ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ইন্টারনেট বন্ধ রাখায় শেখ হাসিনা-পলকসহ ১৫ জনের নামে মামলা
প্রকাশ: সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০২৪, ১১:৩৬ পিএম  (ভিজিট : ৩১২)
এবার সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ শতাধিক ব্যক্তিকে আসামি করে চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা দায়ের করা হয়েছে। সোমবার (৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবির চৌধুরীর আদালতে এই মামলা দায়ের করেন মো. নুর মোহাম্মদ (২২) নামে এক তরুণ ব্যবসায়ী। 

মামলায় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় ইন্টারনেট বন্ধ রাখায় ১০ কোটি টাকা ক্ষয়ক্ষতির অভিযোগ করা হয়েছে। এতে ১৫ জনের নাম উল্লেখ করে আরও ১০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। আদালত মামলাটি আমলে নিয়ে কাউন্টার টেররিজমের সাইবার ক্রাইম ইউনিটকে তদন্তের নির্দেশ দিয়েছেন। 

সাইবার ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি মেজবাহ উদ্দিন চৌধুরী মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন। 

মামলায় বাদীর আইনজীবী অ্যাডভোকেট নওশেদ আলী বলেন, ট্রাইব্যুনালে দায়ের করা এই মামলায় আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রের ও জনগণের জানমালের ক্ষতির অভিযোগসহ নানা অভিযোগ আনা হয়েছে। আদালত মামলাটি সিএমপির কাউন্টার টেররিজমের সাইবার ক্রাইম ইউনিটকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাবেক ডিবি প্রধান হারুন অর রশিদ, ডিএমপির সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার, সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক সমাজকল্যাণ মন্ত্রী ড. দিপু মনি, সেনাবাহিনীর সাবেক মেজর জেনারেল জিয়াউল হক আহসান, বন্দরের সাবেক চেয়ারম্যান রিয়ার এডমিরাল মো. সোহায়েল প্রমুখ।

মামলার বিবরণে বাদী নুর মোহাম্মদ নিজেকে ‘দুরন্ত সাপ্লায়ার’ এবং ‘দুরন্ত বাজার’ নামে অনলাইন সফটওয়ার ভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠানের মালিক উল্লেখ করেছেন। মামলার এজাহারে বলা হয়, ‘দুরন্ত সাপ্লায়ার’ এবং ‘দুরন্ত বাজার’ নামের অনলাইন সফটওয়ার ভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠানটিতে দৈনিক ২০ লাখ টাকার ব্যবসায়িক লেনদেন হয়। তার প্রতিষ্ঠানে কাজ করেন ২০০ কর্মচারী। গত ১৮ জুলাই আসামিরা অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকতে ছাত্র-ছাত্রীদের ওপর নির্মম নির্যাতনের উদ্দেশ্য পূর্ব পরিকল্পিতভাবে সারাদেশের ইন্টারনেট ও ব্রডব্যান্ড সেবা বন্ধ করে দেয়। এতে বাদীর ব্যবসা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। এ সময় ইন্টারনেট ও ব্রডব্যান্ড বন্ধ থাকা অবস্থায় বাদীর ব্যবসা অনলাইন ও সফটওয়ার ভিত্তিক হওয়ায় কর্মচারীদের বেতন ভাতা, গাড়ি ভাড়া, শো-রুম ভাড়া, বাসা ভাড়াসহ অনলাইন ব্যবসায় পণ্য সরবরাহ এবং আর্থিক লেনদেন ব্যাহত হয়। এসব বন্ধ থাকায় বাদীর ১০ কোটি টাকা ক্ষতি হয়।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  সাইবার ট্রাইব্যুনাল-মামলা   আসামি-শেখ হাসিনা   চট্টগ্রাম  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close