ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

উচ্চ শিক্ষাঙ্গনে পদত্যাগের হিড়িক চলছেই
প্রকাশ: মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০২৪, ৭:৩৩ এএম  (ভিজিট : ২৪২)
শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিভিন্ন উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে পদত্যাগের হিড়িক অব্যাহত রয়েছে। গতকালও পদত্যাগ করেছেন দুই বিশ্ববিদ্যালয়, এক কলেজের উপাচার্য, উপ-উপাচার্য ও অধ্যক্ষ। শিক্ষার্থীদের তোপের মুখে পদত্যাগ করেছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মিহির রঞ্জন হালদার ও উপ-উপাচার্য অধ্যাপক ড. সোবহান মিয়া। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পর দুই উপ-উপাচার্য অধ্যাপক সেকান্দর চৌধুরী (প্রশাসন) ও অধ্যাপক বেনু কুমার দে (একাডেমিক) পদত্যাগপত্র জমা দিয়েছেন। 

দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবদুল খালেক। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাধিক দফতর প্রধানও পদত্যাগ করেছেন। এ ছাড়া কুমিল্লা ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারারসহ আরও কয়েকজনের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত রয়েছে। 

আমাদের ব্যুরো প্রতিনিধিদের পাঠানো খবর-

খুলনা ব্যুরো: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মিহির রঞ্জন হালদার ও উপ-উপাচার্য অধ্যাপক ড. সোবহান মিয়া পদত্যাগ করেছেন। সোমবার দুপুরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর মেইলে তারা পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে জানান কুয়েটের জনসংযোগ ও তথ্য শাখার সহকারী পরিচালক মনোজ কুমার মজুমদার। মনোজ কুমার বলেন, অধ্যাপক ড. মিহির রঞ্জন হালদার পদত্যাগের কারণ হিসেবে ব্যক্তিগত কারণ উল্লেখ করেছেন। অন্যদিকে উপ-উপাচার্য অধ্যাপক ড. সোবহান মিয়া পদত্যাগের কারণ হিসেবে উল্লেখ করেছেন শারীরিক অসুস্থতা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: শিক্ষার্থীদের টানা আন্দোলনের মুখে উপাচার্যের পর দুই উপ-উপাচার্য অধ্যাপক সেকান্দর চৌধুরী (প্রশাসন) ও অধ্যাপক বেনু কুমার দে (একাডেমিক) পদত্যাগপত্র জমা দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নূর আহমদ (ভারপ্রাপ্ত)। সোমবার উপ-উপাচার্যদ্বয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নূর আহমদকে পদত্যাগপত্র জমা দেন। রেজিস্ট্রার কেএম নূর আহমদ বলেন, আমাদের দুই উপ-উপাচার্য আজকে পদত্যাগপত্র জমা দিয়েছেন। তবে অফিস বন্ধ থাকায় পদত্যাগপত্র হাতে পাইনি। এর আগে রোববার উপাচার্যের পদ থেকে অব্যাহতি নিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের। এ বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার  কেএম নূর আহমদ।

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্রকল্যাণ পরিচালক জিএম আল আমিন ও পরিবহন প্রশাসক অধ্যাপক ড. সিদ্ধার্থ ভৌমিকসহ একাধিক দফতর প্রধান পদত্যাগ করেছেন। সোমবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতর থেকে এ তথ্য জানা যায়। পদত্যাগকৃতদের মধ্যে অন্যরা হলেন- জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দফতর পরিচালক সহযোগী অধ্যাপক তানভীর আহসান। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেন অধ্যাপক ড. আবুল হোসেন। অন্যদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস প্রকল্পের তদারকি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শওকত জাহাঙ্গীরও পদত্যাগ করেছেন। এর আগে রোববার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম, রেজিস্ট্রারসহ পুরো প্রক্টরিয়াল বডি পদত্যাগ করেন।

