ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সীমান্তে হত্যা ও ভারতীয় আধিপত্যবাদের প্রতিবাদে জাবিতে মশাল মিছিল
প্রকাশ: বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪, ১০:২৭ পিএম  (ভিজিট : ২১২)
মৌলভীবাজার সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বাংলাদেশি কিশোরীকে হত্যা ও ভারতীয় আধিপত্যবাদের প্রতিবাদে মশাল মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।  

বুধবার ( ৪ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে 'আধিপত্যবাদ বিরোধী মঞ্চ' এর ব্যানারে মশাল মিছিলটি বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বটতলা এলাকায় এসে শেষ হয়। এরপর সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের ৪৯ ব্যাচের শিক্ষার্থী নজরুল ইসলাম নাইমের সঞ্চালনায় সমাবেশে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বক্তব্য প্রদান করেন। 

সমাবেশে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইন্জিনিয়ারিং বিভাগের ৪৯ ব্যাচের ( ২০১৯-২০ সেশন) শিক্ষার্থী আহসান লাবিব বলেন," মধ্যপ্রাচ্যে একটি বিষফোঁড়া রাষ্ট্র আছে ইসরাইল নামে যারা কোনো রাষ্ট্রকে শান্তিতে থাকতে দেয়না ঠিক একই ভাবে দক্ষিণ এশিয়াতেও একটি বিষফোঁড়া রাষ্ট্র আছে আর সেটি হচ্ছে ভারত। এই ভারতও তার আশেপাশের কোনো রাষ্ট্রকে শান্তিতে থাকতে দিতে চায় না, প্রত্যেকটি রাষ্ট্রের সাথে তাদের বিরোধিতাপূর্ণ সম্পর্ক। বাংলাদেশকে তারা বারবার বন্ধু রাষ্ট্র বলে আসলেও এমন কোনো আগ্রাসন নেই যা তারা বাংলাদেশের প্রতি কারে নাই। আগে বাংলাদেশে যে ভারতের তাঁবেদারি করা স্বৈরাচারী সরকার ছিলো সেই সরকার উৎখাত হয়েছে, এখন বাংলাদেশে ছাত্র জনতার সরকার রয়েছে। ভারত যদি নতুন কোনো আগ্রাসন চালাতে চায় তাহলে এই ছাত্রজনতার সরকার তাদেরকে যথাযথ জবাব দিবে। বাংলাদেশের সীমান্তে বিএসএফের দ্বারা যে পরিমাণ মানুষ হত্যা করা হয়েছে পৃথিবীর অন্য কোথাও এরকম কোনো নজির নেই৷ দুঃখের বিষয় হচ্ছে বিগত ১৫ বছরে কোনো সীমান্ত হত্যার বিচার বাংলাদেশে করা হয় নাই। আমরা বর্তমান ছাত্র জনতার সরকারেকে অনুরোধ করবো যাতে এসব সীমান্ত হত্যার বিচার করা হয় এবং ভারতকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হয়। বাংলাদেশের মানুষ আর কোনো ভারতীয় আধিপত্যবাদ মেনে নিবে না। আমরা স্পষ্ট ভাবে বলে দিতে চাই, আমাদের এই বিশ্ববিদ্যালয়ে কোনো ভারতীয় প্রকল্প হতে দিবো না। স্বৈরাচারী সরকারের আমলে ভারতের সাথে বিভিন্ন গোপন চুক্তি করা হয়েছে, অন্তবর্তীকালীন সরকারের কাছে আমাদের অনুরোধ থাকবে এসব চুক্তি যেন প্রকাশ করা হয় এবং এই চুক্তির মাধ্যমে যদি বাংলাদেশ কোনো বৈষম্যের শিকার হয় তাহলে সেই চুক্তিগুলো যেন বাতিল করা হয়। "

আধিপত্যবাদবিরোধী মঞ্চের আহ্বায়ক এবং সরকার ও রাজনীতি বিভাগের ৪৯ ব্যাচের শিক্ষার্থী আঞ্জুম শাহরিয়ার বলেন, কিছুদিন আগেই ভারত পানি সন্ত্রাসের মাধ্যমে মানুষের উপর আগ্রাসন চালায় এরপরেই পুনরায় মৌলভীবাজার সীমান্তে স্বর্ণা দাস নামক কিশোরীকে গুলি করে হত্যা করা হলো। ভারতীয় সীমান্ত অন্য আর পাচটি দেশের সিমান্তের মতো নয়। এখানে চলে ভারতের এক পাক্ষিক রাজত্ব। গত পনের বছরে প্রায় ৬ শতাধিক মানুষকে হত্যা করে ভারতীয় বিএসএফ বাহিনী। বাংলাদেশের উপর যখনই কোনো আধিপত্যবাদী রাষ্ট্র সাংস্কৃতিক অর্থনৈতিক বা যে কোনো ধরনের আগ্রাসন চালানোর চেষ্টা করবে আমরা বাংলার আপামর জনগণ সেই প্রচেষ্টাকে রুখে দিব। বাংলাদেশের সংস্কৃতিকে ধ্বংসের জন্য ভারত যে নীল নকশা করেছিল তারই অংশ হিসেবে তারা আমাদের এই বিশ্ববিদ্যালয়ে তাদের প্রকল্প বাস্তবায়ন করতে চেয়েছিলো। আমরা স্পষ্ট করে নলতে চাই, ভারতের কোনো প্রকল্প আমাদের এই ক্যাম্পাসে এমনকি বাংলাদেশের কোথাও হতে দেয়া হবে না।




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close