ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ভিড় করছেন আগ্রহীরা, শিখছেন ভালো ফলনের উপায়
লিটনের বাহারি ফলের ছাদবাগান
প্রকাশ: বুধবার, ২১ আগস্ট, ২০২৪, ৩:৩৪ এএম  (ভিজিট : ১৮২)
প্রায় আট বছর আগে বাড়ির ছাদে বাগান করার কথা ভাবেন তারেকুজ্জামান লিটন। ফল-গাছের প্রতি আগ্রহ থাকায় বাগানের হাতেখড়ি হয় ফলগাছ দিয়েই। সেই বাগানে এখন শোভা পাচ্ছে প্রায় ৩৫ ধরনের ফলগাছসহ বাহারি সব গাছ।

একজন নিবিষ্ট ছাদবাগানি হিসেবে নিজের কাজে সফলতা পেয়েছেন লিটন। বাগান শুরুর এক বছর পর থেকেই বিগত বছরগুলোয় প্রতি মৌসুমেই দোতলা বাড়ির ছাদে কোনো না কোনো গাছে ঝুলত থোকা থোকা ফল। কেবল পরিবারের সদস্যরাই নয়, লিটনের এই কাজ আগ্রহী করেছে এলাকাবাসীকেও। মন জুড়ানো এ রকম বাহারি ফলবাগান দেখে আগ্রহীরা ভিড় জমাচ্ছেন তার বাড়িতে। প্রফুল্লচিত্তে আগ্রহী মানুষের সব প্রশ্নের জবাব দিচ্ছেন লিটন, শিখিয়ে দিচ্ছেন ভালো ফলনের উপায়। 

সিংড়া পৌর শহরের পেট্রোবাংলা মহল্লার বাসিন্দা তারেকুজ্জামান লিটন ২০১৬ সালে নিজের বাড়ির ছাদে ফলের বাগান শুরু করেন। এরপর নাটোর, বগুড়া, রংপুর, রাজশাহী, জামালপুর ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে তিনি দেশি-বিদেশি ফলগাছ সংগ্রহ করেন তিনি। ধীরে ধীরে বাগানে বাড়তে থাকে ফলগাছের সংখ্যা। লিটনের নিরলস প্রচেষ্টায় ৮ বছরে প্রতি মৌসুমেই বাগানে শোভা পাচ্ছে ৩৫ ধরনের ফলগাছে অসংখ্য ফল।

নিজের ছাদবাগান নিয়ে তারেকুজ্জামান লিটন বলেন, গাছ ও প্রকৃতিকে ভালোবেসেই এ ছাদবাগানের সূচনা। এখান থেকে ফরমালিনমুক্ত ফল পাওয়া যায়। নিজেদের চাহিদা পূরণ করে প্রতিবেশী ও আত্মীয়দের দেওয়া হয় এই বাগানের ফল। তিনি আরও বলেন, মন খারাপ থাকলে ছাদে এলে ভালো লাগে। বাগানটি আরও বড় করার ইচ্ছে আছে।

সিংড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ খন্দকার ফরিদ বলেন, বর্তমান সময়ে ছাদ কৃষির একটি অনুষঙ্গ হয়ে উঠছে। অনেকে শৌখিনভাবে, আবার অনেকে বাণিজ্যিকভাবে ছাদবাগান করছেন। আমরা ফাঁকা ছাদে ফুল-ফলের বাগান করতে উদ্বুদ্ধ করছি। এ ছাড়া যেকোনো সহযোগিতায় উপজেলা কৃষি দফতর সবসময় উদ্যোক্তাদের পাশে রয়েছে।

সরেজমিন দেখা যায়, দার্জিলিং মাল্টা, চায়না মাল্টা, বারি-১ মাল্টা, সিডলেস লেবু, কট লেবু, বারোমাসি আমড়া, থাই পেয়ারা, জাম্বুরা, বারোমাসি আম, মিয়াজাকি আম, ব্যানানা ম্যাংগো, থাই সবেদা, অস্ট্রেলিয়ান আনার, ইয়েমেনি আনার, ফুলে আরক্তা আনার, করমচা ফল, লাল পেয়ারা, মাধবী পেয়ারা, মালবেরি, আনারকলিসহ ৩৫ প্রজাতির ফল রয়েছে লিটনের ছাদবাগানে। প্রকৃতিতে ফুলের সঙ্গে ফলের সম্পর্ক চিরন্তন। সে কারণে অবধারিতভাবেই লিটনের বাগানে রয়েছে ফুলগাছও। গোলাপ, মাধবীলতা, টগরসহ কয়েক ধরনের ফুলগাছও রয়েছে। রয়েছে মেহেদিসহ কয়েক রকম ভেষজ গাছও।


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close