ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

হবিগঞ্জে সরকারি জায়গা দখল করে উঠছে পাকা স্থাপনা
প্রকাশ: বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০২৪, ১:৪৭ এএম  (ভিজিট : ৩০৫৮)
হবিগঞ্জে আঞ্চলিক মহাসড়কের পাশে সরকারি জায়গা দখল করে মৎস্য আড়তের জন্য অবৈধভাবে পাকা স্থাপনার নির্মাণকাজ চালিয়ে যাচ্ছেন স্থানীয় প্রভাবশালী মৎস্য ব্যবসায়ীরা। যদিও ইতিমধ্যে তাদের সড়ক ও জনপথ বিভাগ থেকে চিঠি দিয়ে নিষেধ করা হয়েছে এসব স্থাপনা নির্মাণ না করার জন্য। কিন্তু তারা সরকারি নির্দেশনায় কর্ণপাত না করে একের পর এক পাকা ঘর নির্মাণ করে চলেছেন। 
তারা বলছেন, হবিগঞ্জের সাবেক জেলা প্রশাসক ইশরাত জাহান ২০২২ সালে তাদের মৌখিকভাবে অনুমতি দিয়েছেন পাকা ভবন নির্মাণ করার জন্য। কিন্তু হাতে কোনো কাগজপত্র না থাকায় বর্তমানে কাগজপত্র তৈরির কাজ করছেন তারা।

অন্যদিকে সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে বলা হচ্ছে, আঞ্চলিক মহাসড়কের পাশে মৎস্য আড়তের জন্য পাকা স্থাপনা নির্মাণের কোনো নির্দেশনা তাদের কাছে আসেনি। উপরন্তু যারা সরকারি জায়গা দখল করে পাকা ভবন নির্মাণ করছেন তাদের নোটিস দেওয়া হয়েছে এসব স্থাপনা নির্মাণ না করার জন্য। এসব পাকা স্থাপনা ভেঙে ফেলার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে। তারা যদি নিজ থেকে এসব স্থাপনা ভেঙে না ফেলেন তা হলে শিগগির সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে উচ্ছেদ অভিযান শুরু করা হবে।

এ প্রসঙ্গে হবিগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সাল সময়ের আলোকে বলেন, আঞ্চলিক সড়ক প্রশস্তকরণের প্রক্রিয়া চলছে। ঠিক সেই মুহূর্তেই রাতারাতি সরকারি জায়গা দখল করে অবৈধভাবে তারা পাকা ভবন নির্মাণ করছেন। আমরা মৎস্য ব্যবসায়ীদের চিঠি দিয়েছি ঘরগুলো ভেঙে ফেলার জন্য। এ ছাড়া জেলা প্রশাসকের কাছে উচ্ছেদ অভিযানের জন্য ম্যাজিস্ট্রেট চেয়ে আবেদনও করা হয়েছে। শিগগির উচ্ছেদ অভিযান শুরু হবে বলেও জানান নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সাল।

এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলে হবিগঞ্জ মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি মো. আবদুর রাজ্জাক বলেন, শায়েস্তানগর এলাকার যানজট নিরসনের লক্ষ্যে আমাদের সাবেক জেলা প্রশাসক ইশরাত জাহান ঘর নির্মাণের অনুমতি দিয়েছেন। তবে কোনো কাগজপত্র এই মুহূর্তে আমাদের হাতে নেই। কাগজপত্র তৈরির বিষয়টি প্রক্রিয়াধীন আছে বলে আমরা ঘর নির্মাণ করছি।

সড়ক ও জনপথ বিভাগ বলছে, হাইকোর্টের স্পষ্ট নির্দেশনা রয়েছে যে, সড়ক ও মহাসড়কের পাশে কোনো ধরনের স্থাপনা নির্মাণ করে হাট-বাজার বসানো যাবে না। তা ছাড়া সরকারি জায়গা দখল করে স্থায়ী ভবন নির্মাণ করা সম্পূর্ণ বেআইনি। আর স্থানীয় বাসিন্দারা বলছেন, এই আঞ্চলিক মহাসড়ক দিয়ে হবিগঞ্জ থেকে ঢাকা, সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে যানবাহন চলাচল করে। এখানে হাট-বাজার বসানো হলে সড়ক দুর্ঘটনার হার বেড়ে যাবে।

সরেজমিন দেখা যায়, হবিগঞ্জ শহরতলির বাইপাস সড়কের দুই নম্বর পুল এলাকায় হবিগঞ্জ থেকে নসরতপুর আঞ্চলিক মহাসড়কের পাশে মৎস্য আড়তের জন্য পাকা ঘর নির্মাণ করছেন স্থানীয় প্রভাবশালী মৎস্য ব্যবসায়ীরা। ইতিমধ্যে সেখানে ২০টি এক তলা ঘরের নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। যদিও তাদের ২ সেপ্টেম্বর সড়ক ও জনপথ বিভাগ থেকে চিঠি দিয়ে অবৈধভাবে নির্মাণ করা ভবন ভেঙে ফেলার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু সড়ক ও জনপথ বিভাগের সেই নির্দেশনা অমান্য করে পুরোদমে চলছে নির্মাণকাজ।


সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close