ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

অভয়নগরে আখ চাষে বাম্পার ফলন
কোটি টাকার বেচা-কেনা আশা কৃষকের
প্রকাশ: বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪, ৭:৫২ পিএম  (ভিজিট : ১৫৬)
যশোরের অভয়নগর উপজেলার বিভিন্ন এলাকায় এবার আখের বাম্পার ফলনের আশা করছেন আখচাষিরা। বাজার ভালো থাকলে কোটি টাকার বেচা-কেনার আশা করছেন আবাদকারীরা। 

সরেজমিনে এসব এলাকা ঘুরে দেখা গেছে, বিভিন্ন প্রজাতির আখে ছেয়ে গেছে মাঠের পর মাঠ। চোখ জুড়ানো এ সব আখের খেতে গেলে আর আসতে মন চাই না। বিশেষ করে প্রেমবাগ, সুন্দলী, বাঘুটিয়া,শুভরাড়া, সিদ্দিপাশা, শ্রীধরপুরও চলিশিয়া ইউনিয়নের অধিকাংশ কৃষক তাদের জমিতে আখের আবাদ করেছেন। দিনরাত পরিশ্রম করে তারা এ আখের চাষ করে নিজের ভাগ্যের চাকা ঘুরানোর আশায় কঠোর পরিশ্রম করে আখের সিজেনে আখের চাষ করেন। 

উপজেলা প্রেমবাগ ইউনিয়নের বাহিরঘাট উত্তর মাঠের আখ চাষি তরিকুল ইসলাম বলেন, আমি এবার ২ বিঘা জমিতে আখের আবাদ করেছি খরচবাদে আল্লাহ সহায় থাকলে ১ লাখ ৫০ হাজার টাকা বিক্রি করবো। 

আরেক কৃষক আবুল হোসেন বলেন, এবার আমি গতবারের চেয়ে বেশি জমিতে আখের চাষ করেছি। ভালো ফলন হয়েছে, তবে বাজার দর ঠিক থাকলে গত বারের চেয়ে এবার বেশিদাম পাবো। তবে এবার অতি বৃষ্টির কারণে আখের রং তেমন একটা ফোটেনী কিন্তু মিষ্টি প্রচুর। 

মাঠে আখ কিনতে আসা ব্যাপারী আবদুল মান্নান বলেন, আমি প্রতি বছর আখের মৌসুমে এ মাঠ থেকে আখ কিনে দেশের বিভিন্ন স্থানে পৌঁছে দেয়। এ মাঠের আখের চাহিদা থাকায় বেচা বিক্রি তে বেশি কষ্ট হয় না। 

মাহাবুবুর রহমান নামে আরেকজন ব্যাপারী বলেন, বাহিরঘাট উত্তর মাঠে আখের চাষ ভালো হওয়ায় আমি ১ বিঘা জমিতে আখের চাষ করেছি, এছাড়াও আরো দুই বিঘে জমির আখ কিনেছি, প্রতিদিন ব্যাপারীদের কাছে বিক্রি করি। এভাবে এ মাঠে শতাধিক কৃষক আখের চাষ করেছেন। 

উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুন বলেন, এবার আখের মৌসুমে এ উপজেলা ১০ হেক্টর জমিতে আখের আবাদ টার্গেট ধরা হলেও লক্ষ মাত্রার চেয়ে আরও ১০ হেক্টর জমিতে আখের চাষ বেশি হয়েছে। প্রেমবাগ ও ভাটপাড়া ইউনিয়নে আখের চাষ বেশি হয়।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close