ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

গাইবান্ধায় প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ স্মরণে নাগরিক শোকসভা
প্রকাশ: শনিবার, ১৭ আগস্ট, ২০২৪, ১১:২৩ পিএম  (ভিজিট : ২৯৮)
প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ আজীবন নিঃস্বার্থভাবে সাধারণ মানুষের মুক্তি ও অধিকার আদায়ের সংগ্রাম করে গেছেন। সাধারণ জনগণের অধিকার আদায়ের কথা ভাবতেন বলে তিনি হয়ে উঠেছিলেন অসাধারণ আজীবন সংগ্রামী এক মানুষ। আমাদের দেশের আর দশটা মেধাবী, প্রতিষ্ঠিত, পেশায় সফল মানুষের মধ্যে তিনি শুধু আলাদাই নন, একবারে ভিন্ন ঘরানার মানুষ। খুব দরিদ্রতার মধ্যে বেড়ে উঠেছিলেন বলে মানুষের কষ্টে তার বেদনা অপার। কিন্তু সেটারও একটা রাজনৈতিক চেহারা ছিল। তিনি শ্রেণিসংগ্রামে বিশ্বাস করতেন। ভাবতেন, রাজনৈতিক লড়াই ছাড়া মানুষের এই দুর্দশা কাটানো সম্ভব নয়।

শনিবার (১৭ আগস্ট) গাইবান্ধা পাবলিক লাইব্রেরি মিলনায়তনে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ, বন্দর রক্ষা জাতীয় কমিটির প্রতিষ্ঠাতা আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহর নাগরিক শোকসভায় বক্তারা এসব কথা বলেন। শোকসভায় সভাপতিত্ব করেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ, বন্দর রক্ষা জাতীয় কমিটির গাইবান্ধা জেলা আহ্বায়ক অ্যাড. শাহাদাত হোসেন লাকু।

জাতীয় কমিটির গাইবান্ধা জেলা সদস্য সচিব কাজী আবু রাহেন শফিউল্লাহ খোকনের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, শিক্ষাবিদ অধ্যাপক মাযহারউল মান্নান, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরো সদস্য আমিনুল ইসলাম গোলাপ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সহকারী সাধারণ  সম্পাদক মিহির ঘোষ, ময়নুল হক রাজা, ওয়াজিউর রহমান রাফেল, জিয়াউল হক জনি, অধ্যাপক মনতাজুর রহমান বাবু, অ্যাড.  সিরাজুল ইসলাম বাবু, প্রনব চৌধুরী খোকন,  গোলাম রব্বানী, মোস্তাফিজুর রহমান মুকুল, রেবতি বর্মন, অধ্যাপক  রোকেয়া খাতুন, মৃনাল কান্তি বর্মন, নিলুফার ইয়াসমিন শিল্পী, ওয়ালিউর রহমান বাদল প্রমুখ।

বক্তারা বলেন, প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ ছিলেন সৎ ও নির্লোভ। তিনি ছিলেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ, বন্দর রক্ষা জাতীয় কমিটির প্রাণভোমরা। সাংগঠনিক নেতৃত্ব এবং অপার দৃঢ়তায় তিনি পরস্পরবিরোধী-বিবদমান বহুবিধ বাম রাজনৈতিক দলকে একটি লক্ষ্যে ঐক্যবদ্ধ রেখেছিলেন। তিনি এদেশের জাতীয় সম্পদ রক্ষায় অনন্য সাধারণ ভুমিকা রেখেছেন।

প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহর জীবন সংগ্রামের বিভিন্ন দিক তুলে ধরেন বক্তারা, তার জীবন থেকে শিক্ষা নিয়ে এদেশের মুক্তিকামী মানুষকে জাতীয় সম্পদ রক্ষার আন্দোলনে এগিয়ে আসার আহবান জানান।

এরআগে প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ স্মরণে কালো ব্যাজ ধারণ, প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, স্বাগত বক্তব্য, নীরবতা পালন, ভাজপত্রের মোড়ক উন্মোচন, শ্রদ্ধার্ঘ্য পাঠ, নিবেদিত কবিতা পাঠ, জীবন বৃত্তান্ত পাঠ, প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

প্রসঙ্গত, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ, বন্দর রক্ষা জাতীয় কমিটির প্রতিষ্ঠাতা আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ গত ৯ আগস্ট সকালে যুক্তরাস্ট্রের টেক্সাসে মৃত্যবরণ করেন। ১৯৯৮ সালে তার নেতৃত্বে  জাতীয় সম্পদ রক্ষা কমিটির যাত্রা শুরু হয়। তিনি গ্যাস রফতানি প্রতিরোধ, বন্দর রক্ষা, জ্বালানী ও বিদ্যুৎখাতে  জাতীয় স্বার্থবিরোধী চুক্তি বাতিল, ফুলবাড়ী উন্মুক্ত কয়লাখনি প্রতিরোধ, সুন্দরবন বিনাশী রামপাল প্রকল্প বাতিল আন্দোলনে নেতৃত্ব দেন।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close