ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

হাতিয়ায় ঘাটে ফিরেনি এখনো ৬ ট্রলার, নিখোঁজ ২৭ জেলে
প্রকাশ: শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ৯:৫৭ পিএম  (ভিজিট : ১৭০)
বৈরী আবহাওয়ার নোয়াখালী হাতিয়ার বঙ্গোপসাগরে ১১টি ট্রলার ডুবির ঘটনায় ২৭ জেলে নিখোঁজ রয়েছে। এখনো ঘাটে ফিরেনি ৬টি ট্রলার। এসব ট্রলারের সাথে কোন ভাবে যোগাযোগ করা সম্ভব হয়নি। শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকেল পর্যন্ত ট্রলার ডুবির ঘটনায় বিভিন্ন ট্রলারের সহযোগিতায় শতাধিক জেলেকে জীবিত উদ্ধার হয়েছে। উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, ঘাটের আড়তদার ও ট্রলার মালিকদের সাথে কথা বলে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।

হাতিয়া আমতলী ঘাটের মাছের আড়তের মালিক দুলাল উদ্দিন জানান, নিখোঁজ ২৭ জেলের মধ্যে আমতলি ঘাটের কামরু মাঝির ট্রলারের ১৫ জন। এই ট্রলারের ১৭ জনের মধ্যে ২ জনকে কক্সবাজারের একটি ট্রলার উদ্ধার করে। পরে কক্সবাজার থেকে উদ্ধার হওয়া জেলেরা মোবাইলে বিষয়টি নিশ্চিত করেন। একই ঘাটের রহিম মাঝির ট্রলারের ১২ জন জেলে নিখোঁজ রয়েছে। এই ট্রলারের ১৪ মাঝি মাল্লার মধ্যে দুজনকে নিঝুমদ্বীপের একটি ট্রলার উদ্ধার করে তীরে নিয়ে আসে। 

তিনি আরও জানান, একই ঘাটের মেরাজ মাঝির ট্রলারটি ডুবে গেলে ১৭ মাঝি মাল্লা সবাইকে স্থানীয় অন্য একটি ট্রলার উদ্ধার করে তীরে নিয়ে আসে। এই তিনটি ট্রলার তার আড়তে মাছ বিক্রি করে বলে জানান তিনি।

এদিকে এই ঘটনায় এখন পর্যন্ত ঘাটে ফিরে আসেনি আরও ৬টি ট্রলার। এ তথ্য নিশ্চিত করে জাহাজমারা ট্রলার মালিক লুৎফুল্লাহিল নিশান জানান, নিঝুমদ্বীপের ৪টি ও জাহাজমারা কাটাখালী ঘাটের দুটি ট্রলার এখনো ঘাটে ফিরে আসেনি। এসব ট্রলারের সাথে কোন ভাবে যোগাযোগ করা যায়নি। ঘাটে ফিরে আসা অন্যান্য ট্রলারের মাঝি মাল্লারা এসব ট্রলার সাগরে দেখে আসেনি। এতে এসব ট্রলারের বর্তমান কি অবস্থা তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছে মালিকরা। এই ৬টি ট্রলারের একশত ১০ জনের মতো মাঝি মাল্লা রয়েছে।

ট্রলার ডুবির ঘটনায় তথ্য সংগ্রহ করছে উপজেলা মৎস্য অফিস। শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে উপজেলা মৎস্য কর্মকর্তা ফাহাদ হাসান বলেন, গত দুই দিনে হাতিয়ার বিভিন্ন ঘাটে ও নদীর তীরে ছোট বড় ২৯টি ট্রলার ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে। অধিকাংশ ট্রলারের মাঝি মাল্লারা সাতরিয়ে ও অন্য ট্রলারের সহযোগিতায় তীরে উঠে আসে। তবে এসব ঘটনায় প্রাথমিক ভাবে ৩০ জনের মত জেলে নিখোঁজ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে অনেকে পাশের বিভিন্ন জেলা ও উপজেলার ট্রলারে উদ্ধার হতে পারে। তাই নিখোঁজের সঠিক সংখ্যা নির্ণয় করা কঠিন।

এই বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মিল্টন চাকমা বলেন, নিখোঁজ জেলেদের উদ্ধারে কোষ্টগার্ডকে বলা হয়েছে। সাগর উত্তাল থাকায় উদ্ধার অভিযান করা যাচ্ছেনা। স্থানীয় ভাবে ট্রলার মালিকরাও ট্রলার নিয়ে চেষ্টা করছে। সাগরে অবস্থা স্বাবাভিক হলে পুরোপুরি ভাবে উদ্ধার অভিযান চালানো হবে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  বঙ্গোপসাগরে ট্রলার ডুবি-জেলে নিখোঁজ   হাতিয়া-নোয়াখালী  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close