ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ঢামেকে জরুরি বিভাগে চিকিৎসা সেবা চালু
প্রকাশ: রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪, ৮:২৯ পিএম  (ভিজিট : ১৮৬)
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সেনাবাহিনী ও বিজিবির নিরাপত্তায় জরুরি চিকিৎসা সেবা চালু করেছেন চিকিৎসকরা। রোগীদের জন্য টিকিট কাউন্টার থেকে টিকিট দেওয়া হচ্ছে। পাশাপাশি জরুরি বিভাগের মেডিকেল অফিসারের রুমে চিকিৎসক অবস্থান করছে।

রোববার (১ সেপ্টেম্বর)  পৌনে ৮টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি বিভাগের গিয়ে এই দৃশ্য দেখা যায়।

পাশাপাশি ইমারজেন্সি অস্ত্রোপচার কক্ষে জরুরি বিভাগের সব কয়টি বিভাগের চিকিৎসকরা চিকিৎসার দেওয়ার জন্য অবস্থান নিয়েছেন। এরই মধ্যেই রোগীদের চিকিৎসা দেওয়া শুরু করেছে। হাসপাতালে সরাসরি এই দৃশ্য দেখা যায়।

এ বিষয়ে রাতে চিকিৎসক আব্দুল আহাদ বলেন, আমরা বলেছিলাম যখনই আমাদের নিরাপত্তা দেবে তখনই চিকিৎসায় ফিরে যাবো। আমাদের নিরাপত্তা দিয়েছে বিধায় কাজে ফিরেছি। হাসপাতালে বর্তমানে ইনডোর ও জরুরি বিভাগে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে আউটডোর বন্ধ থাকবে।

এরআগে রোববার বিকাল ৪টার দিকে হাসপাতালে আসেন স্বাস্থ্য উপদেষ্টা নুরজাহান বেগম। দীর্ঘ আড়াই ঘণ্টা চিকিৎসকদের সাথে মিটিং করেন। পরে আহত চিকিৎসকদের দেখতে যান। 

স্বাস্থ্য উপদেষ্টা সাংবাদিকদের বলেন, দীর্ঘ সময় চিকিৎসকদের সাথে কথা বললাম। আহত চিকিৎসকদের দেখে আসলাম। খুবই ন্যাক্কারজনক ঘটনা ঘটেছে। চিকিৎসকদের যে দাবি সেটা যৌক্তিক। অবশ্যই আসামিদের গ্রেফতার করে বিচারের আওতায় আনা হবে। তাদের সুরক্ষা দেওয়া হবে। ইতিমধ্যে নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিইউবিটির ভিসির কাছে জানতে চওয়া হবে এখানে হামলায় কারা ছিলো। স্বাস্থ্য পুলিশ নিয়োগ করতে সময় লাগবে। জরুরি সেবা চলবে।

তবে আন্দোলনকারী চিকিৎসকরা বলেছিলেন, আমরা যে কর্মবিরতিতে গিয়েছিলাম, তখন আমাদের এখানে স্বাস্থ্য উপদেষ্টা এসেছিলেন। জরুরি সেবা চালুর জন্য নিরাপত্তা চাওয়া হয়। তখন শুধুমাত্র বিভাগীয় হাসপাতালে নিরাপত্তা দেওয়ার মত জনবল আছে বলে জানান। তাই বিভাগীয় শহরগুলোতে একজন চিকিৎসক একজন সিকিউরিটি ফোর্স নিশ্চিত করে সেটা আর্মি অথবা পুলিশ হতে পারে। যেসব হাসপাতালে নিরাপত্তা নিশ্চিত করা হবে শুধুমাত্র সেসব হাসপাতালে জরুরি সেবা চালু থাকবে। কোন ধরনের আউটডোর ও রুটিন সেবা চালু থাকবে না। তবে এখনই যদি আমাদের নিরাপত্তা বিষয়টি নিশ্চিত হয় তবে এখনই জরুরি বিভাগে কাজে ফিরবো। তবে এটা শুধুমাত্র আগামী ২৪ ঘণ্টার জন্য। এর মধ্যে দোষীদের গ্রেফতার করে আইনের আওতায় এনে জনসম্মুখে আনা হয়।

এখন আমাদের দাবির বিষয়ে নিশ্চিত না।  আমাদের নিরাপত্তার দাবি ছিল একজন চিকিৎসক একজন নিরাপত্তাকর্মী। কিন্তু এখনো আমরা নিরাপত্তা পাইনি। আমদের যদি এখনই নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করে তবে আমরা এখনি কাজে ফিরে যাবো। সাত দিনের মধ্যে স্বাস্থ্য অধিদফতরের অধীনে স্বাস্থ্য পুলিশ নিয়োগ ও  স্বাস্থ্য সুরক্ষা আইন বাস্তবায়ন করতে হবে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close