন, ‘‘জম্মু ও কাশ্মীরের বিধাসভা নির্বাচনের প্রথম দফায় নির্বাচনী এলাকার সকলকে বিপুল সংখ্যক ভোট দিতে এবং গণতন্ত্রকে শক্তিশালী করার আহ্বান জানাচ্ছি।’’ 

নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, সকাল ১১টা পর্যন্ত ২৬.৭২ শতাংশ ভোট পড়ল জম্মু-কাশ্মীরে। নির্বাচনের কারণে কড়া নিরাপত্তার চাদরে রীতিমতো মুড়ে ফেলা হয়েছে উপত্যকা। বিগত কয়েক দিন ধরে বার বার জঙ্গি হামলার ঘটনা ঘটেছে জম্মু ও কাশ্মীরে। সেই কথা মাথায় রেখেই নিরাপত্তা সাজিয়েছে প্রশাসন। সশস্ত্র আধা সামরিক বাহিনী (সিএপিএফ) থেকে শুরু করে জম্মু ও কাশ্মীরের পুলিশ নিরাপত্তা ব্যবস্থাকে সাজানো হয়েছে বহু স্তরে। 

নির্বাচন কমিশন সূত্রে খবর, প্রথম দফায় ভোটার সংখ্যা ২৩ লক্ষ ২৭ হাজার ৫৮০ জন। সুষ্ঠ ভাবে নির্বাচন পরিচালনা করতে বদ্ধপরিকর কমিশনও। একই সঙ্গে ভোটদানে সর্বাধিক ভোটারের উপস্থিতি নিশ্চিত করতে চায় তারা। সেই মতো একাধিক পদক্ষেপও করেছে কমিশন এবং পুলিশ। যেখানে যেখানে ভোট, সেই সব এলাকায় চলছে রুটমার্চও। এবারের ভোটে ন্যাশনাল কনফারেন্স, পিডিপি, বিজেপি, কংগ্রেস-সহ বিভিন্ন রাজনৈতিক দল এবং নির্দল মিলিয়ে প্রার্থীর সংখ্যা ২১৯ জন।  প্রথম পর্বের নির্বাচনে দক্ষিণ কাশ্মীরের চার জেলা- পুলওয়ামা, কুলগাম, অনন্তনাগ ও শোপিয়ানের ১৬টি এবং জম্মুর চন্দ্রভাগা উপত্যকার জেলা- ডোডা, কিস্তওয়ার ও রামবনের আটটি বিধানসভা আসনে ভোটগ্রহণ হচ্ছে। গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন এআইসিসির সাধারণ সম্পাদক গুলাম আহমেদ মির এবং সিপিএমের প্রাক্তন বিধায়ক ইউসুফ তারিগামি। 

উল্লেখ্য, আগামী ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ২৬ আসনে এবং ১ সেপ্টেম্বর  শেষ দফায় ৪০ আসনে ভোটগ্রহণ হবে জম্মু ও কাশ্মীরে। গণনা হবে আগামী ৮ অক্টোবর।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close