ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

পরিবেশ অধিদপ্তরের অভিযান
পাহাড় কাটায় চট্টগ্রামে তিন জনকে জরিমানা, ২ জনকে কারাদণ্ড
প্রকাশ: মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪, ১১:০৩ পিএম  (ভিজিট : ৪০০)
চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকায় পাহাড় কাটার দায়ে দুই শ্রমিককে পৃথকভাবে ১৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকালে আকবরশাহ, বায়েজিদ এলাকায় অভিযান চালিয়ে তাদের একজনকে ৫ হাজার টাকা আরেক জনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। অনাদায়ে দুই শ্রমিককে তিন দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। 

এদিন বিকেলে আরেক অভিযানে একজনকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। তাদের কাছ থেকে কাস্তে কোটাল জব্দ করা হয়। 

অভিযানে পরিচালনা করেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. ফাহমিদা খানম। 

এদিকে খুলশী এলাকায় পরিবেশ অধিদপ্তরের পৃথক অভিযানে পাহাড় কাটার দায়ে একজনকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। আকবরশাহ এলাকার উত্তর পাহাড়তলী ওয়ার্ডে উত্তর লেকসিটি, হারবাতলী, শাপলা ও লতিফপুর ওয়ার্ডের বিভিন্ন এলাকায় চলমান পাহাড় কাটার পরিস্থিতি পরিদর্শন করেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের ওই টিম। এসময় যেসব দাগের পাহাড় কাটা হয়েছে, সেসব দাগের মালিক ও যারা কেটেছে তাদের বিরুদ্ধে সর্বোচ্চ আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়। এছাড়াও কালীরছড়া খাল থেকে দখলদারদের উচ্ছেদ পূর্বক খালের অংশ দখল মুক্ত করা, উচ্চ আদালতের রায় অনুযায়ী উচ্ছেদ অভিযান ও নির্দেশনা বাস্তবায়ন, যেসব পাহাড় কেটে গত কয়েকদিন যেসব স্থাপনা নির্মাণ করা হয়েছে সেগুলো উচ্ছেদ ও আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন তারা। 

পরিদর্শনকালে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. ফাহমিদা খানম বলেন, কিছু ভূমি দস্যু চট্টগ্রাম নগরজুড়ে পাহাড় কাটার প্রতিযোগিতা করছে। তারা দেশের বর্তমান পরিস্থিতির সুযোগ নিচ্ছে। বিষয়টি আমাদের নজরে এসেছে। পরিবেশ অধিদপ্তর ইতোমধ্যে অভিযান চালিয়ে বেশ কয়েকটি মামলা ও জরিমানা আদায় করেছে। বাংলাদেশের পরিবেশ সুরক্ষায় আমাদের মন্ত্রণালয় যতরকম আইনগত পদক্ষেপ গ্রহণের সুযোগ রয়েছে তার প্রয়োগ করবে। 

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. রেজাউল করিম, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসান, পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক হাছান হাবিবুর রহমান, চট্টগ্রাম মহানগরের পরিচালক সোনিয়া সুলতানা, চট্টগ্রাম জেলার উপ-পরিচালক মো. মোজাহিদুর রহমান, কাট্টলী সার্কেলের সিনিয়র সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী, আকবরশাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মো. মামুন, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) চট্টগ্রামের সমন্বয়ক মুনিরা পারভীন রুবা, সাংবাদিক ও পরিবেশকর্মী মো. শফিকুল ইসলাম খান, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের সিনিয়র কেমিস্ট রুবাইয়াত তাহরীম সৌরভ, সহকারী পরিচালক মো. হাসান আহম্মদ, পরিদর্শক রুম্পা সিদকার, সিনিয়র টেকনিয়াশ মো. ওমর ফারুক।

অভিযান প্রসঙ্গে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক হাছান হবিবুর রহমান সময়ের আলোকে বলেন, সকালে প্রথম অভিযানে পৃথকভাবে দু’জনকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। বিকেলের অভিযানে একজনকে এক লাখ টাকা জরিমানা করা হয়। তাদের নাম আমরা সাধারণত জানায় না। তাই আমাদের সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের নাম দেয়া হয়নি।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  পরিবেশ অধিদপ্তরের অভিযান   পাহাড় কাটা-জরিমানা-কারাদণ্ড   চট্টগ্রাম বিভাগ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close