ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

৪ দাবিতে গাইবান্ধায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ
প্রকাশ: বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০২৪, ৬:৫৬ পিএম  (ভিজিট : ৫৩০)
শেখ হাসিনা ও তার সহযোগীরা যে ‘হত্যাযজ্ঞ চালিয়েছে’ সেগুলোর বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠনসহ চার দফা দাবিতে গাইবান্ধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন। সংগঠনটির সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’ কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকালে এ কর্মসূচি পালন করা হয়।

এদিন সকাল থেকেই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেলা শহরের পৌরপার্কে সমবেত হতে থাকেন। বেলা পৌনে ১১টার দিকে তারা সেখান থেকে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি পৌরপার্ক থেকে পুরাতন জেলখানা এলাকার গোলচত্বর ঘুরে পুলিশ সুপার কার্যালয়ের সামনে যায়। সেখান থেকে ঘুরে আবারও পৌরপার্কে ফিরে আসে। পরে স্বাধীনতার বিজয়স্তম্ভে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা তাদের চার দফা দাবি তুলে ধরেন।

চার দফা দাবিগুলো হলো-

১. ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে ফ্যাসিস্ট হাসিনা এবং তার দল ও সরকার যে হত্যাযজ্ঞ চালিয়েছে, সেগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।

২. সংখ্যালঘুদের উপর আওয়ামী লীগ ও এর সহযোগী মহাজোটের শরিক দলগুলোর পরিকল্পিত হত্যা, ডাকাতি ও লুণ্ঠনের মাধ্যমে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানকে বিতর্কিত করার প্রচেষ্টায় অংশগ্রহণকারীদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে এবং সংখ্যালঘুদের ন্যায্য দাবি মেনে নিতে হবে।

৩. প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে হামলা, মামলা, এবং হত্যাযজ্ঞকে বৈধতা দিয়েছে এবং ফ্যাসিবাদী ব্যবস্থা বারংবার কায়েমের চেষ্টা করছে, তাদের দ্রুততম সময়ে অপসারণ ও নতুন সরকারে তাদের নিয়োগ বাতিল করে বিচারের আওতায় আনতে হবে।

৪. প্রশাসন ও বিচার বিভাগে যারা এতদিন বৈষম্যের শিকার হয়েছে, তাদের জন্য দ্রুততম সময়ে সুযোগের সমতা নিশ্চিত করতে হবে।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জেলা সমন্বয়ক মেহেদী হাসান, মাসুদ রানা, রিজন মন্ডল ও বায়েজিদ বোস্তামি জীম।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  রেজিস্ট্যান্স উইক কর্মসূচি   বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন-বিক্ষোভ সমাবেশ   গাইবান্ধা   




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close