ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রামগতি-কমলনগরের ৮০ ভাগ অঞ্চল বন্যায় প্লাবিত
প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪, ৮:৫৬ এএম আপডেট: ২৯.০৮.২০২৪ ৮:৫৯ এএম  (ভিজিট : ২০৩)
রামগতি কমলনগরে বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। টানা বৃষ্টি ও উজান থেকে পানির প্রবাহ বেশি থাকায় নতুন করে জেলাতে সার্বিকভাবে বন্যার অবনতি দেখা যাচ্ছে। জেলার পাঁচটি উপজেলাতেই পানি বেড়েছে। তার মধ্যে সদর, রামগঞ্জ, রায়পুর,রামগতি,কমলনগর  উপজেলায় বেশি বেড়েছে বন্যার পানি। এসব উপজেলার প্রত্যন্ত এলাকাগুলোয় এখন পর্যন্ত সরকারি-বেসরকারিভাবে কোনো ত্রাণই পৌঁছায়নি। ফলে এলাকার বানভাসিরা সীমাহীন কষ্টে দিন যাপন করছেন। বিশেষ করে শিশু, বয়স্ক ও অসুস্থরা ভীষণ সমস্যার ভিতরে আছে।

জেলা প্রশাসন, ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, জেলার পাঁচটি উপজেলা, একটি থানা ও চারটি পৌরসভা বন্যায় আক্রান্ত। এসব এলাকার প্রায় ৫৪৫ টি স্থায়ী ও অস্থায়ী আশ্রয়কেন্দ্রে ৫০ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। এর মধ্যে রামগতি কমলনগর উপজেলার ৮০ শতাংশ অঞ্চল পানিতে প্লাবিত,বন্যায় পানিবন্দী হয়ে আছেন জেলার প্রায় ১২ লাখ মানুষ। 

লক্ষ্মীপুর জেলা প্রায় প্রতিটি সরকারি-বেসরকারি অফিস এখনো পানিতে নিমজ্জিত। শহরের আশ্রয়কেন্দ্র গুলোতে বানভাসিদের ভিড় লক্ষ্য করার গেছে। প্রতিদিনই কোন না কোন এলাকা থেকে বন্যার স্বীকার হওয়া মানুষরা আসছে।

সূত্রে জানা গেছে, শহরের আশপাশে ও উপজেলা সদরের নিকটবর্তী এলাকার আশ্রয়কেন্দ্র ও বাসাবাড়িতে আটকে পড়ারা কমবেশি সরকারি-বেসরকারি সাহায্য ও সহায়তা বেশি পেলেও প্রত্যন্ত অঞ্চলের বানভাসিরা তেমন খাদ্য সহায়তা পাচ্ছেনা। 

কারণ হিসেবে জানা গেছে, পানি বেশি থাকায় ও যোগাযোগের অভাবে এসব এলাকায় সহজে কেউ যেতে পারছেনা। জেলায় এ পর্যন্ত বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দুইজনের মৃত্যু হয়েছে।

জেলা প্রশাসক সুরাইয়া জাহান বলেন, আকাশের পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। আশা করি বন্যার পানি কমে যাবে। আমরা সবার মাঝে সরকারি সহায়তা কার্যক্রম অব্যাহত রেখেছি। তবে বন্যা-পরবর্তী সুপেয় পানি পাওয়া ও পানিবাহিত রোগ থেকে মুক্তি আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। সেটি মোকাবিলায় আমরা সজাগ আছি।

অন্যদিকে, টানা ছয়দিন বৃষ্টির পর বুধবার (২৮ আগস্ট) দুপুরের পর সূর্যের দেখা মিলেছে। এতে মানুষজন স্বস্তির নি:শ্বাস ফেলছেন।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close