ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

মাদারীপুরে শেখ হাসিনা-শাজাহান খানসহ ৯২ জনের বিরুদ্ধে হত্যা মামলা
প্রকাশ: সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ৭:০৭ পিএম  (ভিজিট : ২২৪)
বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে তাওহীদ সন্ন্যামাত নিহত হওয়ার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও মাদারীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য শাজাহান খান, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনের সাবেক সংসদ সদস্য আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম, সাবেক চীফ হুইপ, মাদারীপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য নূর ই আলম লিটন চৌধুরী, মাদারীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুস সোবহান মিয়া গোলাপসহ ৯২ জনের বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে।

সোমবার (২৬ আগস্ট) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন মাদারীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএইচ সালাউদ্দিন। এর আগে রোববার (২৫ আগস্ট) রাতে মামলাটি গ্রহণ করা হয়। মামলার বাদী মাদারীপুর জেলা ছাত্রদলের সদস্য সচিব কামরুল হাসান। 

মামলার বিবরণে জানা যায়, গত ১৯ জুলাই মাদারীপুর পৌর শহরের খাগদী এলাকায় ছাত্রলীগ, যুবলীগ, পুলিশ ও কোটা বিরোধী আন্দোলনকারীদের সাথে সংঘর্ষ হয়। এতে মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুর ইউনিয়নের সুচিয়ারভাঙ্গা গ্রামের সালাউদ্দিন সন্ন্যামাতের ছেলে তাওহীদ সন্ন্যামাত যোগ দেন। এ সময় গুলিতে নিহত হন তাওহীদ সন্ন্যামাত। পরে রাতেই পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। 
হাসিনা সরকার ক্ষমতায় থাকাকালীন সময় এই বিষয় নিয়ে কথা বলতেও ভয় পেতেন তারা। পরে এই ঘটনায় কামরুল হাসান বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন। যেখানে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও মাদারীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য শাজাহান খান, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনের সাবেক সংসদ সদস্য আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম, সাবেক চীফ হুইপ, মাদারীপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য নূর ই আলম লিটন চৌধুরী, মাদারীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুস সোবহান মিয়া গোলাপকে আসামি করা হয়েছে। 

অন্য আসামিদের মধ্যে আরও উল্লেখযোগ্য হলেন- মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি সাহাবুদ্দিন আহমেদ মোল্লা, সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে, পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ, মাদারীপুর জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মুনীর চৌধুরী, মাদারীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য শাজাহান খানের ছেলে মাদারীপুর সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আসিবুর রহমান খান, মাদারীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য শাজাহান খানের ভাই সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট ওবাইদুর রহমান খান ও তার আরেক ভাই মাদারীপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি হাফিজুর রহমান খান যাচ্চু, কালকিনি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মীর গোলাম ফারুক, কালকিনি পৌরসভার সাবেক মেয়র এসএম হানিফ, মাদারীপুর জেলা ছাত্রলীগের সভাপতি জাহিদ হোসেন অনিক, সাধারণ সম্পাদক বায়েজিত হাওলাদারসহ জেলা ও উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের একাধিক নেতা-কর্মীদের আসামি করা হয়। এতে অজ্ঞাত আসামি রয়েছে আরও ৫০০ থেকে ৭০০ জনের মতো।

এ ব্যাপারে মাদারীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএইচ সালাউদ্দিন বলেন, কামরুল হাসান নামে এক ব্যক্তি মামলাটি দিলে রোববার রাতে গ্রহণ করা হয়। এতে ৯২ জনের নাম উল্লেখ করে আরও অজ্ঞাত ৭০০ মতো আসামি রয়েছে। এখন আইনগত যে ব্যবস্থা, তা গ্রহণ করা হবে। 

মাদারীপুরের পুলিশ সুপার মো. শফিউর রহমান বলেন, আমাদের সদর থানার গতকাল (রোববার) রাতে একটি হত্যা মামলা হয়েছে। তবে এর আগে শনিবারও আরও একটা হত্যা মামলা হয়েছে। আমরা সকল মামলার সঠিকভাবে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

উল্লেখ্য, এর আগে গত শনিবার (২৪ আগস্ট) রাতে একই ঘটনায় নিহত রোমান বেপারীকে (৩০) হত্যার অভিযোগে তার স্ত্রী কাজল আক্তার বাদী হয়ে মাদারীপুর সদর মডেল থানায় মামলা করেন। নিহত রোমান বেপারি মাদারীপুর সদর উপজেলার ঘটমাঝি ইউনিয়নের ভদ্রখোলা এলাকার ওমর বেপারীর ছেলে। তিনি পেশায় পিকআপ ভ্যানের চালক ছিলেন। মামলায় মাদারীপুর পৌর ছাত্রলীগের সভাপতি নোবেল বেপারীকে প্রধান আসামি করে ১৮ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ২৫০ থেকে ৩০০ জনকে আসামি করা হয়। 

তবে, মাদারীপুরে কোটা সংস্কার আন্দোলনে তিনজন মারা যান। এই ঘটনায় রোমান বেপারি ও তাওহীদ সন্ন্যামাতের ঘটনায় মামলা হয়। এখন পর্যন্ত একই ঘটনায় মারা যাওয়া দীপ্ত দে হত্যার ঘটনায় তার পরিবার থেকে কোন মামলা করেনি।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  ছাত্র আন্দোলন-নিহত   হত্যা মামলা-আসামি   মাদারীপুর   




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close