ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

চার দফা দাবিতে মানববন্ধন গ্রাম পুলিশের
প্রকাশ: বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০২৪, ৯:৫৬ পিএম  (ভিজিট : ২৩৬)
বেতন বৈষম্য থেকে মুক্তি ও চাকরি জাতীয়করণ সহ মোট চার দফা দাবিতে বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকাল ১০টায় হাইকোর্টের গেটের সামনে সড়ক অবরোধ করে মানববন্ধন কর্মসূচি পালন করেছে গ্রাম পুলেশের সদস্যরা। বেতন বৈষম্য দূরীকররন ও ২০০৮, ২০০৯ এবং ২০১০ সালের প্রজ্ঞাপন ও ২০১১ সালের জাতীয় বেতন স্কেলের গেজেট অনুযায়ী ২০০৮ সাল থেকে সমস্ত বকেয়া বেতন-ভাতাদি পরিশোধের দাবিও জানান তারা।  

এসময় চার দফা দাবি পূরণে গ্রাম পুলিশ বাহিনীর প্রধান সমন্বয়কারী মো. লাল মিয়া ও অন্যান্য সমন্নয়কারী মো. আরশেদ আলী, কৃষ্ণধন চৌধুরী, মো. সুমন, মো. ইমরানসহ সমগ্র বাংলাদেশ থেকে আগত গ্রাম পুলিশ সদস্যরা এই কর্মসূচিতে অংশ গ্রহন করেন।

কুষ্টিয়া থেকে আসা সুনিয়া আক্তার সময়ের আলোকে বলেন,আমাদের ছেলে মেয়েরা আমাদের জিগেশা করে মা যারা সরকারি চাকরি করে তারা তো তাদের ছেলে মেয়েকে অনেক ভালো কপড়-চোপড় কিনে দেয়,ভালো স্কুলে পড়ায় ,তাহলে তুমি কেনো পারোনা। এছাড়া আমরা ডিউটি করার পরে বাইরের কোন কাজ করবো  সে সুযোগও থাকেনা। কখনো দিনে ডিউটি কখনো রাতে ডিউটি এই দিনে রাতে ডিউটি করে বেতন পাই মাত্র সাড়ে ছয় হাজার টাকা। গোটা মাস ডিউটি করে যে টাকা পাই তা দিয়ে এক সপ্তাহের বাজার করতে পারি।

তাদের চার দফা দাবি হলো:- ১.জাতীয় করন করতে হবে। ২.পুলিশ কনস্টেবলের গ্রেট অনুযায়ী গ্রাম পুলিশের সদস্য ও দফাদারকে এসআই এর গ্রেট দিতে হবে। ৩.পুলিশের ন্যায় রেশন ,প্যানশন সহ অন্যান্য সুযোগ সুবিধা দিতে হবে। ৪. স্থানীয় মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে নিয়ে যেতে হবে।

গ্রাম পুলিশের চার দফা দাবির প্রধান সমন্বয়কারী লাল মিয়া বলেন, আমরা শুরু থেকেই সবকিছু থেকে বঞ্চিত হয়ে আসছি। দিনরাত চব্বিশ ঘণ্টা ডিউটি করেও বেতন পাই মাত্র ৬৫০০ টাকা যা দিয়ে না পড়ি ছেলে মেয়ের পড়ালেখা করাতে না পারি ঠিকমতো ডাল ভাত খেতে, নুন আনতে পান্তা ফুরায় আমাদের, গ্রাম পুলিশের ছেলে মেয়েরা শুধু মাত্র টাকার অভাবে লেখা পড়াও করতে পারেনা, তাই আমরা এই বৈষম্য আর চাইনা।

মানববন্ধনরতরা জানান, তার যখন রাস্তা অবরোধ করে তাদের কর্মসূচি পালন করছিলো এসময় সেনাবাহিনীর একটি গাড়ি এসে তাদের রাস্তা ছেড়ে দিতে বলা হয় এবং বলা হয় তাদের দাবির ব্যাপারে সংশ্লিষ্ট মহলের ঊর্ধ্বতন কতৃপক্ষের সাথে কথা হয়েছে। আশ্বাস পেয়ে রাস্তা ছেড়ে ফুটপাতের উপরে অবস্থান নেয় আন্দোলনরত গ্রাম পুলিশের সদস্যরা। তবে প্রধান সমন্বয়কারী লাল মিয়া জানান যদি তাদের রাস্তা থেকে তুলে দেওয়ার জন্য মিথ্যা আশ্বাস দেওয়া হয় তাহলে পরে আমাদের উপর গুলি চালালেও আমরা রাস্তা ছাড়বনা।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close