ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

দেশব্যাপী সকল হাসপাতালে কর্মবিরতির হুমকি
প্রকাশ: শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ৭:৪৬ পিএম  (ভিজিট : ৩৮২)
নার্সিং পেশা ও নার্স কর্মকর্তাদের নিয়ে কটুক্তি করায় মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক মাকসুরা নূরসহ নার্সিং ও মিডওয়াইফারি অধিফতর এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের সকল নন নার্সিং প্রশাসন ক্যাডারদের অপসারণ এবং উচ্চ শিক্ষিত, দক্ষ ও অভিজ্ঞ নার্স কর্মকর্তাদের পদায়ন নিশ্চিত করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত  হয়েছে। একইসঙ্গে  দাবি মানা হলে রোববার (১৫ সেপ্টেম্বর) থেকে বৃহৎ কর্মসূচি দেওয়া হবে এবং প্রয়োজনে দেশব্যপি সকল হাসপাতালে কর্মবিরতি হুমকিও দিয়েছেন তারা।

শনিবার (১৪ সেপ্টেম্বর) দেশব্যাপী দেশের সকল স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান (মেডিকেল কলেজ হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল, জেলা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স) ও সকল নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠানে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধন কর্মসূচির সমন্বয়ক (মিডিয়া উইং) সাব্বির মাহমুদ তিহান সময়ের আলোকে বলেন, এক দফার যৌক্তিক দাবি বাস্তবায়ন না হলে আজ রোববার দুপুরে  নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনে আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, আমাদের দাবি মানা হলে রোববার বৃহৎ কর্মসূচি দেওয়া হবে এবং প্রয়োজনে দেশব্যপি সকল হাসপাতালে কর্মবিরতি ঘোষণা করা হবে।

মানববন্ধন কর্মসূচিতে বক্তরা বলেন, নার্সিং একটি আন্তর্জাতিক মহৎ পেশা। বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কতৃক নিবন্ধিত রেজিস্ট্রার্ড নার্স, মিডওয়াইফ ও নার্সি শিক্ষার্থীরা সাম্প্রতিক ছাত্র আন্দোলনে সরাসরি অংশগ্রহন করে এবং এই সংগ্রামে গুলিবিদ্ধ ও গ্রেফতার হয় নার্সরা। আন্দোলনকারী আহত শিক্ষার্থীদের সেবায় সম্মূখ ভূমিকা পালন করেছে নার্সরা। হাসপাতালে যখন শুরু থেকে আওয়ামী মদদপুষ্ট কর্তারা সেবাদানে বাধা প্রদান করে, প্রয়োজনীয় চিকিৎসা উপকরণ সরবারহ বন্ধ করে দেয় ঠিক তখনি নার্সরা জীবনের ঝুকি নিয়ে ছাত্রদের জীবন বাঁচিয়েছে।

তারা বলেন, দীর্ঘদিন ধরে নার্সদের যৌক্তিক দাবিগুলো আদায়ে কেউ সাড়া দেয়নি। নার্সিং পেশা আজ ধ্বংসের ধারপ্রান্তে। আমলাতান্ত্রিক জটিলতার দোহাই দিয়েদীর্ঘ ১৭ বছর নার্সদের পদ, পদবী ও পদন্নতি বঞ্চিত রাখা হয়েছে। দীর্ঘ বছর পরও নার্সিং পেশায় অর্গানোগ্রাম ও নিয়োগ বিধি বাস্তবায়নে বাধা হয়ে দাড়িয়েছিল তৎকালীন আওয়ামী ফ্যাসিস্ট প্রশাসন ক্যাডারের আমলারা। কিন্তু দখলদারদেও কারণে নার্সরা ফ্রন্টলাইনে আসতে পারেনি।

তাদের দাবি, নার্সিং মহাপরিচালক নার্স ও নার্সিং পেশাকে মারাত্মকভাবে হেয়-প্রতিপন্ন করায় করায় নার্সিং সমাজ বিক্ষুব্ধ। এমনকি এখনও তিনি নার্সিং অধিদফতরে বসে স্বৈরাচার সরকারের এজেন্ডা বাস্তবায়নে কাজ করছেন। তাই মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালকসহ নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের সকল নন নার্সিং প্রশাসন ক্যাডারদের অপসারণ এবং উচ্চ শিক্ষিত, দক্ষ ও অভিজ্ঞ নার্স কর্মকর্তাদের পদায়ন নিশ্চিত করার দাবি জানান।

সময়ের আলো/এম 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close