ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ভারতের সাথে পানি চুক্তির ন্যায্য হিস্যার দাবিতে জাবিতে মশাল মিছিল
প্রকাশ: বুধবার, ২১ আগস্ট, ২০২৪, ১১:৩৪ পিএম  (ভিজিট : ৩১৬)
ভারতের সঙ্গে পানি চুক্তির ন্যায্য হিস্যা ও ত্রিপুরার ডুম্বুর গেট খুলে দিয়ে বাংলাদেশকে প্লাবিত করার প্রতিবাদে ‘ভারতীয় আগ্রাসন রুখে দাঁড়াও জনগণ’ শিরোনামে মশাল মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের(জাবি) শিক্ষার্থীরা

বুধবার (২১ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্ত্বর থেকে একটি মশাল মিছিল বের করে শিক্ষার্থীরা পরে মিছিলটি কলা ও মানবিকী অনুষদ হয়ে সমাজবিজ্ঞান অনুষদ ও অমর একুশে ভাস্কর্য ঘুরে বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নূরে তামীম স্রোতের সঞ্চালনায় শিক্ষার্থীরা ভারতের সঙ্গে পানি চুক্তির নায্য হিস্যার দাবি ও ডুম্বুর গেট খুলে দেওয়ার মতো অন্যায় জুলুম বন্ধের দাবি জানান এবং তা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি জানানো হয় 

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী প্রাপ্তি তাপসী বলেন, কোনো ধরনের সংকেত ছাড়াই ডুম্বুর গেট খুলে দিয়ে আমাদের ফেনী, কুমিল্লাসহ পার্বত্য চট্টগ্রামের জেলাগুলোর মানুষের উপর জুলুম করা হচ্ছে৷ স্বৈরাচারী শেখ হাসিনা সরকার নরেন্দ্র মোদির সঙ্গে যেসব চুক্তি করেছে, তার সবই অসম চুক্তি তিস্তার পানি বন্টন কিংবা টিপাইবাঁধের কথা কিন্তু আমরা ভুলিনি। যদি বাংলাদেশের ওপর এভাবে জুলুম করা বন্ধ না হয়, তাহলে স্বৈরাচার শেখ হাসিনা সরকার যে পথে গেছে, আমরা মোদি সরকারকেও সেই পথে যেতে বাধ্য করবো। 

বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলি বলেন, স্বাধীনতার পরবর্তী সময়ে বাংলাদেশে যতগুলো সরকার এসেছে সবার মধ্যে ভারতের গোলামি করার প্রবণতা আমরা দেখতে পেয়েছি এবং সর্বশেষ এর পরিণতি হিসেবে দেখতে পাই স্বৈরাচার হাসিনার পতনের পরে তাকে দিল্লিতে আশ্রয় দেওয়ার ব্যবস্থা করে নরেন্দ্র মোদির ফ্যাসিস্ট সরকার। আমরা বলতে চাই, রতনে রতন চিনে, স্বৈরাচার চিনে স্বৈরাচার আর মোদি চিনে হাসিনা। এটাই হচ্ছে আজকের বাংলাদেশের বাস্তবতা যে বাস্তবতার কারণে আমরা বিভিন্ন অসম চুক্তির শিকার হয়েছি, এই কারণে আমরা খড়ার শিকার হচ্ছি, বন্যার শিকার হচ্ছি, আমাদের বাড়িঘর ভেসে যাচ্ছে, ফসিল জমি ভেসে যাচ্ছে। আমরা আজকের নতুন বাংলাদেশে দাঁড়িয়ে বলতে চাই, যে গোলামি আমাদের পূর্ববর্তী সরকার করে আসছে আমরা সেই গোলামিকে প্রত্যাখান করছি। আমাদের ভারতের সাথে যদি কোনো সম্পর্ক থাকে সেটা হবে বন্ধুত্বের এবং সমতার কিন্তু কোনো অসম সম্পর্ক আমরা মেনে নিব না। ভারতের শাসকরা বাংলাদেশকে তাদের একটি অঙ্গরাজ্য মনে করে কিন্তু নতুন এই সম্ভাবনাময় বাংলাদেশে আমরা বলতে চাই পূর্বের সকল অসম চুক্তি প্রত্যাখান করে আমরা যদি সমতার ভিত্তিতে থাকতে পারি তাহলে থাকবো আর নাহয় ভারতের সাথে আমাদের যে কূটনৈতিক সম্পর্ক সেটা নিয়ে আমাদের দ্বিতীয়বার ভাবতে হবে এবং একই সাথে আমারা এতোদিন যে অন্যায় এবং নিপীড়নের শিকার হয়েছি তার বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলবো।

সময়ের আলো/জেডআই




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close