ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আইসিপিসি প্রোগ্রামিং বিশ্বকাপে যোগ দিচ্ছে শাবিপ্রবি
প্রকাশ: বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪, ৮:৪৪ পিএম  (ভিজিট : ১৭৮)
নবমবারের মতো প্রোগ্রামিং বিষয়ক বিশ্বকাপ আসর আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় (আইসিপিসি) অংশ নিচ্ছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। আইসিপিসি ওয়েস্ট এশিয়া কন্টিনেন্ট ফাইনালে তৃতীয় স্থান অর্জন করে এ বিশ্বকাপে অংশগ্রহণের সুযোগ পেয়েছে শাবিপ্রবির দল ‘সাস্ট গেজফোর্স’।

আগামী বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) কাজাখস্তানের রাজধানী আস্তানায় এ প্রোগ্রামিং বিশ্বকাপ অনুষ্ঠিত হবে।

জানা যায়, এ প্রোগ্রামিং প্রতিযোগিতার বাছাইপর্বে বিশ্বের ৩ হাজার ৫২৪টি বিশ্ববিদ্যালয়ের ৭৩ হাজার ৮৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এ বাছাইপর্ব থেকে সেরা ২ শতাংশ শিক্ষার্থীকে এ বিশ্বকাপের প্রতিযোগী হিসেবে মনোনীত করেন আইসিপিসি কর্তৃপক্ষ।

এদিকে এ বিশ্বকাপে প্রতিযোগী হিসেবে অংশ নিচ্ছে শাবিপ্রবি ‘সাস্ট গেজফোর্স’ দলের সদস্য মো. শাহজালাল সোহাগ, সৈকত হোসেন ও মোজাদ্দেদে আলফেহ সানি। দলটির কোচের দায়িত্ব পালন করছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক এ কে এম ফাখরুল হোসেন।

সাস্ট গেজফোর্স দলের কোচের প্রভাষক এ কে এম ফাখরুল হোসেন বলেন, ‘আমাদের দলটি আইসিপিসি ঢাকা রিজিওনাল সাইটে দ্বিতীয় ও আইসিপিসি ওয়েস্ট এশিয়া কন্টিনেন্ট ফাইনালে তৃতীয় স্থান অর্জন করে বিশ্বকাপের চূড়ান্ত আসরে জায়গা করে নিয়েছে। আমি আশা করছি আমাদের শিক্ষার্থীরা সেখানেও ভাল করবে।’

তিনি বলেন, ‘আমাদের দলটির যাত্রা সহজ করতে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, বিভাগটির প্রাক্তন শিক্ষার্থী ও সফটওয়্যার প্রতিষ্ঠান ‘শেলবিহ্যাকেন’ অবদান রাখছে।’

জানা যায়, এ প্রোগ্রামিং এ বিশ্বকাপ আসরে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একটি করে দল অংশ নিচ্ছে। এছাড়াও ভারতের ১০টি আইআইটি বিশ্ববিদ্যালয়সহ মোট ১২টি, ইরান ও আফগানিস্তান হতে দুটি করে দল পশ্চিম এশিয়া অঞ্চল থেকে বিশ্বকাপে অংশ নেবে।  

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা-আইসিপিসি   শাবিপ্রবি  




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close