ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বন্যাদুর্গতদের পাশে ফায়ার সার্ভিস ও বিজিবি
*বিজিবির উদ্যোগে গোমতী নদী রক্ষা বাঁধ নির্মাণ *বন্যাদুর্গতদের উদ্ধার ও ত্রাণ সামগ্রী বিতরণ *ফায়ার সার্ভিস ২৬০ ও বিজিবি ১৫৫০ নারী-পুরুষ ও শিশু উদ্ধার
প্রকাশ: বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪, ৮:৩৭ পিএম  (ভিজিট : ৩৭৮)
দেশের পূর্বাঞ্চলের বেশ কয়েকটি জেলার বন্যাকবলিত এলাকায় পানিবন্দি মানুষদের উদ্ধারের পাশাপাশি সব রকমের সহযোগিতার কাজ করে যাচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। পানিবন্দি এলাকগুলোর মানুষদের নিরাপদ স্থানের পৌঁছে ও বন্যাদুর্গত এলাকায় উদ্ধারকাজ করছে তারা। নিয়মিত কর্মীদের সাথে রয়েছেন স্থানীয় ভলান্টিয়ারগণও। দুর্গত এলাকার বিভিন্ন স্থানে আটকে পড়া ২৬০ জন নারী-পুরুষ ও শিশুকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে স্থানান্তর করেছে ফায়ার সার্ভিস। তাছাড়া ১৫৫০ জনকে উদ্ধার করে নিরাপদ স্থানে পৌঁছে দেয় বিজিবি।

বিজিবি সূত্র জানায়, বিজিবির কুমিল্লা ব্যাটালিয়ন (১০ বিজিবি) এর অধীনস্থ বিবির বাজার বিওপির দায়িত্বপূর্ণ গোমতী নদীর তীরবর্তী বন্যাদুর্গত এলাকার অসহায় মানুষদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়কেন্দ্রে পৌঁছে দেয় বিজিবি। পাশাপাশি বিজিবির উদ্যোগে তাদের মাঝে ত্রাণ সামগ্রীও বিতরণ করা হচ্ছে। গোমতী নদীর তীরে ফাটল দেখা দিলে নদীর ভাঙ্গন রোধে স্থানীয় জনসাধারণকে সঙ্গে নিয়ে বালুর বস্তা ফেলে বাঁধ নির্মাণ করে বিজিবি সদস্যরা।

বিজিবি আরও জানায়, রামগড় ব্যাটালিয়নের (৪৩ বিজিবি) রামগড় ব্যাটালিয়নের অধীনস্থ আধারমানিক বিওপি দায়িত্বপূর্ণ এলাকা থেকে ৬৯টি পরিবারের ৩০৩ জনকে, নলুয়াটিলা বিওপির দায়িত্বপূর্ণ এলাকার ১০৫টি পরিবারের ৬০০ জনকে, লাচারীপাড়া বিওপির দায়িত্বপূর্ণ এলাকার ৪১টি পরিবারের ২০৬ জনকে এবং লক্ষ্মীছড়া বিওপির দায়িত্বপূর্ণ এলাকার ৮১টি পরিবারের ৪৪১ জনকে সর্বমোট ২৯৬টি পরিবারের ১৫৫০ জনকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে বিজিবির উদ্ধারকারী দল। বন্যায় ক্ষতিগ্রস্ত ২০০টি অসহায় পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। বন্যার পানিতে আটকে থাকা মানুষজনদের গৃহপালিত পশু যেমন ছাগল গরুসহ অন্যান্য প্রাণীদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যায় বিজিবি।

বন্যার পরিস্থিতি সম্পর্কে ফায়ার সার্ভিস জানায়, চট্টগ্রাম থেকে বিভাগীয় উপপরিচালকের নেতৃত্বে ১৬ সদস্যের একটি দল এবং ঢাকা ও বরিশাল থেকে প্রতিটিতে ১০ সদস্যবিশিষ্ট আরো তিনটি উদ্ধারকারী দল ফেনী ও বন্যাকবলিত  এলাকায় পাঠানো হয়। বন্যাদুর্গত এলাকার বিভিন্ন স্থানে আটকে পড়া ১৩৯ জন পুরুষ, ৯৯ জন নারী (যাদের মধ্যে ২ জন গর্ভবতী) ও ২২ শিশুকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দলের সদস্যগণ।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close