ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ঢাবির প্রশ্নপত্র ফাঁস
১০ জনের কারাদণ্ড খালাস ১১৪
প্রকাশ: সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ৮:০৪ এএম  (ভিজিট : ১০৪)
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে করা মামলায় বিকেএসপির সাবেক সহকারী পরিচালকসহ ১০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় অপর ১১৪ জনকে খালাস দেওয়া হয়েছে। রোববার ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হাসিবুল হক এ রায় প্রদান করেন।

রায়ে কারাদণ্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে সাতজনের চার বছর এবং তিনজনের দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। তবে আসামিরা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। আসামি পক্ষের আইনজীবী আবদুল্লাহ আল মামুন এ তথ্য জানিয়েছেন।

জানা যায়, ২০১৭ সালে দেশব্যাপী ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা বেড়ে যাওয়ার প্রেক্ষিতে ওই বছরের ১৯ অক্টোবর মধ্যরাতে গণমাধ্যম কর্মীদের দেওয়া কিছু তথ্যের সূত্র ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হল ও অমর একুশে হলে অভিযান চালায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এ সময় গ্রেফতার হন আবদুল্লাহ আল মামুন ও মহিউদ্দিন রানা নামের দুই শিক্ষার্থী। তাদের দেওয়া তথ্যে পরদিন পরীক্ষার হল থেকে গ্রেফতার করা হয় ভর্তিচ্ছু পরীক্ষার্থী ইশরাক হোসেন রাফিকে। 

গ্রেফতারদের তথ্য ও হলের অন্যদের জিজ্ঞাসাবাদে সিআইডি জানতে পারে, প্রশ্নফাঁসের এই ঘটনার সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সমীর, মিজান, আজাদ, ওমেগা কোচিংয়ের তন্ময়, মাইলস্টোন স্কুলের প্রাক্তন ছাত্র সুব্রত জড়িত। তা ছাড়া সিআইডি জানতে পারে যে, এরা একটি সংঘবদ্ধ চক্র। দেশব্যাপী এদের নেটওয়ার্ক বিস্তৃত। 

এ ঘটনায় ২০১৭ সালের ২০ অক্টোবর অর্গানাইজড ক্রাইমের পুলিশ পরিদর্শক মোহাম্মদ আশরাফুজ্জামন বাদী হয়ে শাহবাগ থানায় মামলা করেন। ২০১৯ সালের ৩১ মার্চ মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের সাইবার তদন্ত ইউনিটের সিনিয়র সহকারী পুলিশ সুপার সুমন কুমার দাস আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। তদন্তকালে আসামিদের জিজ্ঞাসাবাদের পর অন্য আসামিদের গ্রেফতার করা হয়। এরপর তারা স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে প্রশ্নপত্র ফাঁসের দায় স্বীকার করেন। 

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close