ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

পুঠিয়ায় পুকুর খনন চলছেই, বদলেছে হুকুমদাতা
‘আগে করত আওয়ামী লীগ এখন করছে বিএনপি’
প্রকাশ: বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪, ৬:২২ এএম  (ভিজিট : ২০২)
রাজশাহীর পুঠিয়ায় বিগত সরকারের আমলে পুকুর খনন ব্যবসা করে কোটিপতি হয়েছেন অনেক নেতাকর্মী। সময় পরিবর্তন হলেও বন্ধ হয়নি পুকুর খনন। স্থানীয়দের অভিযোগ, আগে আওয়ামী লীগ নেতাকর্মীদের ম্যানেজ করে পুকুর খনন শুরু করতেন খননকারীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পর প্রশাসন আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণসহ অন্যান্য কাজে ব্যস্ত থাকায় সেই সুযোগ কাজে লাগিয়ে এখন বিএনপি নেতাকর্মীরা করছেন পুকুর খননের কাজ।

এলাকাবাসী বলছেন, পুঠিয়ায় পুকুর খনন চলছেই। শুধু বদলেছে হুকুমদাতা। আগে করত আওয়ামী লীগ, আর এখন করছে বিএনপি।

এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) অসীম কুমার বলেন, পুকুর খননকারীরা সে যেই হোক আইন সবার জন্য সমান। যারা আইন মানবে না তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

এ ব্যাপারে জানার জন্য যোগাযোগ করা হলে পুঠিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম নূর হোসেন নির্ঝর বলেন, বর্তমানে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ায় পুকুর খননের বিরুদ্ধে অভিযান চালানো সম্ভব হচ্ছে না। কয়েক দিন পর থেকে আমাদের অভিযান চলবে। অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম নূর হোসেন নির্ঝর।

সরেজমিন উপজেলার সড়গাছি বিল এলাকায় কয়েকটি নতুন পুকুরের দেখা মিলেছে। কোনোটির কাজ শেষ হয়েছে, কোনোটির অর্ধেক আবার কোনোটির কাজ চলমান রয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, বাগমারা উপজেলার তাহেরপুর বাজারের ব্যবসায়ী সাজেদুর রহমান এবং তাহেরপুর পৌরসভার সাবেক মেয়র ও বিএনপি নেতা শামসুর রহমান মিন্টুর লোকজন সেখানে পুকুর খনন ও ভরাট কাজ করছেন। পুকুর খনন কাজের দায়িত্বে থাকা স্থানীয় বাসিন্দা মোসাদ্দেক হোসেনসহ কয়েকজন ব্যক্তি বলেন, এখানে কয়েকটি পুকুর খননের কাজ চলছে। সবাইকে বলেই কাজ করছি আমরা। একটা বিএনপি নেতা ও সাবেক মেয়র মিন্টু ভাইয়ের। আরেকটা সাজেদুর ভাইয়ের। 

পুকুর খননকারী সাবেক মেয়র ও বিএনপি নেতা শামসুর রহমান মিন্টুর মোবাইল ফোনে যোগাযোগ করা হলে বিষয়টি স্বীকার করে তিনি বলেন, জি, পুকুর খননের কাজ হচ্ছে। সেটির দায়িত্ব কামালকে দেওয়া আছে। আর হয়তো কয়েক দিন কাজ হবে। তবে আরেক পুকুর খননকারী সাজেদুর রহমানকে একাধিকবার ফোন দেওয়ার পরও তিনি ফোন ধরেননি।

স্থানীয়রা জানান, অতীতে আওয়ামী লীগ সরকারের সময় সবচেয়ে বেশি পুকুর খনন করা হয়েছে উপজেলার বেলপুকুর, শিলমাড়িয়া, জিউপাড়া ও ভাল্লুকগাছী ইউনিয়নে। এতে ব্যাপকহারে কমেছে দুই ও তিন ফসলি কৃষিজমি। কোথাও কোথাও অনেক সাধারণ মানুষের জমি জোর করে দখলে নিয়েও পুকুর খনন করা হয়েছে বলে অভিযোগ উঠেছিল বিগত সরকারের আমলে। এসব নিয়ে গ্রামের সাধারণ মানুষরা একাধিকবার মানববন্ধন করলেও কোনো ধরনের আইনি সহযোগিতা পাননি জমির মালিকরা। সেই একই রকম কাজ আবারও শুরু হওয়ায় স্থানীয়দের মাঝে ব্যাপক ক্ষোভ ও আতঙ্ক ছড়িয়ে পড়েছে।


সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close