ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

জোর খাটিয়ে মসজিদের পুকুর ভরাট
হাতিয়ায় নদীর বালু তুলে ফসলি জমি দখলের অভিযোগ
প্রকাশ: মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪, ৮:২৩ এএম  (ভিজিট : ১৯৪)
নোয়াখালীর হাতিয়ায় নদী থেকে বালু উত্তোলন করে অবৈধভাবে ফসলি জমি দখল ও মসজিদের পুকুর ভরাট করার অভিযোগ পাওয়া গেছে। স্থানীয়রা বলছেন, এভাবে নদীর বালু তুলে ফসলি জমি দখল করায় একদিকে নষ্ট হচ্ছে প্রাকৃতিক পরিবেশ, অন্যদিকে হুমকির মুখে পড়ছে ফসলি জমি ও ফসল উৎপাদন। এ নিয়ে চরম ক্ষোভ বিরাজ করছে স্থানীয় বাসিন্দাদের মাঝে। দ্রুততম সময়ের মধ্যে এসব অবৈধ কর্মকাণ্ড বন্ধের দাবি তাদের।

এ বিষয়ে হাতিয়া উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মিল্টন চাকমা বলেন, নদী থেকে বালু উত্তোলন এবং ফসলি জমি ভরাট করা সম্পূর্ণ বেআইনি। বিষয়টি সাংবাদিকদের মাধ্যমে জানতে পেরেছি। আমি খোঁজখবর নিচ্ছি। এ বিষয়ে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও আশ্বাস দেন।

সাবেক ইউনিয়ন পরিষদ সদস্য মনির উদ্দিন বলেন, মূলত সাবেক এমপি মোহাম্মদ আলীর নির্দেশে এলাকার চেয়ারম্যান ও স্থানীয় মেম্বার সিন্ডিকেটের কিছু মাস্তান স্থানীয় জনগণকে উপেক্ষা করে নদী থেকে বালু উত্তোলনের কাজ চালিয়ে যাচ্ছে। বিষয়টি আইন প্রয়োগকারী সংস্থার মাধ্যমে প্রতিকার করা উচিত। এছাড়া যে লোকটার কৃষি জমিতে বালু রেখে দখল করা হয়েছে অতিসত্বর সেই জমি থেকে বালু সরিয়ে উন্মুক্ত করে দেওয়া উচিত যাতে তিনি নিজের জমিতে চাষাবাদ করতে পারেন।

এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলে চরকিং ইউনিয়নের চেয়ারম্যান নাঈম উদ্দিন মুঠোফোনে বলেন, কিল্লা বাজার রাস্তার কাজটি পেয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান এম আলী করপোরেশন। কাজ শুরু করার আগে তারা বালু রাখার জন্য আবুল হোসেনের জমিটি নির্ধারণ করে। সেই লক্ষ্যে মালিকের সঙ্গে আমার উপস্থিতিতে জমির ফসল বাবদ যে টাকা আসবে সেই টাকার দ্বিগুণ পরিশোধ করার সিদ্ধান্ত হয়। পরে তারা জাহাজের মাধ্যমে অন্যত্র থেকে বালু এনে সেখানে রাখে। রাস্তার কাজ শুরু হলে বালু সরিয়ে ফেলা হবে।

সোমবার (৯ সেপ্টেম্বর) সরেজমিন উপজেলার চরকিং ইউনিয়নের ৯ নং ওয়ার্ড কিল্লা বাজার এলাকায় গিয়ে দেখা যায়, মসজিদ সংলগ্ন জমিতে বিশাল আয়তনের বাঁশের চালির ঘেরা দিয়ে বালু আটকে ঢিব করে রাখা হয়েছে। বালুর কারণে ঢিবের আশপাশে অবস্থিত বাড়ির গৃহস্থ নরনারীদের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। নদী থেকে বালু ওঠানোর কাজে ব্যবহৃত লম্বা পাইপের সংযোগ জমির ওপর দাঁড়িয়ে আছে।

কথা হয় জমির মালিক আবুল হোসেনের সঙ্গে। তিনি বলেন, সাবেক সংসদ সদস্য মোহাম্মদ আলীর নির্দেশে চেয়ারম্যান নাঈম মিয়া আমার জমিতে বালু ফেলা শুরু করলে আমি বাধা দিই। তখন তারা আমাকে মারধর করে। তারা হুমকি দিয়ে বলে, আমি যদি আর এখানে আসি আমাকে বালুর নিচে ঢুকিয়ে ফেলবে। আমি তাদের ক্ষমতার কাছে অসহায় ছিলাম। আমি এই অন্যায়ের বিচার চাই।

মসজিদ কমিটির সভাপতি মো. আফের উদ্দিন বলেন, আমাদের পুকুরটি জোরপূর্বক বালু দিয়ে ভরাট করে ফেলেছে। ওজু করার জন্য রাস্তার ওপারে অন্য পুকুরে যেতে হচ্ছে। এছাড়া বাতাসের সঙ্গে জানালা দিয়ে মসজিদের ভেতরে বালু ঢুকে পড়ায় মুসল্লিদের অসুবিধা হচ্ছে।

এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, চরকিং ইউনিয়নের কিল্লা বাজার থেকে জনতা বাজার পর্যন্ত রাস্তা সংস্কারের কাজ শুরু হওয়ার কথা। কাজ পেয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান এম আলী করপোরেশন। তারা কাজটি শুরু করার নামে নদী থেকে বালু উত্তোলন করে প্রায় ১৮০ শতক কৃষি জমি এবং পাশের মসজিদের পুকুরে ফেলে জোরপূর্বক ভরাট করেছে। এতে জমির মালিক বাধা দিলে তাকে ভয়ভীতি দেখিয়ে হেনস্থা করা হয়।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close