ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

গুলিতে নিহত আইনজীবীর মেয়ের আহাজারি
‘বাবা আমাদেরকে বলে গেছেন তাকে কে গুলি করেছে’
প্রকাশ: শনিবার, ১৭ আগস্ট, ২০২৪, ১০:০০ পিএম  (ভিজিট : ২৩৮)
স্বজনদের আহাজারি। ইনসেটে নিহত আইনজীবী আবুল কালাম আজাদ। ছবি: কোলাজ

স্বজনদের আহাজারি। ইনসেটে নিহত আইনজীবী আবুল কালাম আজাদ। ছবি: কোলাজ

‘যারা আমাদের এতিম করে দিয়ে গেছে, আমার তাদের ফাঁসি চাই, আর কিছু চাইনা। আমার বাবা গুলি খাওয়ার পর ৪ দিন পর্যন্ত হাসপাতালে জ্ঞান ছিল। এ অবস্থায় আমাদেরকে বাবা বলে গেছেন তাকে কে গুলি করেছেন।’ কুমিল্লায় গুলিবিদ্ধ হয়ে চাঁদপুরের আইনজীবী আবুল কালাম আজাদের মৃত্যু নিয়ে বার বার মূর্ছা যাচ্ছেন বড় মেয়ে নিশাত তাসনিম মম। 

কান্না জড়িত কণ্ঠে মম বলেন, ‘বাবার এই মৃত্যু আমরা দু’বোন এবং আমাদের মা কোনো ভাবেই মেনে নিতে পারছিনা। বাবা হারানোর শোকে মায়ের যেন জ্ঞানই ফিরছে না। ফিরলেও চিৎকার করে কান্নায় আবার জ্ঞান হারিয়ে ফেলেন।’

আওয়ামী লীগ সরকার পতনের দিন গত ৫ আগস্ট কুমিল্লা মোগলটুলী এলাকায় গুলিবিদ্ধ হয়েছিলেন চাঁদপুরের আইনজীবী আবুল কালাম আজাদ (৬০)। তিনি হাসপাতালে ১০ দিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে গত বৃহস্পতিবার (১৫ আগস্ট) সন্ধ্যায় মৃত্যুর কোলে ঢলে পড়েন। শুক্রবার (১৬ আগস্ট) বাদ আছর নামাজে জানাজা শেষে চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার পূর্ব কাজীরগাঁও গ্রামে বড়বাড়ির নিজ পারিবারিক গোরস্থানে তার লাশ দাফন করা হয়। 

এর আগে তার পরিবার পরিজন ও আত্মীয় স্বজনকে শেষ বারের মত দেখার জন্য তার লাশ বড়বাড়ির আঙ্গিনায় নেয়া হয়। তখন সবার কান্নার আহাজারিতে ভারী হয়ে উঠে পুরো এলাকা। এ সময় কুমিল্লা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মনিরুল হক সাক্কুসহ কুমিল্লার আইনজীবী, বিএনপি ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নেতৃবৃন্দ সেখানে তাদের সান্ত্বনা দিতে উপস্থিত হন।

নিহত আইনজীবী আবুল কালাম আজাদের বড় মেয়ে নিশাত তাসনিম মম সদ্য স্নাতকোত্তর শেষ করেছেন ঢাকা ইউনিভার্সিটি থেকে জাপানিজ স্টাডিজ থেকে। কান্না জড়িত কণ্ঠে মম বলেন, “বাবা আমাকে জানান, আমার বাবা ছাত্রদের পক্ষ নিয়ে শুধু বলেছিল, ‘তোমরা আন্দোলন করে যাও, দেশকে বাঁচাও’ পরবর্তীতে তোমরা কোনো ধরনের সমস্যায় পড়লে আমি তোমাদের সব ধরনের আইনি সহযোগিতা দেব। আর এই ক্ষোভেই কুমিল্লা সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর রায়হান ও তার গ্যাং বাবার উপর হামলা করে। খুব কাছ থেকেই রায়হান শর্ট গান দিয়ে পেছন থেকে গুলি করে। এতে মেরুদণ্ডসহ শরীরের বিভিন্নস্থানে গুলি লেগে তিনি সেখানেই লুটে পড়েন। পরে স্থানীয় একজন বাবাকে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজে নিয়ে যান। সেখান থেকে আমরা বাবাকে ঢাকার ইবনেসিনায় নিয়ে যাই। কিন্তু তারা পুলিশ কেইস দেখে সেখানে রাখেনি। পরে আমরা বাবাকে পপুলার হাসপাতালে নিয়ে ভর্তি করি। কিন্তু শরীরের বিভিন্নস্থানে বুলেটের কারণে তার ভেতরের অঙ্গগুলো নষ্ট হয়ে গিয়ে ব্রেনে রক্তক্ষরণ হয়। ১০ দিন চিকিৎসাধীন থাকার পর তিনি আমাদের কাছ থেকে চির বিদায় নেন।’

এদিকে তাদের সান্ত্বনা দিতে শুক্রবার বিকেলে কুমিল্লা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. মো. শরীফুল ইসলামসহ একদল আইনজীবী আবুল কালাম আজাদের বাড়ি যান। অ্যাড. মো. শরীফুল ইসলাম বলেন, আমরা নিহত আবুল কালাম আজাদের পাশে শুরু থেকে রয়েছি। এ পর্যন্ত তার হাসপাতালে চিকিৎসা ব্যয় ধরা হয় প্রায় সাড়ে ৯ লাখ টাকা। তখন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নেতারা তার চিকিৎসা ব্যয়ের দায়িত্ব নিলে আমরা কুমিল্লা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মনিরুল হক সাক্কুর কাছ থেকে ২ লাখ টাকাসহ আমরা আরও কিছু মিলে মোট ২ লাখ ১৪ হাজার টাকা দিয়ে বিষয়টি সমাধান করি। কুমিল্লা আইনজীবী সমিতির পক্ষ থেকে আমরা আরও ১ লাখ টাকা তার পরিবারের কাছে দিয়ে যাই। 

কুমিল্লার আরেক আইনজীবী মো. মোস্তফা জামান বলেন, আমরা নিহত আবুল কালাম আজাদ হত্যার ঘটনায় আমরা আইনজীবীরা বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করি। যাতে করে নিহত আবুল কালাম আজাদ ন্যায় বিচার পান।

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ঢাকা ইউনিভার্সিটির অন্যতম সমন্বয়ক শাহাদাত হোসেন বলেন, যেহেতু তার পরিবারের হাল ধরার কোনো ছেলে নেই, আমরাই এখন তার ছেলে হয়ে তার পরিবারের পাশে সব সময় থাকবো এবং তার বড় মেয়ের একটি চাকরির ব্যবস্থা করার চেষ্টা করবো।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  কোটা আন্দোলন   গুলিতে আইনজীবীর মৃত্যু   স্বজনদের আহাজারি   চাঁদপুর-চট্টগ্রাম  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close