ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

আঁকা ছবি বিক্রির টাকা গেল ত্রাণ তহবিলে
প্রকাশ: রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪, ৯:৪০ পিএম আপডেট: ০১.০৯.২০২৪ ৯:৪২ পিএম  (ভিজিট : ৩২৫)
বন্যার পানিতে প্লাবিত হয়েছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১১টি জেলা। এতে করে প্রাণহানির সাথে পানিবন্দী হয়ে পড়েছেন লাখ লাখ মানুষ। অন্যান্যদের মতো এ বিপুল বন্যাদুর্গত মানুষদের পাশে দাঁড়াতে ছবি বিক্রি করছে বরিশাল চারুকলার এক দল শিল্পী। তাদের বিক্রি করা অর্থের ৩২ হাজার টাকা এরই মধ্যে বরিশাল জেলা প্রশাসক শহিদুল ইসলামের মাধ্যমে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে জমা দিয়েছেন শিল্পীরা। 

রোববার (১ সেপ্টেম্বর) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ে এ টাকার চেক প্রদান করা হয়। 

জানা গেছে, চারুকলা বরিশাল নামে একটি ফাইন আর্টস প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিল্পী চলমান বন্যা দুর্গতের জন্য কিছু করার মানসিকতা নিয়ে তারা নিজেরা ছবি একে বাঁধাই করে তা বিক্রি করছে। এই ছবি বিক্রয়লব্ধ অর্থের ৩২ হাজার টাকা প্রধান উপদেষ্টার তহবিলে প্রেরণ করা হয়েছে। 

শিল্পীরা জানায়, আমরা টিভিতে বন্যার ছবি দেখেছি, আর তা দেখেই প্যাস্টেল রং দিয়ে সেই রকম ছবি আমাদের ক্যানভাসে ফুটিয়ে তুলেছি। আমাদের আঁকা ছবি কিনছে সবাই স্বতঃস্ফূর্ত ভাবে। এর আগেও সিলেটে বন্যায় আমরা ছবি এঁকে বিক্রয়লব্ধ অর্থ ত্রাণ তহবিলে প্রদান করেছি। মানুষের এই বিপদের দিনে আমরা শিল্পীরাও পাশে আছি। 

ফাইন আর্টস শিল্পী তাপস কর্মকার জানান, বন্যার্তদের সাহায্যের জন্য এই প্রতিষ্ঠানের ৫০ জন শিল্পী ৫০টি ছবি এঁকেছে। এসব ছবিই আমরা ঘুরে ঘুরে বিক্রি করছি। ইতোমধ্যে আমাদের ফান্ডে ছবি বিক্রয়লব্ধ ৩২ হাজার টাকা জমা হয়েছে। আমাদের এই ছবি বিক্রির ক্যাম্পিং আরও কয়েকদিন চলবে। আমরা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে এই টাকা ১ম পর্যায়ে পাঠাচ্ছি। এই কাজে চারু শিল্পীরা তাদের তৃপ্তি নিয়ে এগিয়ে এসেছে বলে জানান তিনি। 

চারুকলা বরিশালের সভাপতি দীপংকর চক্রবর্তী জানান, ভয়াবহ বন্যা মোকাবেলায় শিল্পীদেরও করণীয় রয়েছে, এই মনোভাব সবার মধ্যে কাজ করছে। সে কারণেই দ্বিতীয় শ্রেণি থেকে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিল্পীরা সবাই এগিয়ে এসেছে। সবাই অসহায় মানুষগুলির পাশে দাড়াতে চায়; তাদের জন্য কিছু করতে চায় এই অনুভূতি এগিয়ে নিতেই আমারা বন্যার্তদের জন্য এই কর্মসূচি ঘোষণা করে ব্যাপক সাড়া পাচ্ছি।

জেলা প্রশাসক শহিদুল ইসলাম জানান, শিল্পীরা তাদের আঁকা ছবি বিক্রি করে যে অর্থ বন্যার্তদের সহায়তায় দেয়ার জন্য এগিয়ে এসেছে তা একটি মহৎ উদ্যোগ। আমি এটিকে সাধুবাদ জানাই পাশাপাশি আরও যে সকল সংগঠন রয়েছে তারাও যেন এভাবে এগিয়ে আসে। আমরা একে অপরের সাহায্যে এভাবেই এগিয়ে আসি এটাই বাংলাদেশের সৌন্দর্য। বরিশাল জেলায় আমরা বিভিন্ন সংগঠনকে দেখেছি তারা তাদের সাধ্যমত এগিয়ে এসেছে বানভাসিদের সহায়তায়। বিশেষ করে ত্রাণ সহায়তা থেকে শুরু করে এখন তাদের পুনর্বাসনের জন্য এগিয়ে এসেছে। আমিও আমার মত করে তাদের সহায়তা করছি এবং সকলকে এগিয়ে আসার আহবান জানাচ্ছি।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  ফাইন আর্টস-আঁকা ছবি বিক্রি   বরিশাল বিভাগ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close