ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আগস্টে এক দিনে কার্যকর ২৯ মৃত্যুদণ্ড
জুলাইয়ে ইরানে ৮৭ মৃত্যুদণ্ড কার্যকর
প্রকাশ: শনিবার, ২৪ আগস্ট, ২০২৪, ১:০০ এএম  (ভিজিট : ২১০)
এ বছর জুলাইয়ে মাসুদ পেজেশকিয়ান ইরানের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে সে দেশে মৃত্যুদণ্ড কার্যকর বেড়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, গত জুলাই মাসে কার্যকর করা হয়েছে ৮৭ মৃত্যুদণ্ড। আর আগস্টে এক দিনেই ২৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। 

গত ২০২২ সালের সেপ্টেম্বরে ইরানের নৈতিকতা পুলিশের হেফাজতে কুর্দি নারী মাহসা আমিনির মৃত্যু হয়। যথাযথভাবে হিজাব না পরার অপরাধে তাকে আটক করা হয়েছিল। আসলে নিরাপত্তা হেফাজতে নির্যাতন করে তাকে হত্যা করা হয়। 

এ ঘটনায় ফুঁসে ওঠে গোটা ইরান। রাষ্ট্রীয় হত্যার শিকার হয় বহু মানুষ। রেজা রাসায়েই নামের একজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে মাহসা আমিনিকে ঘিরে ‘নারী-জীবন ও স্বাধীনতা’র ওই কর্মসূচিতে অংশ নেওয়ার অপরাধে। 

এমন পরিস্থিতিতে কারাবন্দি নারী অধিকারকর্মীরা খুবই উদ্বিগ্ন। দ্য গার্ডিয়ান জানাচ্ছে, ইরানের কুখ্যাত ইভিন কারাগারে রাজনৈতিক বন্দি হিসেবে আছেন ৭০ নারী। এদের মধ্যে দুইজনের মৃত্যুদণ্ডের রায় দেওয়া হয়েছে। একই অপরাধে অভিযুক্ত আরও দুইজন। তাদেরও একই ধরনের সাজা ঘোষণা হতে পারে। ইরানের স্থানীয় মানবাধিকার সংস্থা বলছে, ওই নারীরা মৃত্যুদণ্ডের ঝুঁকিতে রয়েছেন। 



সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close