ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

চাঁদাবাজি ও জমি দখলে টিপু মুনশির মুন্সিয়ানা
প্রকাশ: শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ২:০৪ এএম  (ভিজিট : ২৭৬)
ক্ষমতার দাপটে শুধু বিরোধী দল নয়, নিজ দলের নেতাকর্মীদেরও কোণঠাসা করে রেখেছিলেন ক্ষমতাচ্যুত শেখ হাসিনা সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। দখল, চাঁদাবাজি আর টিসিবির পণ্য লুট করে কামিয়েছেন হাজার কোটি টাকা। এমন মুন্সিয়ানা দেখিয়েই স্থানীয়দের জায়গা দখল করেন সাবেক বাণিজ্যমন্ত্রী ও প্রভাবশালী নেতা টিপু মুনশি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গোপালগঞ্জের বাসিন্দা টিপু মুনশি একসময় পরিবার নিয়ে চলে যান রংপুরে। সদরের পীরগাছায় টিনের চালা ঘরে শুরু করেন বসবাস। এক পর্যায়ে জড়িয়ে পড়েন আওয়ামী লীগের রাজনীতিতে। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। ম্যাজিকের মতোই পাল্টে যায় তার জীবন। আঙুল ফুলে রীতিমতো কলাগাছে পরিণত হন তিনি। ২০০৮ সালে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে প্রথমবারের মতো হন সংসদ সদস্য। এরপর থেকেই রংপুরে একচ্ছত্র আধিপত্য বিস্তার করেন টিপু মুনশি।

স্থানীয়রা জানান, ২০১৪, ১৮ ও ২৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে ভোট ডাকাতির মাধ্যমে হন সংসদ সদস্য। দু’দফায় বসেন বাণিজ্য মন্ত্রণালয়ের চেয়ারে। পীরগাছায় ক্যাডার বাহিনী তৈরি করে চাঁদাবাজি আর জমি দখলে মূর্তিমান আতঙ্ক হয়ে ওঠেন টিপু মুনশি। টিসিবির পণ্য কেনার নামেও চালাতেন কমিশন বাণিজ্য।

প্রভাব খাটিয়ে নগরীর নবদীগঞ্জ ও মধুপুরে তৈরি করেছেন দুটি বিশাল কোল্ড স্টোরেজ। স্থানীয়দের জমি দখল করে ছেলে অপু মুন্সির নামে গড়েছেন ক্যানসার হাসপাতাল। নগরজুড়ে নামে-বেনামে কিনেছেন বেশ কয়েকটি ফ্ল্যাট। ঢাকায় প্লট-ফ্ল্যাট ছাড়াও বিদেশে আছে বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান।
স্থানীয়রা জানান, টিপু মুনশি রংপুরের বিভিন্ন এলাকায় জমি দখল করেছেন। রংপুর-৪ আসনের জনগণ কখনোই তাকে ভোট দেয়নি, সে নিজে নিজেই নির্বাচিত হয়েছেন। বিরোধী মতের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেওয়াতেও টিপু মুনশি ছিলেন সিদ্ধহস্ত। এলাকাবাসী জানান, দুর্নীতির মাধ্যমে হাজার কোটি টাকার মালিক হয়েছেন।

টিপু মুনশি গ্রেফতার হওয়ায় স্বস্তির নিশ্বাস পেয়েছেন স্থানীয় মানুষ। তার অবৈধ সম্পদ জব্দ করাসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি সর্বস্তরের।

ক্ষমতার দাপটে শুধু বিরোধী দল নয়, নিজ দলের নেতাকর্মীদেরও কোণঠাসা করে রেখেছিলেন টিপু মুনশি। যে কোনো অন্যায় অত্যাচারে পৃষ্ঠপোষক ছিলেন টিপু মুনশি বাহিনীর প্রধান। তার বেশ কিছু নির্মম ঘটনা বেরিয়ে এসেছে। অন্যের জমি-পুকুর দখল, মিথ্যা মামলা দিয়ে অসহায় মানুষদের হয়রানি ও অর্থ আদায়, মাদক ব্যবসা, রাস্তায় আটকিয়ে মারধর ও বাড়িঘর ভাঙচুর, দুর্নীতি ও অনিয়মের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। পীরগাছা কাউনিয়ার অনেক আওয়ামী লীগ ও বিএনপি নেতার নামে মামলার প্রধান পৃষ্ঠপোষক ছিলেন তিনি।


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close