রাজশাহী: শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবদুল খালেক। সোমবার দুপুরে শিক্ষার্থীদের আন্দোলনের এক পর্যায়ে পদত্যাগের ঘোষণা দেন তিনি। সোমবার সকাল থেকে অধ্যক্ষের পদত্যাগসহ বেশ কয়েক দফা দাবিতে কলেজের প্রশাসন ভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। এ সময় তারা অধ্যক্ষের পদত্যাগের দাবিতে অবস্থান বিক্ষোভ কর্মসূচি শুরু করেন। পাশাপাশি রাজশাহী কলেজ যেন রাজনীতি মুক্ত থাকে সেই দাবি জানান তারা। শিক্ষার্থীদের আন্দোলনের এক পর্যায়ে পদত্যাগের ঘোষণা দেন অধ্যক্ষ অধ্যাপক আবদুল খালেক।

তিনি তার আবেদনে লেখেন, তিনি ক্রনিক লিভার ডিজিজ (সিএলডি) ও ডায়াবেটিসে ভুগছেন এবং নিয়মিত চিকিৎসকের পরামর্শ মোতাবেক ওষুধ খান। বর্তমান পরিবর্তিত পরিস্থিতিতে কলেজ পরিচালনায় অত্যধিক মানসিক চাপ অনুভব করছেন তিনি। তাই তার শারীরিক সমস্যা দেখা দিচ্ছে যা একজন রোগীর জন্য ঝুঁকিপূর্ণ। তাই তিনি অধ্যক্ষের পদ থেকে পদত্যাগ করছেন।

ময়মনসিংহ: অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগে ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সৌমিত্র শেখর, ট্রেজারার প্রফেসর ড. আতাঊর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ হুমায়ুন কবীর ও তাদের সহচরদের পদত্যাগের দাবিতে গতকাল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বিক্ষোভ করেছে। এ সময় প্রশাসনিক ভবনের মূল ফটক ও ভিসির বাংলোতে তালা লাগিয়ে দেয় তারা। সকালে বিক্ষোভ মিছিল ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। 

ভিসি প্রফেসর ড. সৌমিত্র শেখর, ট্রেজারার প্রফেসর ড. আতাঊর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ হুমায়ুন কবীর ও তাদের সহচরদের পদত্যাগের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ এমদাদুল হুদা, সিসি বিভাগের অধ্যাপক মিজানুর রহমান বক্তব্য রাখেন। এ ছাড়াও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থী আনোয়ার হোসেন কাজল, শুভ, শাকিল আহমেদ, রাজু শেখ, তোফায়েল আহমেদ, পারভেজ প্রমুখ সমাবেশে বক্তব্য রাখেন। আন্দোলনকারী শিক্ষার্থী শুভ বলেন, দুর্নীতিবাজ ভিসির পদত্যাগ না হওয়া পর্যন্ত আমরণ অনশনের ঘোষণা দেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় : সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. হুমায়ুন কবিরের পদত্যাগসহ মোট ১৯ দাবি পেশ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। সব দাবি পূরণে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য আগামী পাঁচ কর্মদিবস অর্থাৎ ১২০ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা।

সোমবার সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে প্রতি ব্যাচের শিক্ষার্থীদের প্রতিনিধিদের দ্বারা স্বাক্ষরিত দাবিগুলো বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মুজিবুর রহমান মজুমদারের কাছে জমা দেন শিক্ষার্থীরা। বিষয়টি নিশ্চিত করেছে রেজিস্ট্রার নিজেই। ছাত্রদের দাবির মধ্যে রয়েছে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা, ছাত্রসংসদ গঠন করা। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মুজিবুর রহমান মজুমদার বলেন, আমি শিক্ষার্থীদের দাবিগুলো পেয়েছি। আমি আশাবাদী তাদের দেওয়া পাঁচ দিনের মধ্যেই আমরা এই দাবিগুলোর সমাধান করতে পারব।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close