ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

৯৯৯ ঘুরে দাঁড়ালেও মিলছে না কাঙ্খিত সেবা
প্রকাশ: শনিবার, ২৪ আগস্ট, ২০২৪, ২:১৭ এএম আপডেট: ২৪.০৮.২০২৪ ৪:৩৮ এএম  (ভিজিট : ২১৩)
শেখ হাসিনা সরকারের পতনের পরই রাজধানীসহ সারা দেশে চার শতাধিক থানায় হামলা-ভাঙচুর-অগ্নিসংযোগ-লুটপাটের ঘটনা ঘটে। হামলায় ভেঙে পড়ে থানার সার্বিক কার্যক্রম। নিহত ও আহত হন কয়েকশ পুলিশ সদস্য। জীবন বাঁচাতে আত্মগোপনে যান অন্য পুলিশ সদস্যরা। অন্তর্বর্তীকালীন সরকার শপথ গ্রহণের পর ধীরে ধীরে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে সীমিত আকারে থানার কার্যক্রম শুরু হয়। তবে থানার বাইরে এখনও পূর্ণ সক্ষমতায় কাজ করতে পারছে না পুলিশ। বেশিরভাগ থানার গাড়ি ও মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়েছে।

এদিকে সরকারের পতনের পর জাতীয় জরুরি সেবা ৯৯৯ কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হয়। পুলিশনির্ভর এই সেবা কার্যক্রমে বড় ধস নামে। বিভিন্ন থানায় পুলিশ সদস্যরা আক্রান্ত হওয়ায় বেশ কিছুদিন ৯৯৯ নম্বরে কল করেও কাঙ্খিত সেবা পাচ্ছিল না দেশবাসী। কারণ এই সেবার বড় একটি অংশজুড়ে পুলিশি সেবা দেওয়া হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন পরিচালিত কার্যক্রমটি আবার নতুন করে ঘুরে দাঁড়িয়েছে। তবে থানার বাইরে পুলিশের কার্যক্রম স্বাভাবিক না হওয়ায় কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে দেশবাসী। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সরকার পতনের পর যেসব কল এসেছে, সেগুলোর বেশিরভাগই লুটপাট, অগ্নিসংযোগ, ডাকাতি, অবরুদ্ধ করে রাখার অভিযোগ সংক্রান্ত। তবে সে সময় ৯৯৯ নম্বরে কল করা হলে বলা হতো থানায় পুলিশ সদস্য নেই। পুলিশ থানায় ফেরার পরে অল্প অল্প করে বিশেষ গুরুত্ব বিবেচনায় সেবা দেওয়া হচ্ছে। এদিকে বন্যাদুর্গত এলাকা থেকেও উদ্ধারসহ সহযোগিতা চেয়ে প্রচুর কল আসছে ৯৯৯-এ। তবে ওই এলাকার থানা কবলিত হওয়া এবং বিদ্যুৎ না থানায় যোগাযোগ ব্যাহত হচ্ছে।

রাজধানীর ১০টি থানার কর্মকর্তারা জানান, ৫ আগস্ট রাজধানীর বেশিরভাগ থানা ক্ষতিগ্রস্ত হয়। পুড়িয়ে দেওয়া হয় অনেক থানা। লুট হয় অস্ত্র। পোড়ানো হয় যানবাহন। এ অবস্থা জরাজীর্ণ থানায় স্বল্পপরিসরে পুলিশি সেবা চালু হলেও ৯৯৯ থেকে আশা সব কলের কাঙ্খিত সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। খুব গুরুত্বপূর্ণ হলে সে ক্ষেত্রে পুলিশ সেবা দিচ্ছে। অনেক সময় সেবা দেওয়ার ক্ষেত্রে সেনাবাহিনী, শিক্ষার্থী ও স্থানীয়দের সহায়তা নেওয়া হচ্ছে।  

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন পরিচালিত এ জরুরি সেবার সঙ্গে পুলিশ বাহিনী, ফায়ার সার্ভিস ও স্বাস্থ্যসেবা বিভাগের সম্পৃক্ততা রয়েছে। রাষ্ট্রীয় সম্পদ, জননিরাপত্তা, জনশৃঙ্খলা, অপরাধ দমন, জনগণের জীবন ও সম্পদের নিরাপত্তা বিধানের লক্ষ্য নিয়ে আনুষ্ঠানিকভাবে ২০১৭ সালের ১২ ডিসেম্বর এ সেবা চালু হয়। জরুরি সেবার নম্বরটি টোল ফ্রি। ৯৯৯ চালুর পর থেকে এর সুফল পেয়ে আসছে দেশবাসী। যেকোনো বিপদে মানুষ ৯৯৯-এর দ্বারস্থ হয়। 

