ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

৭ অক্টোবরের হামলা
যুক্তরাষ্ট্রে সিনওয়ারসহ ৬ হামাস নেতার বিরুদ্ধে অভিযোগ গঠন
প্রকাশ: বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪, ৭:৩২ এএম  (ভিজিট : ১৬২)
গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের বর্তমান প্রধান ইয়াহিয়া সিনওয়ারসহ গোষ্ঠীটির শীর্ষ পর্যায়ের ৬ নেতার বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে যুক্তরাষ্ট্র। গত ৭ অক্টোবরে ইসরাইলে হামলা এবং এর পরিকল্পনা, সমর্থন এবং নির্দেশ প্রদানের ঘটনায় এই অভিযোগ আনা হয়েছে। দেশটির অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে স্লোভেনিয়া বলেছে, যুদ্ধবিরতি নিয়ে নিরাপত্তা পরিষদের ধৈর্য ফুরিয়ে যাচ্ছে। খবর রয়টার্সের। 

অভিযোগ গঠন : গত ফেব্রুয়ারিতে হামাসের শীর্ষ নেতাদের বিরুদ্ধে অভিযোগ গঠনের জন্য যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে আপিল করেছিলেন আইনজীবীরা। ৬ মাস পর সেই আপিলে সাড়া দিলেন সুপ্রিম কোর্ট।

সিনওয়ার ব্যতীত হামাসের বাকি যে ৫ নেতার বিরুদ্ধে অভিযোগ গঠন হয়েছে, তাদের তিনজনই ইতিমধ্যে নিহত হয়েছেন। এরা হলেন হামাসের সাবেক প্রধান ইসমাইল হানিয়া, গোষ্ঠীটির সামরিক শাখার সাবেক প্রধান কমান্ডার মোহাম্মদ দেইফ এবং ডেপুটি কমান্ডার মারওয়ান ইসা। এখনও যারা জীবিত আছেন, তারা হলেন গোষ্ঠীটির দোহা শাখার প্রধান খালেদ মেশাল এবং লেবানন শাখার প্রধান আলী বাকারা।

মঙ্গলবারের বিবৃতিতে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘ইরান-হিজবুল্লার রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক সহায়তাপুষ্ট এই অভিযুক্তরা ইসরাইলে পরিকল্পিত হামলা চালিয়েছিলেন। তাদের হামলার লক্ষ্য ছিল ইসরাইলকে ধ্বংস করা।’

২০২৩ সালের ৭ অক্টোবর হামাস ও তার মিত্রগোষ্ঠী প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদের যোদ্ধারা যে হামলা চালিয়েছিল, তাতে নিহত হয়েছিলেন ১ হাজার ২০০ জন। এই নিহতদের মধ্যে ৪০ জন মার্কিন নাগরিকও ছিলেন।

যুদ্ধবিরতি নিয়ে স্লোভেনিয়া : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে টানা প্রায় ১১ মাস ধরে চালানো হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন প্রায় ৪১ হাজার ফিলিস্তিনি। আগ্রাসনের জেরে ইসরাইলের বিরুদ্ধে বিশ^জুড়ে বাড়ছে ক্ষোভ। যুদ্ধবিরতি আসন্ন বলে বারবার দাবি করা হলেও তেমন কিছুই এখনও পর্যন্ত ঘটেনি। এমন অবস্থায় গাজায় যুদ্ধবিরতি নিয়ে নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর ধৈর্য ফুরিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছে সংস্থাটির বর্তমান সভাপতি স্লোভেনিয়া।

এমনকি হামাস ও ইসরাইলের মধ্যে মধ্যস্থতা না হলে নিরাপত্তা পরিষদই ব্যবস্থা কথা চিন্তা করবে বলেও জানিয়েছে দেশটি। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি সেপ্টেম্বর মাসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি হিসেবে দায়িত্বপালন করছে স্লোভেনিয়া। মঙ্গলবার জাতিসংঘে নিযুক্ত স্লোভেনিয়ার দূত বলেছেন, নিরাপত্তা পরিষদের সদস্যদের মধ্যে ধৈর্যের অবসান ঘটছে এবং গাজা উপত্যকায় ইসরাইল ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যে শিগগিরই মধ্যস্থতা ও যুদ্ধবিরতি না হলে ১৫ সদস্যের এই কাউন্সিল সম্ভবত নিজেই ব্যবস্থা নেওয়ার কথা বিবেচনা করবে।


সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close