ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সহিংসতায় ঢাকা মেডিকেলে ১৬৫ জনের মৃত্যু
নিহত ৪৪ পুলিশ সদস্যের বেশিরভাগই কনস্টেবল-এসআই
প্রকাশ: রবিবার, ১৮ আগস্ট, ২০২৪, ১০:৫১ পিএম  (ভিজিট : ২১৮)
সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি থেকে সরকার পতনের আন্দোলন এবং তার পরবর্তী সহিংসতায় এখন পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ১৬৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৭৬ জনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। বাকি ৮৯ জন বিভিন্ন সময়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। 

রোববার (১৮ আগস্ট) এসব তথ্য জানান ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আসাদুজ্জামান। তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত হয়ে আমাদের হাসপাতালে ২ হাজার ২০০ জন চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে ৭৮৬ জনকে ভর্তি করা হয়েছিল, যার মধ্যে এখনও ভর্তি আছেন ১৬১ জন। 

ভর্তি থাকা আহতদের মধ্যে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) আছেন ৭ জন, এদের ৩ জনের অবস্থা আশঙ্কাজনক। শুক্রবার এক প্রতিবেদনে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাই কমিশনারের কার্যালয়-ইউএনএইচসিআর জানায়, গত ১৬ জুলাই থেকে ১১ অগাস্টের মধ্যে সহিংসতায় বাংলাদেশে অন্তত ৬৫০ জনের মৃত্যু হয়েছে।

এদিকে, কোটা সংস্কার আন্দোলন কেন্দ্র করে বিভিন্ন পদমর্যাদার ৪৪ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। এর মধ্যে ২১ জন কনস্টেবল, ১১ জন এসআই, ৭ জন এএসআই, ৩ জন পরিদর্শক, একজন অ্যাসিস্ট্যান্ট টাউন সাব-ইন্সপেক্টর (এটিএসআই) ও একজন নায়েক রয়েছেন। 

রোববার পুলিশ সদর দফতরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ জন নিহত হয়েছেন ৫ আগস্ট, ১৪ জন নিহত হয়েছেন ৪ আগস্ট এবং বাকি সদস্যরা বিভিন্ন সময় নিহত হন। নিহত পুলিশ সদস্যদের মধ্যে ডিএমপির ১৪ জন, এনায়েতপুর থানার ১৫ জন, সোনাইমুড়ী থানার দুজন, তিতাস থানার দুজন, কচুয়া থানার একজন, বানিয়াচং থানার একজন, ঢাকা এসবির একজন, নারায়ণগঞ্জ পিবিআইয়ের একজন, ট্যুরিস্ট পুলিশ সদরদফতরের একজন, কুমিল্লা হাইওয়ে পুলিশের একজন, কসবা থানার একজন, খুলনা মহানগর পুলিশের একজন, গাজীপুর মহানগর পুলিশের একজন এবং ঢাকা জেলার দুজন রয়েছেন। 

শেখ হাসিনার পদত্যাগের আগে, ৫ আগস্ট এবং পদত্যাগের পর দেশের বিভিন্ন থানা, ফাঁড়ি ও পুলিশের বিভিন্ন ইউনিটে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগে পুলিশ এসব সদস্য নিহত হন।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close