ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন পুরোপুরি বন্ধ
প্রকাশ: মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪, ৫:১৯ পিএম  (ভিজিট : ৩৪২)
দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে গেছে। ৩টি ইউনিটই অচলের কারণে বন্ধ হয়ে যায় কেন্দ্রটি। গতকাল সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল থেকে যান্ত্রিক ত্রুটির কারণে ২৭৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তৃতীয় ইউনিটটিও অচল হয়ে পড়ে। ফলে ৫২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ওই বিদ্যুৎ কেন্দ্রে কবে নাগাদ পুনরায় বিদ্যুৎ উৎপাদন এবং জাতীয় গ্রিডে সরবরাহ সম্ভব হবে না নিশ্চিত করে বলতে পারছেন না সংশ্লিষ্টরা। 

তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী (তত্বাধায়ক) আবু বকর সিদ্দিক জানান, কেন্দ্রের ৩টি ইউনিটের মধ্যে ১২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ২ নম্বর ইউনিটটি চলতি বছরের শুরু থেকেই নষ্ট। ১২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ১ নম্বর ইউনিটটি ওভার হোলিং এর কারণে বন্ধ রয়েছে। যান্ত্রিক ত্রুটির কারণে সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল ৬টা ৬ মিনিট থেকে ২৭৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তৃতীয় ইউনিটটি বন্ধ হয়ে গেছে। গত ৭ সেপ্টেম্বর ইউনিটটি চালু করা হয়েছিল। চুক্তি অনুযায়ী চীনা কোম্পানির যন্ত্রাংশ সরবরাহের কথা। তারা যন্ত্রাংশ সরবরাহ করলেই ইউনিটটি আবার চালু করা সম্ভব হবে বলে জানান তিনি।

কেন্দ্রের সবকটি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে গেছে। তবে ওভার হোলিং থাকা ১ নম্বর ইউনিটটি দু’একদিনের মধ্যে চালুর মধ্যদিয়ে বিদ্যুৎ উৎপাদনসহ জাতীয় গ্রিডে কিছু বিদ্যুৎ সরবরাহ করার আশা করছেন তারা।

এদিকে তাপবিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে পড়ায় লোডশেডিংয়ের কবলে পড়েছে পুরো দিনাজপুর অঞ্চল। বিদ্যুতের অভাবে বাসিন্দারা তাপদাহের গরমে অতিষ্ঠ। পাশাপাশি বিদ্যুৎ নির্ভর জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। এতে প্রভাব পড়েছে কৃষি ক্ষেত্রে বিদ্যুৎ নির্ভর সেচ চাষাবাদসহ শিল্প কারখানায়। আর সরবরাহ পর্যাপ্ত না থাকার কারণে লোডশেডিং হচ্ছে বলে জানিয়েছে নেসকোর রংপুর অঞ্চলের ব্যবস্থাপক মো. শাহজাহান।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র   বিদ্যুৎ উৎপাদন বন্ধ   দিনাজপুর-রংপুর বিভাগ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close