ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সকল পণ্য আমদানির অনুমতি, ভোমরা স্থলবন্দরে আনন্দর‌্যালী
প্রকাশ: বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪, ৮:৪৩ পিএম  (ভিজিট : ২৫০)
দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে সকল ধরনের পণ্য আমদানির সুযোগ পেল দেশের দ্বিতীয় বৃহত্তম সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর। শুধুমাত্র গুঁড়া দুধ ব্যতীত সকল পণ্য আমদানির এই অনুমতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। 

বন্দরের এই খুশির খবরে বুধবার (৪ সেপ্টেম্বর) একটি আনন্দ মিছিল হয়েছে। ভোমরা কাস্টমস সিঅ্যান্ডএফ অ্যাজেন্টস অ্যাসোসিয়েশনের আয়োজনে এই মিছিল হয়।

মিছিল শেষে সমাবেশ বক্তব্য দেন- ভোমরা সিঅ্যান্ডএফ অ্যাজেন্টস অ্যাসোসিয়েশনের আহবায়ক হাবিবুর রহমান হবি, সদস্য অহিদুল ইসলাম, রাইসুল হক টুটু, ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের লুৎফর রহমান মন্টু, কর্মচারী অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক হাদিউজ্জামান বাদশাহ, আমদানি ও রফতানিকারক অ্যাসোসিয়েশনের সদস্য আসাদুল ইসলাম প্রমুখ।

বক্তারা ভোমরা স্থলবন্দর দিয়ে গুঁড়া দুধ ছাড়া অন্যান্য সব পণ্য আমদানির গেজেট প্রকাশ করায় অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা, নৌ পরিবহন উপদেষ্টা ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

দেশের দ্বিতীয় বৃহত্তম সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর একটি অত্যন্ত সম্ভাবনাময়ী বন্দর হওয়া স্বত্বে সব ধরনের পণ্য আমদানির সুযোগ ছিল না এই বন্দর দিয়ে। ফলে অনেক ব্যবসায়ীরা ভোমরা বন্দর ব্যবহারে মুখ ফিরিয়ে নিচ্ছিলেন। ভোমরা বন্দরের অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি সব ধরনের পণ্য আমদানির সুযোগ সৃষ্টির লক্ষ্যে দীর্ঘদন ধরে দাবি জানিয়ে আসছিলেন ব্যবসায়ি সংগঠনসহ বন্দর ব্যবহারকারি সংশ্লিষ্টরা। এজন্য বহুদিনের প্রতীক্ষিত প্রত্যাশায় বুক বেঁধে ছিল ব্যবসায়ীরা। অবশেষে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আওয়ামী দুঃশাসন অবসানের পর নুতন করে আলোর মুখ দেখল ভোমরা স্থলবন্দর। অন্তর্বর্তী সরকার দায়িত্ব গ্রহণের পর শুধুমাত্র গুঁড়া দুধ ব্যতীত সকল পণ্য আমদানির সুযোগ সৃষ্টি করে একটি প্রজ্ঞাপন জারি করে এনবিআর।

বন্দর সংশ্লিষ্ট সূত্র জানায়, ভোমরা বন্দরের আমদানি বাণিজ্য সম্প্রসারণ আর রাজস্ব প্রবৃদ্ধি গতিশীল করার লক্ষ্যে ২৭ আগস্ট অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এস.আর.ও. নম্বর ২৯৭-আইন /২০২৪/৮৯ কাস্টমস আইন ২০২৩ সনের ৫৭নং আইন এর ধারা ৮ এর উপধারা-১ এ প্রদত্ত ক্ষমতাবলে এ প্রজ্ঞাপন জারি করে।

জাতীয় রাজস্ব বোর্ড কতৃক অনুমোদিত পণ্যের মধ্যে রয়েছে, গবাদি পশু, মাছের পোনা, তাজা ফলমূল, গাছ-গাছড়া, বীজ, গম, পাথর, স্টোন এন্ড বিল্ডার্স, কয়লা, রাসায়নিক সার, চায়না ক্লে, কাঠ, টিম্বার, চুনাপাথর, পেঁয়াজ, মরিচ, রসুন, আদা, বলক্লে, ব্যবহার্য কাঁচাতোলা, চাল, মসুর ডাল, কোয়ার্টজ, তাজাফুল, খৈল, গমের ভূসি, ভুট্টা, চালের গুড়া, সয়াবিন কেক, শুটকিমাছ, (প্যাকেটজাত ব্যতীত), হলুদ, জীবন্ত মাছ, হিমায়িত মাছ, পান, মেথি মাছ, চিনি, মসলা, জিরা, মোটর পার্টস, স্টেইন লেস স্টিলওয়্যার, রেডিও, টিভি পার্টস, মার্বেল, তামাক ডাটা (প্রতিষ্ঠিত মূসক নিবন্ধিত বিড়ি উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠান কর্তৃক কাঁচামাল হিসেবে আমদানীয়), শুকনা তেঁতুল, ফিটকিরি, এ্যালুমিনিয়ামের টেবিলওয়্যার ও কিচেনওয়্যার, আগরবাতি, জুতার সোল, শুকনা কুল, ফ্লাই অ্যাশ, তাজা ও শুকনা ফলমূল, সকল প্রকার তাজা সবজি, শুকনা মরিচ, কাঁচা মরিচ, ধনে, সকল প্রকার খৈল, ফায়ার ক্লে, থান ক্লে স্যান্ডস্টোন, মার্বেল চিপস, ডলোমাইট, ফ্লোগোফাইট, ট্যালক, পটাশফেলসপার, সোডা পাউডার, তিল, সরিষা, রেডিমেড গার্মেন্টস, ইমিটেশন জুয়েলারি, সুপারি, হার্ডওয়ার, তুলা, সুতা, গাড়ির চ্যাসিস, প্রকল্পের যন্ত্রপাতি, কৃষি যন্ত্রপাতি ও যন্ত্রাংশ, কিসমিস, এলাচ, গোল মরিচ, লবঙ্গ, বিট লবণ, তেঁতুলের বিচি ও জিপসাম।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close