ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ভেস্তে গেল যুদ্ধবিরতির আলোচনা
কায়রোতে সমঝোতা হলো না
প্রকাশ: মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪, ১:৩৬ এএম  (ভিজিট : ২০০)
গাজায় যুদ্ধবিরতি চুক্তি নিয়ে এই ধাপেও কোনো আশার খবর মিলল না। রোববার মিসরের রাজধানী কায়রো থেকে খালি হাতেই ফিরতে হয়েছে প্রতিনিধিদের। হামাস বা ইসরাইল কেউই মধ্যস্থতাকারীদের উত্থাপন করা সমঝোতা শর্তে একমত হতে পারেনি। ভেস্তে গেছে যুদ্ধবিরতি চুক্তি। মিসরের দুটি নিরাপত্তা সূত্র ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য দিয়েছে। গাজাযুদ্ধ অবসানে যুক্তরাষ্ট্র-সমর্থিত সর্বশেষ উদ্যোগের সাফল্য নিয়েও সংশয় প্রকাশ করছে তারা। 

মিসরের কর্মকর্তারা হতাশা প্রকাশ করলেও যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা রোববারের আলোচনাকে ‘গঠনমূলক’ বলে বর্ণনা করেছেন। বলেছেন, ‘একটি চূড়ান্ত ও বাস্তবায়নযোগ্য চুক্তিতে’ উপনীত হতে সব পক্ষ আত্মিকভাবে আগ্রহ প্রকাশ করেছে। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা আরও বলেন, ‘এই যুদ্ধবিরতির উদ্যোগ নিয়ে যারা কাজ করছেন, তারা আগামী দিনেও এগুলো নিয়ে কাজ করে যাবেন।

গত বছর ৭ অক্টোবর ইসরাইলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলার পর প্রতিশোধ নিতে ইসরাইলি সেনারা পাল্টা হামলা চালায়। শুরু হয় গাজা যুদ্ধ। ১০ মাসের বেশি সময় ধরে যুদ্ধ চলছে। রোববার যারা যুদ্ধবিরতির আলোচনা করেছেন, তারা কায়রোতে থাকবেন বলেও জানান মার্কিন ওই কর্মকর্তা।

কানাডার হ্যালিফ্যাক্সে এক সংবাদ সম্মেলনে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, একটি যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তি চুক্তিতে পৌঁছাতে হতে ওয়াশিংটন এখনও ‘উদ্যমী’ হয়ে কায়রোতে কাজ করছে। যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের মধ্যস্থতায় এই চুক্তি নিয়ে আলোচনা চলছে। ইসরাইলের প্রতিনিধিরাও ওই আলোচনায় অংশ নিচ্ছেন।

মিসরের সূত্রগুলো বলেছে, মধ্যস্থতাকারীরা ফিলাডেলফি ও নেটজারিম করিডোরে ইসরাইলি বাহিনীর অবস্থানের বেশ কয়েকটি বিকল্প তুলে ধরেন। তবে কোনো পক্ষই এতে একমত হননি। হামাসের দাবি অনুসারে, বেশ কয়েকজন বন্দির মুক্তির ব্যাপারে ইসরাইল আপত্তি জানিয়েছে। ইসরাইল এমনও বলেছে, মুক্তি দেওয়া হলে তাদের গাজা ছাড়তে হবে।

হামাস বলেছে, ইসরাইল এসব করিডোর থেকে সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি থেকে সরে এসেছে। হামাসের কর্মকর্তা ওসামা হামদান আল আকসা টিভিকে গতকাল বলেছেন, গত ২ জুলাই যেসব আলোচনায় তারা সম্মত হয়েছিলেন, তা থেকে সরে এসে নতুন কোনো আলোচনা হলে তারা রাজি হবেন না।

গত জুলাই মাসে ইসরাইলি জিম্মিদের মুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের দেওয়া আলোচনার প্রস্তাবে রাজি হয় হামাস। রোববার হামাসের একটি প্রতিনিধি দল কায়রো ছেড়েছে। জ্যেষ্ঠ কর্মকর্তা ইজ্জত আল রশিদ বলেছেন, হামাস বলেছে স্থায়ী যুদ্ধবিরতি ও গাজা থেকে ইসরাইলের সেনাদের পুরোপুরি প্রত্যাহারের শর্তেই যেকোনো সমঝোতা হতে পারে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close