ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

দখল আর দূষণে অস্তিত্ব হারাচ্ছে লবলং নদী
প্রকাশ: শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ১১:২৯ পিএম  (ভিজিট : ২৮৬)
শিল্প মালিকদের জবর দখলে অস্তিত্ব হারাচ্ছে লবলং নদী। এক সময়ের প্রবহমান নদী এখন খাল। তাও এখন পরিণত হচ্ছে ড্রেনে। প্রভাবশালী শিল্প মালিকদের করালগ্রাসে অস্তিত্ব হারাচ্ছে গাজীপুরে শ্রীপুর উপজেলার ধনুয়া গ্রামে লবলং নদী। 

স্থানীয়দের দাবি ডেকু গার্মেন্টস কর্তৃপক্ষ নদীর জমি ভরাট করে রাস্তা নির্মাণ করছে। ওই নদী ভরাট হলে পরিবেশ দূষণসহ প্রকৃতির ভারসাম্য নষ্ট হবে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায়, ধনুয়া গ্রামের পাথারের (প্রশস্ত নিচু জমি) মাঝ খান দিয়ে প্রবহমান লবলং নদী। এক সময়ের প্রশস্ত নদী কালক্রমে ভরাট হয়ে খালে পরিণত হয়েছে খালে। সে খালটুকুও কেউ ভরাট করে মুছে ফেলা হচ্ছে লবলং এর অস্তিত্ব। 

স্থানীয় বাসিন্দা সিরাজ উদ্দিন বলেন, লবলং নদীর স্বচ্ছ পানিতে সাঁতার কাটা যেত। এলাকার মানুষের মাছের চাহিদার সাথে জমিতে সেচ দেয়ার কাজে সহায়ক ছিলো। নদী ভরাট হয়ে যাওয়ায় এখন পানি নিষ্কাশন ঠিক ভাবে হয় না। বিভিন্ন কলকারখানার বর্জ্য ও পানি দূষণের ফলে বিলিন হয়ে গেছে নদীর মাছ। 

স্থানীয় পল্লী চিকিৎসক রমজান আলী বলেন, মালিকরা যে ভাবে নদী ভরাট করছে তাতে একটু বৃষ্টি হলে এলাকার পানি নিষ্কাশন বাধাগ্রস্ত হচ্ছে। এতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ফসিল নষ্ট হচ্ছে। 

বক্তব্যের জন্য স্থানীয়  গাজীপুর ইউনিয়ন পরিষদের চেয়াম্যান সিরাজ মাদবর ও সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বার হাজী মো.ইসমাইল হোসেনকে একাধিক বার মুঠো  ফোন যোগাযোগ  করার চেষ্টা করলেও তাদের বন্ধ থাকায় বক্তব্য পাওয়া যায়নি।

ডেকু গার্মন্টেস এর জেনারেল ম্যনেজার অপারেশন তাপস জানান, আমরা খালের জমি দখল করিনি। স্যালভো কেমিকেল কারখানার মালিকানাধীন জমি ক্রয় করে রাস্তা নির্মাণ করা হচ্ছে। ওখানে বালি পড়ে গেছে। বালি সরিয়ে নেয়া হবে। যদি নদীর জমি দখল হয়ে থাকে তা ছেড়ে দেয়া হবে।

বাংলাদেশ নদী পরিব্রাজক দলের শ্রীপুরের সভাপতি সাঈদ চৌধুরী বলেন, এ ভাবে নদী দখল মেনে নেয়া যায় না। ডেকু গার্মেন্টস কর্তৃপক্ষ যে ভাবে নদী দখল করে রাস্তা নির্মাণ করছে তার তীব্র নিন্দা করছি। অবিলম্বে নদীর ভরাট বন্ধ করতে দাবিও জানান তিনি।

মাওনা ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা আ. ওয়াহাব জানান, নদী ভরাট হচ্ছে এটা জানা নেই। যদি নদী ভরাট করে থাকে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসার ব্যারিস্টার সজিব আহমেদ বলেন, বিষটি আমি কিছুক্ষণ আগে জেনেছি। সহকারী কমিশনার (ভূমি) বলা হয়েছে। খোঁজ নিয়ে দ্রুত সময়ে মধ্যে ব্যবস্থা নেয়া হবে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  অস্তিত্ব হারাচ্ছে লবলং নদী   শ্রীপুর-গাজীপুর  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close