ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

টানা বৃষ্টিতে বরিশাল নগরীতে হাঁটুপানি, সীমাহীন দুর্ভোগ
প্রকাশ: রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪, ৭:৩৯ পিএম আপডেট: ১৫.০৯.২০২৪ ৭:৪০ পিএম  (ভিজিট : ১০৯)
বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ও বৈরী আবহাওয়ার কারণে বরিশালে গত শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিকেল থেকে টানা বৃষ্টিতে বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এতে করে নগরীর বাসাবাড়িসহ বিভিন্ন স্থানে পানি ঢুকে পড়েছে। ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। শনিবার সকাল ৯টা থেকে আজ (রোববার) বেলা ১২টা পর্যন্ত বরিশালে ১৯২ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। 

গত শুক্রবার বিকেল থেকে বরিশালে থেমে থেমে বৃষ্টি হয়। তবে রাত থেকে মুষলধারে বৃষ্টি শুরু হয় যা আজও অব্যাহত আছে।

এদিকে টানা ভারী বৃষ্টির কারণে নগরীর বেশ কয়েকটি সড়ক পানিতে তলিয়ে গেছে। বিশেষ করে আবাসিক এলাকার সড়কগুলোর অবস্থা বেহাল। সচেতন মহল মনে করছেন ড্রেনেজ ব্যবস্থা ও খান খনন করা হলেই এর সমাধান হবে। 

সরেজমিন ঘুরে দেখা গেছে, নগরীর সদর রোড, ভাটিখানা, কাউনিয়া, বগুড়া রোড, বটতলা, গোরস্থান রোড, পলাশপর, আমানতগঞ্জ, কলেজ অ্যাভিনিউসহ বিভিন্ন আবাসিক এলাকায় টানা বৃষ্টিপাতে সড়কে পানি জমে আছে। বৃষ্টি কমলে পানি কিছুটা হ্রাস পায়। আবার বৃষ্টি হলে একই অবস্থা হয় পুরো নগরীর। এদিকে ভারী বৃষ্টির কারণে নগরীর অনেক পুকুর তলিয়ে গেছে পানিতে; পুকুরে থাকা মাছ এখন সড়কে জমে থাকা পানিতে, আর তাইতো এসময় অনেককে দেখা গেছে জাল দিয়ে সড়কে মাছ ধরতে। 

নগরীর বটতলা এলাকার বাসিন্দা মো. জলিলুর রহমান জলিল বলেন, শুক্রবার সন্ধ্যা থেকে আমাদের সড়কে পানি। এখন পর্যন্ত একই অবস্থা। বাসা বাড়িতেও পানি উঠে গেছে। পানি গড়িয়ে নামলেও কমছে না। এর মধ্যে রিকশা বা অটো গাড়ি কিছুই পাওয়া যায় না। সকালে ছেলেকে স্কুলে নিয়ে যেতে অনেক ভোগান্তিতে পড়তে হয়েছে। আমাদের এখানে যে ড্রেনেজ ব্যবস্থা তা ভালো না যার কারণে একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। সঠিক ভাবে ড্রেন পরিষ্কার না করার কারণে এমন জলাবদ্ধতার সৃষ্টি হয় বলে মনে করেন এ বাসিন্দা। 

একই অবস্থা কির্তনখোলা নদীর পারের এলাকা পলাশপুর; একটু বৃষ্টি হলেই এখানে হাঁটু সমান পানি হয়। রোমানা বেগম নামের এক গৃহিণী জানান, টানা দুদিনের বৃষ্টিতে এরই মধ্যে হাঁটু সমান পানিতে তলিয়ে গেছে পুরো এলাকা। শুধু তাই নয় আমার রান্না ঘরে পানি উঠে গেছে; এ অবস্থায় রান্না করার মত কোন অবস্থা নেই। 

তিনি আরও জানান, আমাদের এখানের জনপ্রতিনিধিরা আসেন প্রতিবার আমাদের আশ্বাস দেন ভোটের পরে সব ঠিক হয়ে যাবে কিন্তু ভোট গেলে আর কারও দেখা পাওয়া যায় না। যদিও তিনি রাস্তা ঘাটের উন্নয়ন হয়েছে বলে জানান তবে ড্রেনেজ ব্যবস্থা এখনো আগের মতোই রয়েছে তাই সামান্য বৃষ্টি হলেই হাঁটু সমান পানি জমে যায়। 

নদ-নদীর পানি এখনও বিপৎসীমা অতিক্রম না করায় বৃষ্টি কমার সাথে সাথে দ্রুত জলাবদ্ধতা নিরসনের কথা জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ড। আর মুষলধারে বৃষ্টি চলতে থাকলে জলাবদ্ধতায় পানির উচ্চতা বৃদ্ধি পাবে। 

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী তাজুল ইসলাম জানিয়েছেন, বরিশালসহ দক্ষিণাঞ্চলে বৈরী আবহাওয়া বিরাজ করলেও কোন নদ-নদীর পানি এখনও বিপৎসীমা অতিক্রম করেনি। তবে নদ-নদীতে স্বাভাবিক সময়ের থেকে পানি কিছুটা বৃদ্ধি পেয়েছে।  

গবেষক ও সিনিয়র সাংবাদিক আনিসুর রহমান স্বপন বলেন, বৃষ্টির আগেই সিটি করপোরেশনের উচিত নিয়মিত ড্রেন গুলোকে পরিষ্কার করা। পাশাপাশি নগরীর মধ্যে থেকে যে সব খাল বহমান রয়েছে যেগুলোর সাথে ড্রেনের সরাসরি সংযোগ রয়েছে; সে সব খাল গুলোকে পরিষ্কার করা সেই সাথে খাল গুলো পুন:খনন করা এখন সময়ের দাবি। যেমন খাল খনন দরকার তেমনি খালগুলো দখল করার ফলেও পানি সরতে না পারায় নগরীতে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।  

এদিকে আবহাওয়া অফিস বলছে আরও দুই একদিন এভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বরিশাল আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক নাসির উদ্দিন জানিয়েছেন, শনিবার সকাল ৯টা থেকে আজ (রোববার) বেলা ১২টা পর্যন্ত বরিশালে ১৯২ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। নিম্নচাপের কারণে আরও দুই/একদিন বৃষ্টিপাত হবে। আর কখনও ভারী আবার কখনো হালকা আকারে বৃষ্টিপাত হতে পারে। 

তিনি আরও জানান, বৃষ্টির কারণে গত কয়েকদিনের থেকে দিনের তাপমাত্রা শনিবারের মতো আজও কিছুটা কম হয়েছে। আজ (রোববার) সকাল ১০টা পর্যন্ত বরিশালে সর্বোচ্চ ২৭ ডিগ্রি এবং সর্বনিম্ন ২৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সেইসাথে বৃষ্টি শেষে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনাও রয়েছে বলে জানান তিনি।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  টানা বৃষ্টি-নগরীতে হাঁটুপানি   সীমাহীন দুর্ভোগ   বরিশাল বিভাগ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close