ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

৫০ বছর আগের কেনা জমি দখলের অভিযোগ
প্রকাশ: বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪, ১:৪৭ পিএম  (ভিজিট : ২০০)
পৈত্রিক সূত্রে জমির মালিক আমরা। ১৯৭৫ সালে ৪৭ শতাংশ জমি ক্রয় করেন আমার বাবা। সেই থেকে ভোগ-দখলে আমাদের। বার্ধক্যজনিত কারণে বাবা অসুস্থ। ৩ ভাইয়ের ২ ভাই থাকেন ঢাকায়। আমি নিজেও এক্সিডেন্ট করার পর থেকে চলাচল করতে পারছি না। আর সুযোগে প্রতিপক্ষের লোকজন ভাড়াটিয়া ভূমি দস্যুদের সহায়তায় আমাদের জমি দখল করে নিয়েছেন দিনদুপুরে। ক্ষোভ প্রকাশ করে এভাবেই কথাগুলো বলছিলেন মো. জাহাঙ্গীর কবীর রতন (৩৮)। 

ভুক্তভোগী জাহাঙ্গীর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার কঞ্চিবাড়ী ইউনিয়নের কঞ্চিবাড়ী ঝাকুয়াপাড়া গ্রামের মো. আবদুল জলিল সরকারের ছেলে। এ ঘটনায় কঞ্চিবাড়ী পুলিশ তদন্ত কেন্দ্র অভিযোগ দায়ের করেছেন তিনি। 

তবে অভিযুক্ত মো. আশরাফুল মিয়া (৩২) বলেন, ‘জমিটা আমাদের এটা আগে জানতাম না আমরা। বছর পাঁচেক আগে বিষয়টি নিশ্চিত হয়েছি। তখন থেকে জমি উদ্ধারে তৎপর হই। সর্বশেষ গত সোমবার আমাদের জমি আমরা দখলে নেই।’ অভিযুক্ত মো. আশরাফুল মিয়া একই গ্রামের মৃত হারেছ আলীর ছেলে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ওই জমির পূর্ব পার্শ্বে একখানা টিনের ঘর, কিছু কলাগাছ, বিভিন্ন প্রজাতির গাছের চারা ও জমির কিছু অংশে ধানের চারা রোপণ করা হয়েছে। এটি যে জবরদখল করে করা হয়েছে সেটি দেখেই বোঝা গেছে।

অভিযোগ সূত্রে জানা যায়, কঞ্চিবাড়ী গ্রামের জাহাঙ্গীর কবির রতনের বাবা আব্দুল জলিল সরকার প্রায় ৫০ বছর আগে ৪৭ শতক জমি ক্রয় করেন। পরে ১৫ শতক জমি স্থানীয় মসজিদের নামে দান করেন। আব্দুল জলিল দীর্ঘদিন ধরে শারীরিকভাবে অসুস্থ থাকায় স্থানীয় মৃত হারেছ আলীর ছেলে আশরাফুল মিয়া ওই নিজেদের জমি দাবি করে গত সোমবার (২ সেপ্টেম্বর) দিন-দুপুরে ভাড়াটিয়া বাহিনী দিয়ে ঘর তোলেন। এছাড়া গাছের চারা ও ধানের চারা রোপণ করেন। 

এ বিষয়ে কঞ্চিবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মনোয়ার আলম সরকার বলেন, ‘ওই জমি জাহাঙ্গীর কবির রতনদের দখলে দেখে আসছি বহুদিন ধরে। জানামতে জমির কাগজ পত্রও তাদের নামে। কাজেই এভাবে জমি দখল করাটা ঠিক হয়নি আশরাফুলদের। বিষয়টি মীমাংসার জন্য চেষ্টা চলছে।’

কঞ্চিবাড়ী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মো. বদরুজ্জামান ভূঁইয়া বলেন, ‘অভিযোগ পাওয়ার পর দু’পক্ষে ডেকে কোর্টে যেতে বলেছি। কোর্টের নির্দেশনা অনুযায়ী কাজ হবে।’

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  জমি দখলের অভিযোগ   সুন্দরগঞ্জ-গাইবান্ধা  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close