ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

দিনাজপুরে সিধু-কানু ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে বিক্ষোভ
প্রকাশ: বুধবার, ২৮ আগস্ট, ২০২৪, ৩:৩৩ পিএম  (ভিজিট : ২৮৬)
ব্রিটিশ সরকারের বিরুদ্ধে সাঁওতাল বিদ্রোহের অন্যতম দুই নায়ক সিধু ও কানুর ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে দিনাজপুরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (২৮ আগস্ট) দুপুরে সর্বস্তরে আদিবাসী ছাত্র-জনতার বিক্ষোভ মিছিলটি শহরের প্রধান প্রধান শেষে দিনাজপুর প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়ে। সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা বলেন, গেল পাঁচ আগস্ট সরকারের পট পরিবর্তনের পর একদল দুষ্কৃতকারী দিনাজপুরের কাহারোল উপজেলার ১৩ মাইল এলাকায় অবস্থিত সিদু ও কানুর ভাস্কর্যটি ভেঙে ফেলে একদল দুষ্কৃতকারী। ভাস্কর্যটি ভাঙার পর ক্ষোভের সৃষ্টি হয় আদিবাসী সমাজের মধ্যে। অনতি বিলম্বে ভাস্কর্য ভাঙ্গার ঘটনায় যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনার দাবি জানান তারা। সেই সাথে আদিবাসীদের সুরক্ষা দিতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানান তারা।

প্রসঙ্গত, ভারতের স্বাধীনতা আন্দোলনে সাঁওতাল বিদ্রোহের অন্যতম পথিকৃৎ ছিল দুই ভাই সিধু ও কানু। ১৮৫৬ সালের ২৩ শে ফেব্রুয়ারি ভোগনাডিহির নিকট বটবৃক্ষ তলায় দুপুরের দিকে হাসির মঞ্চে তোলা হয় দুই ভাই সিধু ও কানু কে। এ সময় তারা হাসতে হাসতে ফাঁসির মঞ্চে বলেন "আমি আবার আসবো, আবার সারাদেশে বিদ্রোহের আগুন জ্বালিয়ে দেব।"

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আদিবাসী ছাত্রনেতা মানিক সরেন, ঈশ্বর টুডু, রিপন মার্ডি, নারায়ণ মাড়ি, দুলাল সরেন প্রমুখ।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close