ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

শাবিপ্রবির সংকট নিরসনে প্রয়োজন একাডেমিক কাউন্সিল, সিন্ডিকেট সভা
প্রকাশ: বুধবার, ২১ আগস্ট, ২০২৪, ৬:১৬ পিএম  (ভিজিট : ১৯০)
অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর যখন স্বাভাবিক হতে শুরু করেছে দেশের শিক্ষা ও প্রাতিষ্ঠানিক কার্যক্রম, সেখানে অনেকটাই বিবর্ণ সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। উচ্চশিক্ষার এই বিদ্যাপীঠে প্রায় ৩ মাস ধরে বন্ধ রয়েছে শিক্ষা-কার্যক্রম। এছাড়া শিক্ষার্থীদের গণদাবির মুখে উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রারসহ ৭৫ জন প্রশাসনিক কর্তা-ব্যক্তির পদত্যাগে বিশ্ববিদ্যালয়টিতে তৈরি হয়েছে অচলাবস্থা।

উপাচার্যসহ শীর্ষ পর্যায়ের পদগুলো শূন্য হওয়ায় কবে নাগাদ অ্যাকাডেমিক কার্যক্রম শুরু হবে তা জানে না কেউ। সেশনজটের সঙ্গে প্রশাসনবিহীন ক্যাম্পাসে দেখা দিয়েছে নিরাপত্তাহীনতা, বিভিন্ন সেবা গ্রহণ-প্রদানে স্থবিরতা, আবাসিক হলের খাবারে সমস্যাসহ নানাবিধ সমস্যা। এমন পরিস্থিতিতে দ্রুততম সময়ের মাঝে উপাচার্য নিয়োগ করে শিক্ষার্থীবান্ধব প্রশাসন গঠন এবং ক্লাস-পরীক্ষার ঘাটতি পোষনোর দাবি শিক্ষক-শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরা জানান, ২০২০ ও ২০২১ সালে বিশ্বব্যাপী করোনা মহামারি, উপাচার্য বিরোধী আন্দোলন, ২০২২ ও ২০২৪ সালের আকস্মিক বন্যাসহ নানা কারণে সেশনজটের কবলে শাবিপ্রবির শিক্ষার্থীরা। এছাড়া চলতি বছরের ঈদুল ফিতর, গ্রীষ্মকালীন ও ঈদুল আজহার ছুটি, শিক্ষক ও শিক্ষার্থীদের আন্দোলনের ফলে গত আট মাস ধরে চলছে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে স্থবিরতা। এর মধ্যে গত ৩ মাস বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম সম্পূর্ণ বন্ধ রয়েছে। এতে সেশনজটের কবলে পড়ে অনেকেই শিগগিরই একাডেমিক কার্যক্রম চালু করার দাবি জানিয়েছেন। একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে অচলাবস্থার ফলে সেশনজটের শঙ্কায় রয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৯ হাজার শিক্ষার্থী। 

গণিত বিভাগের সিনিয়র অধ্যাপক ড. মো. সাজেদুল করিম বলেন, আমাদের এই বিশ্ববিদ্যালয় বিভিন্ন সেমিস্টার পরীক্ষা শুরু হবার প্রাক্কালে বন্ধ করে দেওয়া হয়েছে।  এখন বিভাগীয় প্রধান এবং ডিনগণ ছাড়া সবাই স্ব স্ব পদ থেকে পদত্যাগ করেছেন। সে জন্য কার্যত বিশ্ববিদ্যালয় প্রশাসন শূন্য হয়ে গেছে।

বিশ্ববিদ্যালয় খুলে দিতে হলে শিক্ষা কার্যক্রম কবে নাগাদ শুরু হবে সে বিষয়ক একাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেট সভার সিদ্ধান্তের প্রয়োজন। এই জন্য যত তাড়াতাড়ি ভিসি নিয়োগ দেয়া হবে তত দ্রুত বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার সম্ভাবনা তৈরি হবে।  আমরা আশা করছি বর্তমান সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অভিজ্ঞ উপদেষ্টা এ ব্যাপারে সচেষ্ট আছেন এবং দ্রুতই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হবে।

সময়ের আলো/জিকে




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close