ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

মস্কোসহ রাশিয়ার বিভিন্ন অঞ্চলে কিয়েভের ড্রোন হামলা
প্রকাশ: বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪, ২:১১ এএম  (ভিজিট : ২১৪)
রাশিয়ার রাজধানী মস্কোসহ সেখানকার বিভিন্ন অঞ্চলে বড় পরিসরে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। বুধবার রুশ কর্মকর্তারা বলেছেন, ক্রেমলিন থেকে প্রায় ৩৮ কিলোমিটার দক্ষিণে তিনটি ড্রোন ধ্বংস করা হয়েছে। এ ছাড়া ব্রায়ানস্ক অঞ্চলের সীমান্তে ধ্বংস করা হয়েছে ১৫টি ড্রোন। এদিকে পূর্ব ইউক্রেনে আরেকটি শহর দখলে নেওয়ার দাবি করেছে ক্রেমলিন। আর রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ যুদ্ধরত পরিস্থিতিতে সংলাপের সম্ভাবনা নাকচ করেছেন। খবর রয়টার্স, বিবিসি ও দ্য গার্ডিয়ানের। 

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে দাবি করেন, তিনটি ড্রোন ভূপাতিত করা হয়েছে। এগুলো রাজধানী মস্কোয় হামলার উদ্দেশ্যে পাঠানো হয়েছিল। মস্কো অঞ্চলের পোডলস্ক শহরে এগুলো ভূপাতিত করা হয়। মস্কোর মেয়র আরও দাবি করেন, প্রাথমিক তথ্য অনুযায়ী, ড্রোনের ধ্বংসাবশেষ যেখানে পড়েছে, সেখানে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি।

এদিকে ব্রায়ানস্ক অঞ্চলের গভর্নর আলেক্সান্ডার বোগোমাজ টেলিগ্রামে বলেন, রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্তে ড্রোন হামলার ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি ও হতাহতের খবর পাওয়া যায়নি। আর রুশ বার্তা সংস্থা আরআইএর প্রতিবেদনে বলা হয়, তুলা অঞ্চলে দুটি ড্রোন ধ্বংস করা হয়েছে। মস্কো অঞ্চলের পাশেই এটির অবস্থান।

রাশিয়ার দক্ষিণ-পশ্চিমের রোস্তভ অঞ্চলের গভর্নর ভাসিলি গোলাবেভ বলেন, তার এলাকাকে লক্ষ্যবস্তু করে ইউক্রেনের পাঠানো একটি ড্রোন ধ্বংস করেছে আকাশ প্রতিরক্ষা বাহিনী। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

রয়টার্স বলছে, রাশিয়ায় হামলা চালাতে ইউক্রেন ঠিক কতগুলো ড্রোন পাঠিয়েছে, তা এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। এ-সংক্রান্ত বিভিন্ন খবরাখবরের সত্যতা তাৎক্ষণিক ও নিরপেক্ষভাবে যাচাই করতে পারেনি তারা। এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি ইউক্রেনীয় কর্তৃপক্ষ।

পূর্ব ইউক্রেনে আরেকটি শহর দখল : ইউক্রেনের পূর্বাঞ্চলের ছোট শহর নিউইয়র্ক নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে রাশিয়ার সামরিক বাহিনী। তারা বলেছে, ইউক্রেনের দোনেস্ক অঞ্চলের জনবহুল এলাকাগুলোর দিকে এগিয়ে যাওয়ার অংশ হিসেবে এই শহর নিয়ন্ত্রণে নিয়েছে রুশ বাহিনী। তবে নিউইয়র্ক শহরটি হাতছাড়া হওয়ার খবর এখনও স্বীকার করেনি ইউক্রেনের সেনাবাহিনী। তবে বলেছে, রুশ বাহিনী এই শহরের কাছে এবং অন্যান্য এলাকায় হামলা চালিয়েছে। এই শহরটির নিয়ন্ত্রণ নেওয়ার অর্থ হলো, ইউক্রেনের দোনেস্ক অঞ্চলে তোরেৎস্ক ও পোকরোভস্ক শহর দুটি নিজেদের নিয়ন্ত্রণে নিতে রুশ বাহিনীর এক ধাপ এগিয়ে যাওয়া।

রাশিয়ার সামরিক ব্লগারদের গত সোমবার অনলাইনে আপলোড করা ভিডিও ফুটেজে দেখা যায়, নিউইয়র্ক শহরের একটি বিদ্যালয়ে ইউক্রেনের জাতীয় পতাকা মাটিতে পড়ে আছে। সেখানে ওড়ানো হয়েছে রাশিয়ার ত্রি-রঙা পতাকা।

এদিকে রাশিয়ার কুরস্ক অঞ্চলে নিজেদের অগ্রযাত্রা অব্যাহত রেখেছে ইউক্রেনের বাহিনী। এই অগ্রযাত্রার অন্যতম লক্ষ্য হলো, পূর্ব ইউক্রেন থেকে রুশ বাহিনীর অগ্রযাত্রা থেকে দূরে সরিয়ে রাখতে চাপ প্রয়োগ করা।

কুরস্কে ১৭ মৃত্যু : ইউক্রেনের কমান্ডার-ইন-চিফ ওলেকসান্দার সেইরেস্কি দাবি করেছেন, রাশিয়ার কুরস্ক অঞ্চলের ৯৩টি গ্রাম আর শহর ইউক্রেনীয় বাহিনীর নিয়ন্ত্রণে এসেছে। রাশিয়ার ক্রুস্ক প্রদেশে অনুপ্রবেশকারী ইউক্রেনীয় সেনাদের হাতে এ পর্যন্ত ১৭ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও ১৪০ জন। ক্রুস্কের প্রাদেশিক সরকারের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রুশ সংবাদ সংস্থা তাস।


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close