ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বন্যায় হাটহাজারীর ১০৩ কি.মি পাকা সড়ক নষ্ট, ক্ষতি ১৪৭ কোটি
প্রকাশ: রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪, ৬:৫৫ পিএম আপডেট: ০১.০৯.২০২৪ ৬:৫৮ পিএম  (ভিজিট : ২১৫)
হাটহাজারীতে বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ ১৪৭ কোটি টাকা ছাড়িয়েছে। গত কিছুদিন পূর্বে হওয়া টানা প্রবল বর্ষণে পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় এ ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সরকারের বিভিন্ন দপ্তর। এ বন্যায় বাড়ি-ঘর, গবাদিপশু, শস্যক্ষেত, বিদ্যুৎ লাইন, মোবাইল টাওয়ার, ধর্মীয় প্রতিষ্ঠান, রাস্তাঘাট, ব্রিজ কালভার্ট, বনায়ন ও নার্সারি, শিক্ষাপ্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা কেন্দ্র ও মৎস্যসহ বিভিন্ন খাতের ক্ষতি হয়েছে।

জানা যায়, হাটহাজারী উপজেলার আওতাধীন ১টি পৌরসভা ও ১৪টি ইউনিয়নে বন্যায় অন্তত ১৬৫০টি পুকুরের মাছ ভেসে গেছে। এতে ক্ষতি ছাড়িয়েছে ২১ কোটি টাকা।

অপরদিকে, বন্যার ফলে উপজেলার প্রায় প্রতিটা ইউনিয়নের সড়ক ভেঙ্গে গেছে। এর মধ্যে পাকা সড়ক নষ্ট হয়েছে ১০৩.৬৫ কিলোমিটার। ইট খোয়া নির্মিত ৮০.৪২ কি.মি এবং কাঁচা সড়ক ৮৭.৫৩ কি.মি.। এতে ক্ষতি হয়েছে প্রায় ১১০ কোটি ৩৮ লক্ষ ৭৩ হাজার টাকা।

উপজেলা প্রকৌশলী জয়শ্রী দে বলেন, ইতিমধ্যে ক্ষয়ক্ষতির তালিকা সম্পন্ন করে সংশ্লিষ্ট দপ্তরে পাঠিয়ে দেয়া হয়েছে। 

কৃষি অফিসের তথ্য মতে, ১৬৫৯ হেক্টর আউশ, আমন বীজতলা, রোপা আমন ও শাকসবজি বন্যায় পানিতে তলিয়ে গেছে। যার ক্ষতির পরিমাণ বীজতলা ৯০ হেক্টরসহ আনুমানিক ২৪ কোটি ৬২ লাখ ১৩ হাজার টাকা। ক্ষতিগ্রস্ত হয়েছে পোল্ট্রি ফার্মও।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) নিয়াজ মোর্শেদ বলেন, পৌরসভা ও উপজেলার ইউনিয়ন এবং বিভিন্ন দপ্তর থেকে প্রাপ্ত তথ্যমতে ১৪৭ কোটি ৫৯ লক্ষ ৭৩ হাজার ১০০ টাকার একটি সম্ভাব্য ক্ষয়-ক্ষতির তালিকা পাওয়া গেছে।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার এ.বি.এম মশিউজ্জামান রোববার (১ সেপ্টেম্বর) সময়ের আলোকে জানান, ক্ষয়ক্ষতির তালিকা পেয়েছি। সংশ্লিষ্ট দপ্তরে এ তালিকা পাঠানো হয়েছে। আশা করছি সংশ্লিষ্ট সবাই সমন্বয় করে ক্ষতি সারাতে কাজ শুরু করবেন।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  বন্যা পরিস্থিতি-ক্ষয়ক্ষতি   পাকা সড়ক নষ্ট   হাটহাজারী-চট্টগ্রাম  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close