ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

নেতানিয়াহুর ৪ শর্ত, চ্যালেঞ্জের মুখে যুদ্ধবিরতির আলোচনা
প্রকাশ: শনিবার, ১৭ আগস্ট, ২০২৪, ৭:০৬ এএম  (ভিজিট : ২৭০)
ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি এবং ইসরাইল-হামাসের মধ্যে বন্দিবিনিময় নিয়ে বৃহস্পতিবার কাতারের রাজধানী দোহায় আরেক দফা আলোচনা শুরু হয়েছে। তবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দেওয়া চারটি গুরুত্বপূর্ণ শর্তের কারণে এ আলোচনা চ্যালেঞ্জের মুখে পড়েছে। আনাদুলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, এসব শর্ত আলোচনাকে বাধাগ্রস্ত করতে পারে। শর্তগুলোকে ইসরাইল নিজেদের জন্য গুরুত্বপূর্ণ বিবেচনা করছে। কিন্তু হামাস ও অন্যান্য ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন এসব শর্তের বিরোধিতা করছে।

এদিকে বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার ফিলিস্তিনের অবরুদ্ধ পশ্চিম তীর এলাকার একটি গ্রামের বেশ কয়েকটি বাড়ি, দোকান এবং গাড়িতে অগ্নিসংযোগ করেছে উগ্রপন্থি ইহুদি বসতকারীরা। তাদের হামলায় স্থানীয় একজন গ্রামবাসী নিহত হয়েছে এবং গুরুতর আহত হয়েছে আরও একজন।

কাতার, মিসর ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় বৃহস্পতিবার দোহায় শুরু হওয়া যুদ্ধবিরতির আলোচনায় উচ্চপর্যায়ের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। আলোচনায় যুক্তরাষ্ট্র ও মিসরের গোয়েন্দাপ্রধানেরা রয়েছেন। ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নিয়ার নেতৃত্বে দেশটির একটি প্রতিনিধি দল এ আলোচনায় অংশ নিয়েছে। যুদ্ধবিরতির এ আলোচনা আজ শুক্রবারও চলবে বলে জানিয়েছে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়।  অবশ্য গত বুধবার হামাস বলেছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া প্রস্তাব বাস্তবায়নে ইসরাইলের পক্ষ থেকে স্পষ্ট প্রতিশ্রুতি পেলে তারা যুদ্ধবিরতি ও বন্দিবিনিময় আলোচনায় যোগ দেবে।

নেতানিয়াহুর ৪ শর্ত : বন্দিবিনিময় চুক্তির অংশ হিসেবে হামাস গাজায় যুদ্ধ বন্ধ করা, ইসরাইলি বাহিনী প্রত্যাহার এবং বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের নিজ বাড়িঘরে ফেরার ওপর জোর দিচ্ছে। কিন্তু সম্প্রতি নেতানিয়াহুর দফতর থেকে দেওয়া বিবৃতি অনুযায়ী, চুক্তি চূড়ান্ত করতে হলে চারটি প্রধান বিষয়ে সমঝোতায় পৌঁছাতে হবে। উত্তর ও দক্ষিণ গাজাকে ভাগ করে নতুন করে ইসরাইলি বাহিনী ‘নেতজারিম করিডোর’ তৈরি করেছে। মধ্য গাজা প্রথমত থেকে উত্তর গাজায় সশস্ত্র ফিলিস্তিনিদের এই করিডোর অতিক্রম ঠেকানোর প্রক্রিয়ার ওপর জোর দিচ্ছে নেতানিয়াহুর দফতর। নেতানিয়াহুর দ্বিতীয় শর্ত হলো- মিসর সীমান্তবর্তী ফিলাডেলফিয়া করিডোর এবং মিসর ও গাজার মধ্যকার রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ ইসরাইলের হাতে রাখা। গত মে মাস থেকে এই করিডোর ও ক্রসিং নিয়ন্ত্রণ করছে তারা। তৃতীয় শর্ত হলো-গাজায় এখনও কতজন ইসরাইলি বন্দি জীবিত আছেন, হামাস যেন সে তথ্য দেয়; যাদের বিনিময় ইসরাইলের কারাগারে থাকা ফিলিস্তিনি বন্দিদের মুক্তি দেওয়া হবে। চতুর্থ শর্ত হলো-হামাস মুক্ত করতে চায়, এমন যেকোনো বন্দির মুক্তির বিষয়টি নাকচ করে দেওয়ার অধিকার চায় ইসরাইল। একই সঙ্গে মুক্তি পাওয়া ফিলিস্তিনি বন্দিদের তৃতীয় কোনো দেশে পাঠাতে চায় দেশটি। হামাস এই শর্ত প্রত্যাখ্যান করেছে।

জ্বালিয়ে দেওয়া হলো পশ্চিমতীরের গ্রাম : বৃহস্পতিবার ইসরাইলি বসতি স্থাপনকারীদের আগুন হামলার শিকার হওয়া ওই গ্রামটির নাম জিট, অবস্থান পশ্চিম তীরের নাবলুস শহরে। বৃহস্পতিবার সন্ধ্যায় হামলার ঘটনা ঘটেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সন্ধ্যার দিকে একদল বসতকারী গ্রামের ভেতর ঢুকে ইট-পাটকেল এবং মলোটভ ককটেল (হাতে বানানো পেট্রোল বোমা) ছুড়তে থাকেন। তারপর একপর্যায়ে বিভিন্ন বাড়িতে আগুন দেওয়া শুরু করে। 

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে আগুনে পুড়তে থাকা জিটের বিভিন্ন ছবি ও ভিডিও পোস্ট করা হয়েছে। সেগুলোতে দেখা গেছে, গ্রামটির বিভিন্ন জায়গা থেকে কুণ্ডলী পাকিয়ে উঠছে কালো ধোঁয়া। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক বার্তায় বলেছেন, ‘যারা এই অপরাধের সঙ্গে যুক্ত, তাদের সবাইকে গ্রেফতার করা হবে এবং শাস্তির আওতায় আনা হবে।’

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close