ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

৯২ মার্কিন নাগরিক প্রবেশে রাশিয়ার নিষেধাজ্ঞা
প্রকাশ: শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪, ১:১৪ এএম  (ভিজিট : ১৬২)
রাশিয়ায় বুধবার বড় ধরনের হামলা চালানোর কথা জানিয়েছে ইউক্রেন। সর্বশেষ এই হামলায় ইউক্রেনীয় সামরিক বাহিনী রাশিয়ার আর্টিলারি ডিপো ও তেল স্থাপনাকে লক্ষ্যবস্তু করা হয়েছে। 

রাশিয়াও হামলার কথা স্বীকার করেছে। এদিকে রাশিয়া-বিরোধী দৃষ্টিভঙ্গির অভিযোগে যুক্তরাষ্ট্রের ৯২ জন সাংবাদিক, আইনজীবী এবং ব্যবসায়ীকে রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো। বুধবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা নিশ্চিত করে জানিয়েছে। নিষেধাজ্ঞার তালিকায় ওয়াল স্ট্রিট জার্নাল, নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্টের সংবাদকর্মীদের নাম ছাড়াও রাষ্ট্রীয় কৌঁসুলি, মার্কিন প্রতিরক্ষা শিল্প সংস্থার কর্মী এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের নাম আছে। খবর রয়টার্সের। 
কিয়েভের হামলা : ইউক্রেনের সামরিক বাহিনী বৃহস্পতিবার বলেছে, তারা রাশিয়ার একটি আর্টিলারি ডিপো এবং দুটি তেল সঞ্চয় কেন্দ্রে হামলা চালিয়েছে। এতে বুধবার দক্ষিণ রোস্তভ অঞ্চলের অ্যাটলাস তেল ডিপোতে আগুন লেগে যায়। ইউক্রেনীয় সামরিক বাহিনী আরও বলেছে, তারা রাশিয়ার কিরভ অঞ্চলে জেনিট তেল স্থাপনায়ও আক্রমণ করেছে। এটি ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ১৫০০ কিলোমিটার (৯৩০ মাইল) উত্তর-পূর্বে অবস্থিত। এ ছাড়া রাশিয়ান অঞ্চলের ভোরোনজে একটি ফিল্ড আর্টিলারি ডিপোতেও আক্রমণ করা হয়েছে বলে টেলিগ্রাম অ্যাপে দেওয়া বার্তায় জানিয়েছে ইউক্রেনীয় সামরিক বাহিনী।

এদিকে বুধবার রাশিয়ান কর্তৃপক্ষ বলেছে, ইউক্রেনীয় ড্রোনগুলোর কারণে রোস্তভের একটি তেলের ডিপোতে আগুন লেগেছে। তবে তারা সেখানে কোনো হতাহতের খবর জানায়নি। অন্যদিকে কিরভের আঞ্চলিক গভর্নর আলেকজান্ডার সোকোলভ বলেছেন, কোটেলনিচ শহরে তেল পণ্যের একটি ডিপোতে ড্রোন হামলা হয়েছে। তবে হামলার কারণে সেখানে আগুন লাগেনি বা কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ইউক্রেনের সীমান্তবর্তী ভোরোনজের গভর্নর আলেকজান্ডার গুসেভ। তিনি বলেছেন, ইউক্রেনীয় ড্রোনের ধ্বংসাবশেষের কারণে ‘বিস্ফোরক বস্তুর কাছাকাছি’ আগুন লেগেছে। তবে সেসব বিস্ফোরক বস্তু বিস্ফোরিত হয়নি। সম্প্রতি রাশিয়ার ওপর হামলা বাড়িয়েছে ইউক্রেন। কিয়েভ বলেছে, মস্কোর যুদ্ধ প্রচেষ্টার মূল শক্তি, পরিবহন এবং সামরিক অবকাঠামো ধ্বংস করাই তাদের হামলার লক্ষ্য। তবে উভয় পক্ষই চলমান এই যুদ্ধে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করেছে।

রাশিয়ার নিষেধাজ্ঞা : রুশ-বিরোধী দৃষ্টিভঙ্গির অভিযোগে যুক্তরাষ্ট্রের ৯২ জন সাংবাদিক, আইনজীবী এবং ব্যবসায়ীকে রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো। বুধবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। 

স্নায়ুযুদ্ধের পর থেকে ইউক্রেন যুদ্ধ যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্কে সবচেয়ে খারাপ টানাপড়েন সৃষ্টি করেছে। মঙ্গলবার রাশিয়া বলেছিল, পশ্চিমারা কিয়েভকে রাশিয়ার অভ্যন্তরে ক্ষেপণাস্ত্র হামলার অনুমতি দিয়ে আগুন নিয়ে খেলছে।

ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে প্রকাশিত রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞার তালিকায় ওয়াল স্ট্রিট জার্নালের ১৪ জন সাংবাদিক, নিউইয়র্ক টাইমসের পাঁচজন জ্যেষ্ঠ সাংবাদিক এবং ওয়াশিংটন পোস্টের চারজন সংবাদকর্মীর নাম রয়েছে। নিষেধাজ্ঞার এই তালিকায় নাম রয়েছে বেশ কয়েকজন রাষ্ট্রীয় কৌঁসুলি, মার্কিন প্রতিরক্ষা শিল্প সংস্থার কর্মী এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকেরও।

ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচ সম্প্রতি ১৬ মাস রাশিয়ায় আটক থাকার পর বন্দি বিনিময়ের মাধ্যমে মুক্তি পেয়েছেন। ওয়াল স্ট্রিট জার্নাল রাশিয়ার এই নিষেধাজ্ঞাকে ‘হাস্যকর’ বলে বর্ণনা করেছে। তবে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তারা বিশ্বমানের প্রধান কিছু সংবাদ মাধ্যমের সাংবাদিকদের ওপর নজর দিচ্ছে। কারণ তাদের বিরুদ্ধে রাশিয়ার সামরিক বাহিনী সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ আছে।


রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রাণালয় বাইডেনকে ‘রুশোফোবিক’ আখ্যা দিয়ে বলেছে, রাশিয়া বিদ্বেষী কার্যকলাপের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এক বিবৃতিতে ওয়াল স্ট্রিট জার্নালের এক মুখপাত্র বলেন, ‘পুতিন সরকার স্বাধীন গণমাধ্যমের বাকস্বাধীনতায় হস্তক্ষেপ করেছে। নিষেধাজ্ঞার এই তালিকাটি খুবই হাস্যকর।’ তবে নিউইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্ট-এই দুটি সংবাদমাধ্যম তাৎক্ষণিকভাবে মন্তব্য করতে রাজি হয়নি।


সময়ের আলো/আরএস/






https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close