ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

হাতিয়ায় ব্লক বাঁধের দাবিতে নদীর তীরে ছাত্র-জনতার মানববন্ধন
প্রকাশ: সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০২৪, ৫:৫৬ পিএম  (ভিজিট : ৪২০)
নোয়াখালীর হাতিয়ায় ‘ভিটে মাটি রক্ষা চাই, হাতিয়াতে ব্লক চাই, শিক্ষাপ্রতিষ্ঠান রক্ষা চাই-নদী ভাঙন রোধ চাই, দাবি মোদের একটাই-হাতিয়াতে ব্লক চাই’- এমন শ্লোগানে তীব্র রোধের মধ্যে কোমলমতি শিক্ষার্থী, শিক্ষক, ব্যবসায়ী ও সাধারণ জনতার সম্মিলিত নদী ভাঙন রোধে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।  

সোমবার (৯ সেপ্টেম্বর) সকালে স্থানীয় নলচিরা ঘাট ও নদীর তীরবর্তী এলাকায় অব্যাহত নদী ভাঙনের শিকার হাজার হাজার ভুক্তভোগী নারী পুরুষ এ মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করে।

নদী ভাঙন কবলিত নলচিরা ঘাট এলাকায় আফাজিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, আফাজিয়া উচ্চ বিদ্যালয়, আফাজিয়া জামে মসজিদ, নুরানি মাদ্রাসা ও আফাজিয়া বাজার বনিক সমিতিসহ এলাকার নারী-শিশুসহ সর্বস্তরের আমজনতা সকাল থেকে মানববন্ধনের এ কর্মসূচিতে সমবেত হতে থাকে। নদী ভাঙন রোধ কল্পে সমবেত জনতা ‘ভিটে মাটি রক্ষা চাই, হাতিয়াতে ব্লক চাই, শিক্ষাপ্রতিষ্ঠান রক্ষা চাই-নদী ভাঙন রোধ চাই, দাবি মোদের একটাই’- হাতিয়াতে ব্লক চাইসহ বিভিন্ন শ্লোগানে নদীর ঘাট মুখরিত করে তোলে। সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত তীব্র রোদের মধ্যে দাড়িয়ে চলে এই মানববন্ধন।

এ সময় মানববন্ধনে অংশগ্রহণকারী বক্তারা নদী ভাঙন রোধে বিগত সরকারের অবহেলা কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ না করায় ক্ষোভ প্রকাশ করেন। অব্যাহত ভাঙনে আফাজিয়া বাজারসহ এখানে অবস্থিত ঐতিহ্যবাহী আফাজিয়া বাজার, মসজিদ-মাদ্রাসা, আফাজিয়া উচ্চ বিদ্যালয় ও সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ সরকারি-বেসরকারি স্থাপনা সমূহ নদী গর্ভে বিলীনের দ্বারপ্রান্তে। অব্যাহত নদী ভাঙ্গনে সম্পূর্ণ নদী গর্বে বিলীন হয়ে যায় দুইটি ইউনিয়ন। পাশাপাশি টেকসই বেড়ি বাঁধের অভাবে প্রতিনিয়ত অমাবস্যা ও পূর্ণিমার জোয়ারে স্থানীয় গ্রাম সমূহের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে পড়ে।  

মানববন্ধনে অংশ নেওয়া আফাজিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানান, অনেক পুরানো তাদের এই শিক্ষাপ্রতিষ্ঠান নদীর একেবারে তীরে চলে আসছে। যেকোনো মুহূর্তে নদী গর্ভে চলে যেতে পারে। তাই নিজেদের এই প্রতিষ্ঠানসহ পাশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান রক্ষায় তারা এই ব্যতিক্রমী মানববন্ধনের আয়োজন করেছেন। এতে ছাত্র-ছাত্রী, স্থানীয় প্রায় দুই হাজার মানুষ অংশগ্রহণ করেছেন। দ্রুত তাদের দাবি মেনে না হলে তারা আরও কঠোর কর্মসূচি পালন করবে বলে জানান।

উল্লেখ্য, হাতিয়া নদী ভাঙন রোধের জন্য ক্ষতিগ্রস্ত এলাকার পোল্ডার নং-৭৩/১(এ+বি) এবং পোল্ডার নং ৭৩/২ এর পুনর্বাসন এবং মেঘনা নদীর (হাতিয়া চ্যানেল) প্রতিরক্ষামূলক কাজ বাস্তবায়নে প্রায় ২ হাজার ১৩২ কোটি টাকার প্রকল্প বাস্তবায়নের ধীর গতিতে ভাঙনের শিকার মানুষের মাঝে ক্ষোভ বিরাজ করছে। এ মানববন্ধনে অংশগ্রহণকারীরা উক্ত প্রকল্পের আশার বানী না শুনে এর দ্রুত বাস্তবায়ন দেখতে চায়।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  নদী ভাঙন রোধ-ব্লক বাঁধের দাবি   ছাত্র-জনতার মানববন্ধন   হাতিয়া-নোয়াখালী  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close