জরুরি সেবা ৯৯৯ সূত্রে জানা গেছে, দিনে গড়ে ২০ থেকে ২২ হাজার কল আসে বিভিন্ন অভিযোগ ও সহায়তা চাওয়ার অনুরোধ জানিয়ে। ৯৯৯-এ এক মিনিটে ১২০টির মতো কল গ্রহণের ব্যবস্থা রয়েছে। প্রতি পালায় ৮০ জন কর্মী (কল টেকার) কল গ্রহণ করেন।

তবে কোটা সংস্কার আন্দোলন চলাকালে ১৬ থেকে ২৩ জুলাই এ গুরুত্বপূর্ণ সময়ে রেকর্ডসংখ্যক কল আসে জাতীয় জরুরি সেবা নম্বরে। ৯৯৯ সূত্রে জানা যায়, এ ৮ দিনে মোট ২ লাখ ৯৯ হাজার ৭৩০টি কল আসে জরুরি সেবা নম্বরে। গড়ে প্রতিদিন কল আসে ৩৭ হাজার ৪৬৬টিরও বেশি। এর মধ্যে পুলিশের সহায়তা চেয়ে কল আসে ৬ হাজার ৯১৯টি, ফায়ার সার্ভিসের জন্য ৮৪৩টি ও অ্যাম্বুলেন্স চেয়ে ২ হাজার ২০৫টি কল পাওয়া যায়।

এদিকে শেখ হাসিনা সরকারের পতনের পর গত ৬ থেকে ১১ আগস্ট পর্যন্ত পুলিশ কর্মীদের অনুপস্থিতির কারণে এ সেবা ব্যাহত হয়। তবে কর্তৃপক্ষের দাবি, ৬ আগস্ট থেকে ১১ আগস্ট পর্যন্ত জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ বন্ধ ছিল না, সীমিত আকারে চলেছে। ৯৯৯-এর কলের হিসাব থেকে জানা গেছে, ৬ থেকে ১১ আগস্ট পর্যন্ত ৬ দিনে ৩ হাজার ৭৯৫টি কল আসে ৯৯৯-এ। এর মধ্যে জরুরি পুলিশ সহায়তা চেয়ে কল আসে ৩৮টি, ফায়ার সার্ভিসের জন্য ২টি ও অ্যাম্বুলেন্স চেয়ে ২টি কল পাওয়া যায়।   

৯৯৯ সূত্রে জানা যায়, ১২ আগস্ট থেকে আবার পূর্ণ সক্ষমতায় চালু হয় ৯৯৯। ১২ তারিখ থেকে ২১ পর্যন্ত ১০ দিনে ৯৯৯-এ মোট কল আসে ১ লাখ ৯৭ হাজার ৫৬২টি। গড়ে প্রতিদিন কল আসে ১৯ হাজার ৭৫৬টির বেশি। এর মধ্যে জরুরি পুলিশ সহায়তা চেয়ে কল আসে ২ হাজার ৮২১টি, ফায়ার সার্ভিসের জন্য ৪৮২টি ও অ্যাম্বুলেন্স চেয়ে ৫৪৮টি কল পাওয়া যায়। এদিকে দেশে বন্যা শুরুর পর ২১ থেকে ২২ আগস্ট বেলা পৌনে ৩টা পর্যন্ত বন্যায় উদ্ধার, সহায়তাসহ নানা বিপদে ৪১৯টি কল আসে ৯৯৯-এ। তবে ওই এলাকার থানা কবলিত হওয়া এবং বিদ্যুৎ না থানায় যোগাযোগ ব্যাহত হচ্ছে।  

কোটা সংস্কারের আন্দোলন, সরকার পতন ও এর পরবর্তী কল সংক্রন্ত বিষয়ে জানতে চাইলে ৯৯৯-এর পুলিশ পরিদর্শক আনোয়ার সাত্তার সময়ের আলোকে বলেন, চলতি মাসের ৫ আগস্ট পর্যন্ত পূর্ণ সক্ষমতায় চলেছে ৯৯৯। ৬ আগস্ট থেকে ১১ তারিখ পর্যন্ত সীমিত আকারে সেবা দেওয়া গেছে। থানা আক্রান্ত হওয়ায় পুলিশের অনুপস্থিতি ছিল। ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা দেওয়ার জন্য আমরা অল্প কিছু ডেস্ক চালু রেখেছিলাম। ১২ আগস্ট থেকে আবার পূর্ণ সক্ষমতায় সেবা দেওয়া হচ্ছে।

পূর্ণ সক্ষমতায় ৯৯৯ চালু হলেও কাঙ্খিত সেবা না পাওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে জবাবে আনোয়ার সাত্তার বলেন, অনেক থানায় এখনও গাড়ি নেই, অস্ত্র নেই, বসার জায়গা নেই। সেই থানা এলাকার সাহায্য প্রার্থীরা কাঙ্খিত সেবা পাচ্ছেন না। আমরা ফোন রিসিভ করে কানেক্ট করিয়ে দেব। কিন্তু ওই থানা কতটুকু সক্ষম সেবা দেওয়ার জন্য এটাও বিষয়।

সময়ের আলো/আরএস/






https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close