ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক ভিটা দখলমুক্ত করল প্রশাসন
প্রকাশ: মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪, ৯:০৫ পিএম  (ভিজিট : ১৬৮)
মাদারীপুরের ডাসারে বিএনপি নেতার কবল থেকে দখলমুক্ত হলো এপার বাংলা-ওপার বাংলার জনপ্রিয় প্রখ্যাত কথাসাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈত্রিক ভিটা। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরে সেনাবাহিনীকে সঙ্গে নিয়ে ডাসার উপজেলা প্রশাসন বাড়িটি উদ্ধার করে প্রশাসনের নিয়ন্ত্রণে নেয়া হয়েছে। এ সময় বিএনপি নেতার লাগানো তালা ভেঙ্গে প্রশাসনের পক্ষ থেকে নতুন তালা লাগানো হয়েছে। 

এদিকে এই ঘটনা এলাকায় জানাজানি হবার পর অভিযুক্ত সোহেল হাওলাদার চাল সরিয়ে অন্যত্র রাখেন। পরে তিনি গা ঢাকা গিয়েছেন বলে জানা যায়।

অভিযুক্ত সোহেল হাওলাদার কালকিনি উপজেলা (বর্তমানে ডাসার উপজেলা) বিএনপির সাবেক আইন বিষয়ক সম্পাদক। তার বাড়ি ডাসার উপজেলার কাজীবাকাই ইউনিয়নের পাথুরিয়ারপাড় এলাকায়। 

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, মাদারীপুরের ডাসার উপজেলার কাজী বাকাই ইউনিয়নের পূর্ব মাইজপাড়া গ্রামে সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈত্রিক ভিটা। সেই ভিটা গত শনিবার (৭ সেপ্টেম্বর) দখলে নেয় উপজেলা বিএনপির সাবেক আইন বিষয়ক সম্পাদক সোহেল হাওলাদার। কাজীবাকাই ইউনিয়নের ওএমএসের ডিলার হওয়ায় সেখানে তিনি চালের গুদাম করেন। ওএমএসের চালের বস্তা সেখানে রাখা হয়। এছাড়াও বিএনপি নেতা সোহেল হাওলাদারের বিরুদ্ধে অভিযোগ উঠে সুনীলের পৈত্রিক ভিটায় থাকা ছবি, বইসহ লেখকের স্মৃতিচারণ নষ্ট ও ভাঙচুর করা হয়। পাশাপাশি লেখকের বাড়ির সামনে জেলা প্রশাসকের দেয়া সাইনবোর্ডও ভেঙে সরিয়ে ফেলা হয়। 

এই খবর এলাকায় ছড়িয়ে পড়লে আজ (মঙ্গলবার) দুপুরে ডাসার উপজেলার ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার দাসের নেতৃত্বে সেনাবাহিনী ও পুলিশ প্রশাসন ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় বাড়িটি প্রশাসনের দখলে নেয়া হয়।

এসময় ইউএনও সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডাসার উপজেলার ভারপ্রাপ্ত সহকারী কমিশনার (ভূমি) মাহবুবা ইসলাম, ডাসার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম শফিকুল ইসলাম প্রমুখ।

কবি ও সাহিত্যিক আকন মোশারফ হোসেন বলেন, দুই বাংলার জনপ্রিয় প্রখ্যাত কথাসাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈত্রিক ভিটা এভাবে দখলের চেষ্টা করবে, তা কিছুতেই মেনে নেয়া যায় না। এই ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি। যাতে করে ভবিষ্যতে এই ধরণের সাহস কেউ না পায়।

এ ব্যাপারে বিএনপি নেতা সোহেল হাওলাদারকে একাধিকবার ফোন দেয়া হলেও তাকে পাওয়া যায়নি। তবে এ ব্যাপারে তার ভাই ডাসার উপজেলার কাজী বাকাই ইউনিয়ের ইউপি সদস্য ওয়াসিম হাওলাদার বলেন, ‘আমার ভাই যার নামে দখলের অভিযোগ উঠেছে, সে ওএমএসের ব্যবসা করে। প্রায় এক বছর পর এই ব্যবসা করায়, হঠাৎ বৃষ্টির কারণে এই চাল এখানে নিয়ে আসে। লেখকের বাড়ির বারান্দায় ৪/৫ বস্তা চাল রাখা হয়।’ পরে আমাকে ফোন দিয়ে আমার ভাই সোহেল বলেন, ‘এখানে চাল রাখবো। তখন আমি বলি, এখানে রাখার দরকার নেই, ট্রাকের উপরেই থাক। আমাদের যে গুদাম আছে, তা সংস্কার করে সেখানেই রাখতে বলি।’ 

‘পরে আমার ভাই সেখান থেকে চাল নিয়ে গেছে। গতকাল বিকেলে (সোমবার) আমার ভাইয়ের বুকে ব্যথা উঠে, পরে তাকে চিকিৎসার জন্য ঢাকাতে পাঠানো হয়েছে। তাছাড়া এখানে ভাংচুর, কোন কিছুই হয়নি। সুনীল গঙ্গোপাধ্যায় এখানকার ঐতিহ্য। আমার ভাই সোহেল কোন ভাংচুর করেনি।’

ডাসার উপজেলার ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার দাস বলেন, আমরা দখলের খবর পেয়ে আজ (মঙ্গলবার) দুপুরে ঘটনাস্থলে যাই। সেখানে গিয়ে প্রখ্যাত কথাসাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈত্রিক ভিটা দখলমুক্ত করা হয়েছে। বর্তমানে লেখকের পুরো পৈত্রিক ভিটা উপজেলা প্রশাসনের নিয়ন্ত্রণে আছে।

উল্লেখ্য, প্রখ্যাত উপন্যাসিক, কবি, কথাসাহিত্যিক, বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষ সুনীল গঙ্গোপাধ্যায় ১৪ বছর বয়সে দেশ ত্যাগের ৫৫ বছর পর মাদারীপুর জেলার ডাসার উপজেলার কাজী বাকাই ইউনিয়নের পূর্ব মাইজপাড়া গ্রামের পৈত্রিক ভিটায় ২০০৩ সালে প্রথম এসেছিলেন। দ্বিতীয়বার (শেষবার) তিনি ২০০৮ সালের ২১ নভেম্বর তার ৭৫ তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে কলকাতা থেকে জন্ম ভিটায় ৩ দিনের জন্য এসেছিলেন। 

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  কথাসাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়-পৈতৃক ভিটা দখলমুক্ত   কালকিনি-মাদারীপুর  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close