ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

নবীনগরে দেয়ালে দেয়ালে চিত্রকর্ম আঁকছেন শিক্ষার্থীরা
প্রকাশ: বুধবার, ১৪ আগস্ট, ২০২৪, ৮:৪০ পিএম  (ভিজিট : ৪০৪)
ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার যে সকল দেয়াল গুলোতে বিজ্ঞাপন বা রাজনৈতিক পোস্টার ছিলো সে সব দেয়ালে চিত্রাঙ্কনের মাধ্যমে তাদের স্মৃতিকে তুলে ধরার চেষ্টা করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। 

রংতুলি দিয়ে ২৪'র আন্দোলনের শহীদের নাম, ঘটনা প্রবাহ, বাংলাদেশের মানচিত্র, জাতীয় পতাকাসহ সৌন্দর্য বর্ধনের জন্য ব্যস্ততম সময় পার করছেন তারা। এছাড়া উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান পরিস্কারসহ ট্রাফিক নিয়ন্ত্রণেও কাজ করছেন তারা। 

বুধবার (১৪ আগস্ট) ঘুরে দেখা যায়, সারাদেশের ন্যায় নবীনগরেও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের এমন শিল্পকর্ম নজর কেড়েছে সাধারণ পথচারীদের। অনেকেই দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছেন তাদের নানামুখী সৃজনশীল কর্মযজ্ঞ। উপজেলার সদরের বিভিন্ন রোড ও স্থাপনার দেয়ালে ১৫/২০ জনের কয়েকটি টিমে ভিভক্ত হয়ে চিত্রকর্ম আঁকছেন। কেউ দেয়াল ঘষে পরিস্কার করছেন, আবার কেউ সেখানে রঙের প্রলেপ দিচ্ছে। 

অন্যান্য শিক্ষার্থীরা আবার সেই প্রলেপ দেওয়া দেয়ালে আঁকছেন বাংলাদেশের মানচিত্র ও লাল-সবুজের পতাকা। কোটা আন্দোলনে শহীদ মীর মাহফুজুর রহমান মুগ্ধ ও আবু সায়েদ স্থান পেয়েছে এসব চিত্রকর্মে। শিক্ষার্থীরা বলেন,ছাত্র জনতার গণ অভ্যুত্থানের পর ইতিহাস, সাম্প্রদায়িক সম্প্রীতি, আর নির্বিচারে গুলি করে হত্যার প্রতিবাদে শুক্রবার (৯ আগস্ট) থেকে আঁকা চলমান আছে এসব চিত্রকর্ম। 

শিক্ষার্থীরা আরও বলেন, বাংলাদেশ সবার, এখানে কোনো স্বৈরাচারের ঠাঁই নেই সকল অনিয়মের বিরুদ্ধে ছাত্র সমাজ ঐক্যবদ্ধ হয়েছে। বাংলাদেশকে নতুন করে সাজাতে কাজ করছে ছাত্ররা। বাজার তদারকি, ট্রাফিক নিয়ন্ত্রণ, দেয়ালে দেয়ালে চিত্রকর্মের মাধ্যমে তুলে ধরা হচ্ছে আন্দোলনের নানা স্মৃতি। যাতে শিশু কিশোর থেকে বয়স্ক সবাই বৈষম্যবিরোধী আন্দোলনের স্মৃতি ভুলে না যান।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close