ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

পিলখানা হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও চাকরি পুনর্বহালের দাবি
প্রকাশ: বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ১:১৪ পিএম  (ভিজিট : ৪০২)
পিলখানায় পরিকল্পিত হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও চাকরীচ্যুত সকল বিডিআর সদস্যদের চাকরিতে পুনর্বহালের দাবীতে হবিগঞ্জে মানববন্ধন ও জেলা প্রশাসক (ডিসির) কাছে স্মারকলিপি দিয়েছে হবিগঞ্জ বিডিআর কল্যাণ পরিষদ।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল ১১টায় হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন শেষে এ স্মারকলিপি প্রদান করা হয়।

বিডিআর কল্যাণ পরিষদের জেলা সমন্বয়ক সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে হবিগঞ্জ জেলায় চাকরীচ্যুত সকল বিডিআর ও তার পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।  

এসময় তারা বলেন, তৎকালীন ফ্যাসিষ্ট সরকার প্রভু দেশকে সন্তুষ্ট করতে এবং সেনাবাহিনীর সম্মান ক্ষুণ্ণ করতে বাংলাদেশ রাইফেলসকে ধ্বংস করার জন্য নীল নকশা তৈরি করে। এরই অংশ হিসেবে সুপরিকল্পিতভাবে ষড়যন্ত্র পূর্বক পিলখানা হত্যাকাণ্ড সংগঠিত করে। ওই হত্যাকাণ্ডে ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জন সাহাদাৎ বরন করে। 

ঘটনা পরবর্তী ফ্যাসিষ্ট সরকার প্রহসনের বিচারের নামে আলামত ধ্বংস ও নিরীহ ৫৪ জন বিডিআর সদস্যকে নিরাপত্তা হেফাজতে হত্যা করে। পিলখানা হত্যাকাণ্ডের ঘটনাকে তথাকথিত বিদ্রোহ সংজ্ঞায়িত করে ১৮৫২০ জন বিডিআরকে চাকরিচ্যুতসহ বিভিন্ন মেয়াদে শাস্তি  প্রদান করে। আজ হাজার হাজার বিডিআর সদস্য ও তাদের পরিবার মানবেতর জীবন যাপন করছে।

এসময় পিলখানা হত্যাকাণ্ডে শাহাদৎ বরণকারী ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে শহীদের মর্যাদা, ২৫ ফেব্রুয়ারি দিনটিকে পিলখানার ট্র্যাজেডি দিবস ঘোষণা এবং চাকুরীতে পূর্ণবহালসহ ৯য় দফা দাবী উত্তাপন করা হয়। পরে তারা জেলা প্রশাসক ড. মোঃ ফরিদুর রহমানের কাছে স্মারকলিপি প্রদান করেন।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close