ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফ্যাসিবাদ নির্মূল কমিটি গঠন
প্রকাশ: বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০:৪০ পিএম  (ভিজিট : ১৯৬)
নাট্যকলা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের মাসুদ রানাকে আহ্বায়ক এবং আরবি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের জসিম রানাকে সদস্য সচিব করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ১২৪ সদস্য বিশিষ্ট 'ফ্যাসিবাদ নির্মূল কমিটি' গঠিত হয়েছে। অন্যান্য ১২২ জন সাধারণ সদস্য হিসেবে থাকবেন।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান ফোকলোর বিভাগের অধ্যাপক আমিরুল ইসলাম কনক।

সংগঠনের আহ্বায়ক মাসুদ রানা বলেন, চব্বিশের জুলাই বিপ্লবকে চিরঞ্জীব রাখতে এবং এই বিপ্লবের গণহত্যাকারী ঘাতক ও বিজয় থামাতে গণহত্যা থেকে শুরু করে এখন পর্যন্ত যারা প্রকাশ্যে, মিডিয়ায় এবং নানান মাধ্যমে বিপ্লবী ব্যাতিক্রম সক্রিয় প্রতিক্রিয়া চালাচ্ছে তাদের বিরুদ্ধে আইনত শাস্তি প্রদানের ব্যাপারে চাপ প্রয়োগকারী হিসেবে কাজ করবে এই সংগঠন।

ফোকলোর বিভাগের অধ্যাপক আমিরুল ইসলাম কনক বলেন, আমরা বাংলাদেশকে ফ্যাসিবাদ মুক্ত দেখতে চাই। আমাদের মুক্তিযুদ্ধ বা স্বাধীনতার মূলমন্ত্র ছিলো সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচারের বাংলাদেশ। কিন্তু দুঃখের বিষয় স্বাধীনতার পরে বাংলাদেশে সাম্য প্রতিষ্ঠিত হয়নি। মানবিক মর্যাদা অর্থাৎ প্রতিটি মানুষের যে সমান অধিকার তা প্রতিষ্ঠিত হয়নি। সে জায়গা থেকে ইতিপূর্বে বাংলাদেশে যেসকল শাসকগোষ্ঠী ছিলো তারা এদেশে একই কায়দায় এবং সংবিধান কে ব্যবহার করে কমবেশি সকল দলই ফ্যাসিবাদকে কায়েম করেছে।

তিনি আরও বলেন, চূড়ান্ত পর্যায়ে ২০২৪ সালে ফ্যাসিবাদ মুক্ত বাংলাদেশ গড়তে এদেশের ছাত্রসমাজ যে অভ্যুত্থান ঘটিয়েছে এবং ভবিষ্যতে যাতে কেউ ফ্যাসিবাদ কায়েম করতে না পারে সেই লক্ষে কোনো দল, ব্যক্তি বা মতাদর্শ কে লক্ষ্য করে নয়, সকল রকমের স্বৈরতান্ত্রিক এবং ফ্যাসিবাদী শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলার প্রত্যয় নিয়ে আজকে এই ফ্যাসিবাদ নির্মুল কমিটি গঠন হয়েছে।

সময়ের আলো/জিকে




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close