ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

চট্টগ্রামে ১৬৯ মিলিমিটার বৃষ্টিপাত, পাহাড় ধসের শঙ্কা
প্রকাশ: শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ১০:২৬ পিএম  (ভিজিট : ২১৮)
চট্টগ্রামে দিনভর হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৬৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। বিকালে নগরীর কিছু নিচু এলাকা জলমগ্ন হয়ে পড়ে। তবে যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। পতেঙ্গা আবহাওয়া অফিস দেশের চার সমুদ্র বন্দরকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে। চট্টগ্রামে ভারি বর্ষণের পাশপাশি পাহাড় ধসের আশঙ্কার কথাও জানিয়েছে আবহাওয়া অফিস। চট্টগ্রাম বন্দর বহির্নোঙরে বড় জাহাজ থেকে পণ্য খালাস বন্ধ রয়েছে। তবে বন্দর জেটিতে পণ্য খালাস স্বাভাবিক রয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আবদুল বারেক সময়ের আলোকে বলেন, নিম্নচাপের কারণে দেশের চার সমুদ্র বন্দরকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আজ (শুক্রবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৬৯ মিলিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তার মথ্যে শুক্রবার দুপুর ১২ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বেশি বৃষ্টিপাত হয়েছে। ভারি বৃষ্টিপাতের পাশাপাশি পাহাড় ধসের শঙ্কা সতর্কতাও আছে।
চট্টগ্রাম বন্দর বহির্নোঙরে বড় জাহাজ থেকে পণ্য খালাস বন্ধ রয়েছে। ছবি: সময়ের আলো

চট্টগ্রাম বন্দর বহির্নোঙরে বড় জাহাজ থেকে পণ্য খালাস বন্ধ রয়েছে। ছবি: সময়ের আলো


বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই চট্টগ্রাম দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টিপাত শুরু। থেমে থেমে বৃষ্টিপাত হয় রাতভর। শুক্রবার সকালে আকাশ কিছুটা পরিষ্কার হয়ে যায়। কিন্তু বেলা ১১টা থেকে আবার শুরু বৃষ্টিপাত। আবহাওয়া অধিদফতর বলছে, নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও দেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। দেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অফিস তিন নম্বর সতর্ক সংকেত ঘোষণার পর থেকে চট্টগ্রাম বন্দর বহির্নোঙরে বড় জাহাজ থেকে পণ্য খালাস বন্ধ রয়েছে। তবে বন্দর জেটিতে পণ্য ওঠানামা স্বাভাবিক রয়েছে। জেটিতে বার্থিং পাওয়া জাহাজগুলো সময়মত ভিড়ছে বন্দরে। লাইটার জাহাজগুলো আজ শুক্রবার কর্ণফুলী নদীর বিভিন্ন স্থানে নোঙর করা ছিল। সতর্ক সংকেত কেটে গেলেই জাহাজগুলো বড় জাহাজ থেকে পণ্য খালাস করতে যুক্ত হবে বলে বন্দর সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  রেকর্ড বৃষ্টিপাত-পাহাড় ধসের শঙ্কা   বন্দরে সতর্ক সংকেত   চট্টগ্রাম বিভাগ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close